scorecardresearch
 

8th Pay Commission : লোকসভা ভোটের আগেই অষ্টম বেতন কমিশন? আপডেট দিল সরকার

লোকসভা ভোটের আগে অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) গঠিত হবে? তা নিয়ে এল বড় আপডেট। প্রতি ১০ বছর অন্তর বেতন কমিশন গঠিত হয়।

Advertisement
picture 8th pay Commission picture 8th pay Commission
হাইলাইটস
  • লোকসভা ভোটের আগে অষ্টম বেতন কমিশন?
  • বড় আপডেট কেন্দ্র সরকারের তরফে

লোকসভা ভোটের আগে অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) গঠিত হবে? তা নিয়ে এল বড় আপডেট। কেন্দ্রীয় কর্মচারীদের (Dearness Allowance) বেতন কাঠামোতে পরিবর্তন আনতে সরকার প্রতি দশ বছর অন্তর বেতন কমিশন গঠন করে। এর সুপারিশের ভিত্তিতে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন নির্ধারণ করা হয়। এখনও পর্যন্ত সাতটি বেতন কমিশন গঠন করা হয়েছে। 

১৯৪৬ সালের জানুয়ারিতে দেশে প্রথম বেতন কমিশন গঠিত হয়। একইভাবে, আগের অর্থাৎ সপ্তম বেতন কমিশন ২৮ ফেব্রুয়ারি, ২০১৪ সালে গঠিত হয়েছিল। এই কমিশনের সুপারিশ বাস্তবায়িত হয় ২০১৬ সালে। এখন অষ্টম বেতন কমিশনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। নির্বাচনের বছরে কেন্দ্রীয় সরকার নয়া বেতন কমিশন নিয়ে সুখবর দিতে পারে বলেও অনুমান করছেন কর্মীরা।  কিন্তু সরকার ফের স্পষ্ট করে দিয়েছে, বর্তমানে অষ্টম বেতন কমিশন গঠনের কোনও প্রস্তাব বিবেচনার মধ্যে আনা হচ্ছে না। 

অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী বুধবার রাজ্যসভায় লিখিত প্রশ্নের জবাবে জানান, অষ্টম বেতন কমিশন গঠনের জন্য সরকারের বিবেচনাধীন কোনও প্রস্তাব নেই। সরকার ইতিমধ্যে বহুবার বলেছে যে সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের বেতন, ভাতা এবং পেনশন পর্যালোচনা করার জন্য অন্য বেতন কমিশন গঠনের প্রয়োজন হবে না। কিন্তু বেতন ম্যাট্রিক্স পর্যালোচনা এবং সংশোধন করার জন্য একটি নতুন সিস্টেমে কাজ করা উচিত। সরকার এমন একটি ব্যবস্থা নিয়ে কাজ করছে যার মাধ্যমে কর্মচারীদের কর্মক্ষমতার ভিত্তিতে বেতন বাড়বে।

আরও পড়ুন

রাজ্যসভার সদস্য রামনাথ ঠাকুর অর্থমন্ত্রীকে জিজ্ঞাসা করেছিলেন, সপ্তন বেতন কমিশনের অনুচ্ছেদ ১.২২ বিবেচনা করা হচ্ছে না। অনুমোদনও আটকে। কিন্তু ফাইলগুলো তাহলে কী কারণে রেকর্ড করা হয়েছিল। এই প্রশ্নের জবাবে অর্থ প্রতিমন্ত্রী বলেন, সপ্তম বেতন কমিশনের ভিত্তিতে বেতন-ভাতা সংশোধনের অনুমোদন দেওয়ার সময় কেন্দ্রীয় মন্ত্রিসভা এই বিষয়টি বিবেচনা করেনি।

Advertisement

উল্লেখ্য, সপ্তম বেতন কমিশনের রিপোর্টের অনুচ্ছেদ ১.২২-তে, ৫ বছর পর ফিটমেন্ট ফ্যাক্টর পর্যালোচনা করার সুপারিশ করা হয়েছে। যা কেন্দ্রীয় কর্মচারীদের বেতন বৃদ্ধির পথ প্রশস্ত করবে। কিন্তু সরকার তা বাস্তবায়নে এড়িয়ে যাচ্ছে বলে অভিযোগ।

ডিএর ঘোষণা

তবে সরকার এই কথা বললেও কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা অষ্টম বেতন কমিশন গঠিত হবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে দেশে প্রায় ৪৮.৬২ লক্ষ কেন্দ্রীয় কর্মচারী এবং ৬৭.৮৫ লক্ষ পেনশনভোগী রয়েছেন। শীঘ্রই কেন্দ্রীয় কর্মীদের জন্য মহার্ঘ ভাতা ঘোষণা করতে পারে সরকার। বছরে দুবার মহার্ঘ ভাতা বাড়ানো হয়। একইভাবে পেনশনভোগীরাও মহার্ঘ ত্রাণ পান। ডিএ প্রতি বছর বাড়ে। প্রথম বৃদ্ধি জানুয়ারি থেকে জুন ও এবং দ্বিতীয়টি জুলাই থেকে ডিসেম্বরের সময়ের জন্য বাড়ানো হয়। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা মূল বেতনের ৪৬ শতাংশ ডিএ পেয়ে থাকেন।
 

Advertisement