scorecardresearch
 

DA Hike News: দীপাবলির মুখেই DA? সর্বশেষ আপডেট, কত টাকা হবে মাইনে, সহজ অঙ্ক রইল

7th Pay Commission DA Hike: ডিএ বৃদ্ধির অর্থ, কর্মীদের টেক-হোম স্যালারি বেড়ে যাবে। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির বোঝা কিছুটা কমবে কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের। বর্তমানে কেন্দ্রীয় সরকারিকর্মীদের ডিএ ৫০ শতাংশ। ৩ শতাংশ বাড়লে, তা বেড়ে হবে ৫৩ শতাংশ।

Advertisement
দীপাবলির মুখেই সম্ভবত মহার্ঘ ভাতা দীপাবলির মুখেই সম্ভবত মহার্ঘ ভাতা
হাইলাইটস
  • কত শতাংশ ডিএ বাড়তে পারে এ বছর?
  • দীপাবলির আগেই সম্ভবত আসছে সুখবর
  • কত টাকা বাড়বে মাইনে? 

দীপাবলির (Diwali 2024) আগেই কেন্দ্রীয় সরকার সম্ভবত কর্মীদের মহার্ঘ ভাতা (DA Hike) ঘোষণা করতে পারে। সূত্রের খবর, শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের অপেক্ষার অবসান হতে চলেছে। দীপাবলি ৩১ অক্টোবর। এখনও পর্যন্ত যা খবর, পরবর্তী মন্ত্রিসভার বৈঠকেই ডিএ ঘোষণা করে দিতে পারে মোদী সরকার (Modi Government)। জিনিসপত্রের দাম বৃদ্ধির সঙ্গে যাতে কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশোনভোগীরা যুঝতে পারেন, তার জন্যই Dearness Allowance বা ডিএ দেয় কেন্দ্র।

কত শতাংশ ডিএ বাড়তে পারে এ বছর?

এখনও পর্যন্ত যা জানা যাচ্ছে, ৩ শতাংশ হারে বাড়তে পারে ডিএ। ডিএ বৃদ্ধির অর্থ, কর্মীদের টেক-হোম স্যালারি বেড়ে যাবে। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির বোঝা কিছুটা কমবে কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের। বর্তমানে কেন্দ্রীয় সরকারিকর্মীদের ডিএ ৫০ শতাংশ। ৩ শতাংশ বাড়লে, তা বেড়ে হবে ৫৩ শতাংশ। বর্ধিত ডিএ কার্যকর হবে ১ জুলাই ২০২৪ থেকে। যার নির্যাস, মোটা টাকা এরিয়ার পাবেন কেন্দ্রীয় কর্মী ও পেনশনভোগীরা।

আরও পড়ুন

দীপাবলির আগেই সম্ভবত আসছে সুখবর

এর আগে গত ৩ অক্টোবর কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হয়। ওই বৈঠকে আশা করা হয়েছিল ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করবে মোদী সরকার। কিন্তু তা হয়নি। এবারে এখনও পর্যন্ত যা খবর, আগামী ক্যাবিনেট মিটিংয়েই সম্ভবত ডিএ ঘোষণা করে দেবে কেন্দ্র। সে ক্ষেত্রে দীপাবলির মুখেই সুখবর পেতে চলেছেন কর্মীরা। 

কত টাকা বাড়বে মাইনে? 
 
ডিএ বাড়লে সরকারি কর্মীদের টেক-হোম স্যালারিও বেড়ে যাবে। যাঁদের বেসিক স্যালারি ১৮ হাজার টাকা, তাঁদের ৫৪০ থেকে ৭২০ টাকার মধ্যে বাড়বে। ১ জুলাই, ২০২৪ থেকে তা লাগু হয়ে যাবে। সে ক্ষেত্রে বেসিক স্যালারির উপর ৫৩ শতাংশ ডিএ হয়ে যাবে। 

Advertisement

  

TAGS:
Advertisement