scorecardresearch
 

500 Note With Star Mark: ৫০০ টাকার নোটে ওই চিহ্নটা থাকলে নকল নাকি? স্পষ্ট করল RBI

500 Notes With Star Mark: ৫০০, ১০০০ ও ২০০০ টাকার নোট নিয়ে সোশ্যাল মিডিয়ায় নানা ভুয়ো খবর ঘুরে বেড়াচ্ছে। যা নিয়ে মাঝে মাঝেই বিবৃতি জারি করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Advertisement
৫০০ টাকার নোটে স্টার মার্ক ৫০০ টাকার নোটে স্টার মার্ক
হাইলাইটস
  • ভুলভাবে মুদ্রিত নোটের পরিবর্তে স্টার মার্কযুক্ত নোট জারি করা হয়
  • এসব নোট অন্য কোনও বৈধ নোটের মতোই

500 Notes With Star Mark: ৫০০, ১০০০ ও ২০০০ টাকার নোট নিয়ে সোশ্যাল মিডিয়ায় নানা ভুয়ো খবর ঘুরে বেড়াচ্ছে। যা নিয়ে মাঝে মাঝেই বিবৃতি জারি করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। গত কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় স্টার মার্ক-সহ ৫০০ টাকার নোট (500 Rupees Note) নিয়ে বিভ্রান্তিমূলক খবর ছড়াচ্ছিল। এবার তা নিয়েও বিবৃতি দিল আরবিআই। বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) নোটের নম্বর প্যানেলে উপস্থিত একটি স্টার (*) চিহ্ন সহ ব্যাঙ্কনোটের (Star Mark on Currency Note) বৈধতা সম্পর্কিত বিষয়ে বিবৃতি জারি করেছে।

কারণ এই স্টার সিরিজের নোটগুলো বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আলোচনার বিষয় হয়ে উঠেছে। আরবিআই 'স্টার' চিহ্নিত ৫০০ নোটের (500 Notes Star Mark) বৈধতা সম্পর্কে সমস্ত শঙ্কা উড়িয়ে দিয়ে বৃহস্পতিবার বলেছে যে এই নোটগুলি অন্য কোনও বৈধ নোটের (Star Series Banknotes) মতোই।

কেন স্টার মার্ক নোট জারি করা হয়?

আরও পড়ুন

আরবিআই একটি বিবৃতিতে বলেছে যে ত্রুটিপূর্ণ ছাপানো নোটের জায়গায় জারি করা নোটের নম্বর প্যানেলে একটি স্টার মার্ক যুক্ত করা হয়। ক্রমিক নম্বরযুক্ত নোটের বান্ডিলে ভুলভাবে মুদ্রিত নোটের পরিবর্তে স্টার মার্কযুক্ত নোট জারি করা হয়। কয়েকটি সোশ্যাল মিডিয়া পোস্টে স্টার সিরিজের নোটগুলির বৈধতা সম্পর্কে শঙ্কা প্রকাশের পরে কেন্দ্রীয় ব্যাঙ্ক এই স্পষ্টীকরণ দিয়েছে। ১০০টি ক্রমিক সংখ্যাযুক্ত ব্যাঙ্কনোটের প্যাকেটের মধ্যে ত্রুটিপূর্ণভাবে মুদ্রিত ব্যাঙ্কনোটের প্রতিস্থাপন হিসাবে স্টার সিরিজের নোট ব্যবহার করা হয়।

তথ্য দিয়েছে আরবিআই

আরবিআই জানিয়েছে যে স্টার মার্কযুক্ত ব্যাঙ্ক নোটটি অন্য কোনও বৈধ নোটের মতোই। স্টার মার্কটি সহজভাবে নির্দেশ করে যে এটি একটি পরিবর্তিত বা পুনর্মুদ্রিত নোটের জায়গায় জারি করা হয়েছে। এই স্টার মার্কটি প্রেফিক্স ও নোটের নম্বরের আগে ঢোকানো হয়।  সহজ কথায়, এই ব্যাঙ্ক নোটগুলি অন্য সব নোটের মতেই বাজারে লেনদেন করা যাবে। তাই এনিয়ে উদ্বেগের কিছু নেই।

Advertisement

৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়

এদিকে, ২০০০ টাকার নোট বদলের সময় ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। যার কাছে ২০০০ টাকার নোট আছে তিনি তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করতে পারেন বা অন্য কোনও নোটের সঙ্গে এটি পরিবর্তন করতে পারেন। ব্যাঙ্কগুলিকে ২০০০ টাকার নোট বিনিময়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করার পরামর্শ দেওয়া হয়েছে।

TAGS:
Advertisement