scorecardresearch
 

Middle Class In India: ভারতে এখন মধ্যবিত্ত কারা, তাদের মাসিক রোজগার কত জানেন? উত্তরে চমকে যাবেন!

Middle Class In India: দেশের স্বাধীনতা-পরবর্তী সাড়ে সাত দশকেরও বেশি সময়ে মধ্যবিত্তের সংজ্ঞা অনেকটাই বদলেছে। ভারতে প্রায় ৫০% মানুষ নিজেদের মধ্যবিত্ত বলে দাবি করেন। বর্তমানে মধ্যবিত্তের প্রকৃত সংজ্ঞা কী এবং কতজন ভারতীয় মধ্যবিত্ত শ্রেণির অন্তর্গত? জেনে নিন...

Advertisement
ভারতে এখন মধ্যবিত্ত কারা, তাদের মাসিক রোজগার কত জানেন? উত্তরে চমকে যাবেন! ভারতে এখন মধ্যবিত্ত কারা, তাদের মাসিক রোজগার কত জানেন? উত্তরে চমকে যাবেন!
হাইলাইটস
  • দেশের স্বাধীনতা-পরবর্তী সাড়ে সাত দশকেরও বেশি সময়ে মধ্যবিত্তের সংজ্ঞা অনেকটাই বদলেছে।
  • ভারতে প্রায় ৫০% মানুষ নিজেদের মধ্যবিত্ত বলে দাবি করেন।

Middle Class In India: ব্রিটিশ শাসনকালে ভারতে যে মধ্যবিত্ত শ্রেণির জনসমাজের আবির্ভাব ঘটে, তাঁরা তাঁদের জীবনের প্রথম পর্বে পাশ্চাত্য শিক্ষা গ্রহণ করে ভারতের বিভিন্ন ব্রিটিশ সংস্থায় কর্মচারিতে পরিণত হয়েছিল। কিন্তু পরবর্তীকালে এই মধ্যবিত্ত শ্রেণিই ভারতে সর্বপ্রথম ব্রিটিশ বিরোধী আন্দোলনে সামিল হয়ে প্রতিরোধের ডাক দেয় এবং গণ আন্দোলনে নেতৃত্ব দিতে এগিয়ে আসে।

কিন্তু তার পর অনেকগুলি বছর পেরিয়েছে। দেশের স্বাধীনতা-পরবর্তী সাড়ে সাত দশকেরও বেশি সময়ে মধ্যবিত্তের সংজ্ঞা অনেকটাই বদলেছে। ভারতে প্রায় ৫০% মানুষ নিজেদের মধ্যবিত্ত বলে দাবি করেন। বর্তমানে মধ্যবিত্তের প্রকৃত সংজ্ঞা কী এবং কতজন ভারতীয় মধ্যবিত্ত শ্রেণির অন্তর্গত? জেনে নিন...

ভারতের সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান অংশ
মধ্যবিত্ত (১০ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয় যাঁদের) হল ভারতীয় জনসংখ্যার সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান অংশ এবং ১৯৯৫ সাল থেকে ২০২১ সালের মধ্যে প্রতি বছর ৬.৩ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। 

আরও পড়ুন

প্রাথমিক তথ্যের উপর ভিত্তি করে PRICE ICE-এর ৩৬০ ডিগ্রি সমীক্ষার ফলাফল বলছে, এখন এ দেশের জনসংখ্যার ৩১ শতাংশের জন্য দায়ী এবং ২০৩১ সালের মধ্যে ৩৮ শতাংশ এবং ২০৪৭ সালের মধ্যে ৬০ শতাংশে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

Middle Class In India

বর্তমান ভারতে মধ্যবিত্তদের মাসিক বা বার্ষিক উপার্জন কত টাকা? 
ন্যাশনাল কাউন্সিল অফ অ্যাপ্লায়েড ইকোনমিক রিসার্চের (NCAER) তথ্য অনুযায়ী, বর্তমানে ভারতে বছরে ২ লক্ষ ৫০ হাজার টাকা থেকে ১০ লক্ষ টাকা উপার্জনকারীরা হলেন মধ্যবিত্ত। অর্থাৎ, মাসে মোটামুটি ২০ হাজার টাকা থেকে প্রায় ৮০ হাজার টাকা উপার্জন করেন যাঁরা, তাঁরা হলেন মধ্যবিত্ত।

স্ট্রাইভার্স, ভারতীয় মধ্যবিত্তের একটি উপ-গোষ্ঠী যাদের বার্ষিক পারিবারিক আয় ১৫ লক্ষ থেকে ৩০ লক্ষ টাকার মধ্যে, ২০১৫-’১৬ এবং ২০২০-’২১ এর মধ্যে প্রতি বছরে ৬.৪ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে৷ PRICE-এর সমীক্ষায় বলা হয়েছে, দ্য সিকার্স, মধ্যবিত্তের আরেকটি উপ-গোষ্ঠী যারা প্রতি বছর ৫ লক্ষ থেকে ১৫ লক্ষ টাকার মধ্যে আয় করে, ২০১৫-’১৬ এবং ২০২০-’২১ এর মধ্যে প্রতি বছরে ৪.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Advertisement

Advertisement