scorecardresearch
 

Air India Won By Tata Sons: এয়ার ইন্ডিয়ার মালিক TATA Sons, রতন টাটার ট্যুইট 'Welcome Back'

Air india Bid Won by Tata: কেন্দ্রের বিনিয়োগ প্রক্রিয়া দেখভালের দায়িত্বে থাকা DIPAM-এর সচিব তুহিন কান্ত পাণ্ডে ও বিমান পরিবহণ মন্ত্রকের সচিব রাজীব বনশল একটি সাংবাদিক সম্মেলনে এয়ার এন্ডিয়ার আনুষ্ঠানিক হস্তান্তরের খবর ঘোষণা করেন। Air India কেনার দৌড়ে SpiceJet-এর মালিক অজয় সিংয়ের নেতৃত্বাধীন কনসর্টিয়ামও ছিল।

Advertisement
এয়ার ইন্ডিয়া ও রতন টাটা এয়ার ইন্ডিয়া ও রতন টাটা
হাইলাইটস
  • টাটাদের কাছেই ফিরল 'মহারাজা'
  • ডিসেম্বরের মধ্যে এয়ার ইন্ডিয়া হস্তান্তরের যাবতীয় প্রক্রিয়া শেষ হবে
  • এয়ার ইন্ডিয়া শুরু করেছিল গোষ্ঠীই

এয়ার ইন্ডিয়ার (Air India) মালিক এখন TATA Sons। রাষ্ট্রায়ত্ত সংস্থা এয়ার এন্ডিয়া কিনতে ১৮ হাজার কোটি টাকা দর হেঁকেছিল টাটা গোষ্ঠী। সর্বোচ্চ দর হেঁকে Air India কিনে নিল টাটা। অর্থাত্‍ টাটা গোষ্ঠীর হাতে এখন ৩টি এয়ারলাইন্স। 

টাটাদের কাছেই ফিরল 'মহারাজা'

সরকারের তরফে আজ অর্থাত্‍ শুক্রবার এয়ার ইন্ডিয়ার নয়া মহারাজা টাটা গোষ্ঠীর ঘোষণা করে দেওয়া হল। কেন্দ্রের বিনিয়োগ প্রক্রিয়া দেখভালের দায়িত্বে থাকা DIPAM-এর সচিব তুহিন কান্ত পাণ্ডে ও বিমান পরিবহণ মন্ত্রকের সচিব রাজীব বনশল একটি সাংবাদিক সম্মেলনে এয়ার এন্ডিয়ার আনুষ্ঠানিক হস্তান্তরের খবর ঘোষণা করেন। Air India কেনার দৌড়ে SpiceJet-এর মালিক অজয় সিংয়ের নেতৃত্বাধীন কনসর্টিয়ামও ছিল।

ডিসেম্বরের মধ্যে এয়ার ইন্ডিয়া হস্তান্তরের যাবতীয় প্রক্রিয়া শেষ হবে

২০২১ সালের ডিসেম্বরের মধ্যেই এয়ার ইন্ডিয়া বিক্রির যাবতীয় প্রক্রিয়া শেষ হয়ে যাবে। অর্থাত্‍, ডিসেম্বরেই টাটা গোষ্ঠীর হাতে এয়ার ইন্ডিয়া তুলে দেবে কেন্দ্র। এয়ার ইন্ডিয়া ও এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কেন্দ্র নিজেদের ১০০ শতাংশ ও AISATS-এর ৫০ শতাংশ বিক্রি করবে। এয়ার ইন্ডিয়ার সামগ্রিক ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা। যার মধ্যে ২২ হাজার কোটি টাকা ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেড (এআইএএইচএল)-কে হস্তান্তরিত করা হয়েছে। কেন্দ্রের পরিকল্পনা, এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশের পাশাপাশি এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সম্পূর্ণ মালিকানা বিক্রি করে দেওয়ার। সংস্থার অন্যান্য সম্পত্তির মধ্যে রয়েছে মুম্বইয়ের এয়ার ইন্ডিয়া বিল্ডিং এবং দিল্লির এয়ারলাইন্স হাউস।

এয়ার ইন্ডিয়া শুরু করেছিল গোষ্ঠীই

১৯৩২ সালে টাটা গোষ্ঠী লঞ্চ করেছিল এয়ার ইন্ডিয়া। তখন নাম ছিল টাটা এয়ারলাইন্স। জেআরডি টাটা তখন ছিলেন টাটা গোষ্ঠীর চেয়ারম্যান। যিনি নিজেও দুর্দান্ত পাইলট ছিলেন। সেই টাটা এয়ারলাইন্সের নাম বদলে ১৯৪৬ সালে হয় এয়ার ইন্ডিয়া। স্বাধীনতার পরে তার দখল চলে গিয়েছিল সরকারের হাতে। 

Advertisement

Advertisement