scorecardresearch
 

Budget 2024: যে ভয় ছিল, তাই ঘটল! LTCG নিয়ে বাজেট ঘোষণা হতেই ধাক্কা শেয়ারবাজারে

এখানেই থামেননি অর্থমন্ত্রী। কোপ পড়েছে স্বল্পমেয়াদী মূলধনী আয়ের উপরেও। স্বল্পমেয়াদী মূলধনী আয়ে (STT) কর একলাফে ৫ শতাংশ বাড়ানো হয়েছে। এখন যা রয়েছে ১৫ শতাংশ, এবার তা বেড়ে হবে ২০ শতাংশ।  যার নির্যাস, আপনি শেয়ারবাজারে বিনিয়োগ সহ যেকোনও সম্পত্তির দীর্ঘমেয়াদী ও স্বল্পমেয়াদী আয়ে বেশি টাকা ট্যাক্স গুনতে হবে।

Advertisement
Budget 2024 Budget 2024
হাইলাইটস
  • দীর্ঘমেয়াদী মূলধনী আয়ে এতদিন কর দিতে হত ১০ শতাংশ
  • কোপ পড়েছে স্বল্পমেয়াদী মূলধনী আয়ের উপরেও
  • দালাল স্ট্রিটের বিনিয়োগকারীরা আতঙ্কিত

বাজেট (Budget 2024) পেশের আগেই আশঙ্কা হয়েছিল। তার উপর নির্ভরও করছিল শেয়ারবাজারের সূতক। আজ অর্থাত্‍ মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের একটি ঘোষণার পরেই বড় ধাক্কা খেলেন ভারতের শেয়ারবাজারে বিনিয়োগকারীরা। যার নির্যাস, বাজার খোলার সময় বম্বে স্টক এক্সচেঞ্জের  BSE সূচক সেনসেক্স চাঙ্গা হলেও, বাজেট ঘোষণার পরেই পড়তে শুরু করে দেয়। কারণ, অর্থমন্ত্রী ঘোষণা করলেন, লং-টার্ম ক্যাপিটাল গেইনস (LTCG) বা দীর্ঘমেয়াদী মূলধনী আয়ে করের হার বাড়ানো হচ্ছে। সব ধরনের দীর্ঘমেয়াদী মূলধনী আয়ে এতদিন কর দিতে হত ১০ শতাংশ। এবার তা বেড়ে হবে ১২.৫ শতাংশ।

এখানেই থামেননি অর্থমন্ত্রী। কোপ পড়েছে স্বল্পমেয়াদী মূলধনী আয়ের উপরেও। স্বল্পমেয়াদী মূলধনী আয়ে (STT) কর একলাফে ৫ শতাংশ বাড়ানো হয়েছে। এখন যা রয়েছে ১৫ শতাংশ, এবার তা বেড়ে হবে ২০ শতাংশ।  যার নির্যাস, আপনি শেয়ারবাজারে বিনিয়োগ সহ যেকোনও সম্পত্তির দীর্ঘমেয়াদী ও স্বল্পমেয়াদী আয়ে বেশি টাকা ট্যাক্স গুনতে হবে। ইতিমধ্যে, আর্থিক সম্পদের উপর মূলধন লাভের ছাড়ের সীমা বাড়িয়ে ১.২৫ লক্ষ টাকা করেছে, যা আগের ১ লক্ষ টাকা ছিল। আবার ১ বছরেরও বেশি সময় ধরে রাখা তালিকাভুক্ত আর্থিক সম্পদ দীর্ঘমেয়াদী হিসাবে বিবেচিত হবেও, এবার তাও সিদ্ধান্ত জানালেন অর্থমন্ত্রী।

STCG, LTCG এবং STT ঘোষণাগুলি নিয়েই দালাল স্ট্রিটের বিনিয়োগকারীরা আতঙ্কিত। যার প্রভাব পড়েছে শেয়ারবাজারেও। সকালেও যে স্টকগুলি সবুজ ছিল, বাজেট ঘোষণার পরেই তা লাল হতে শুরু করে দেয়।

আরও পড়ুন

 সিসিএল-এর ম্যানেজিং পার্টনার সন্দীপ চিলানা বলছেন, 'গত কয়েক বছরে আর্থিক বাজারে খুচরো বিনিয়োগকারীরা যথেষ্ট বিনিয়োগ করেছে। করের হারের পরিবর্তন সম্ভবত ট্যাক্স নীতির ধারাবাহিকতার ক্ষেত্রে খুচরো বিনিয়োগকারীদের আবেগের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলবে এবং ভবিষ্যতে আরও বেশি কর আরোপ করা হতে পারে বলে সন্দেহ রয়েছে।'

Advertisement

বর্তমানে, ইক্যুইটির উপর STCG ১৫ শতাংশ হারে কর দেওয়া হয় এবং ১ লক্ষ টাকার বেশি দীর্ঘমেয়াদী মূলধন লাভের উপর ১০ শতাংশ করে কর দেওয়া হয়। সরকার স্টক এক্সচেঞ্জে প্রতিটি ইক্যুইটি বিক্রয় বা ক্রয় লেনদেনের উপর ০.১ শতাংশ STT ধার্য করে। অন্য সমস্ত সম্পদের উপর স্বল্পমেয়াদী মূলধন লাভের উপর একজন ব্যক্তির আয়কর স্ল্যাব অনুযায়ী কর ধার্য করা হয়, যখন দীর্ঘমেয়াদী মূলধন লাভের উপর সূচিকরণ সুবিধা সহ ২০ শতাংশ করে কর দেওয়া হয়।

বাজেট ঘোষণার পরে সেনসেক্স 813.87 পয়েন্ট বা 1.01 শতাংশ কমে 79,688.21 এ দাঁড়িয়েছে। নিফটি 350.10 পয়েন্ট বা 1.43 শতাংশ 24,159.15-এ নেমে গেছে।

ইঞ্জিনিয়ারিং এবং নির্মাণ প্রধান লারসেন অ্যান্ড টুব্রো 3.68 শতাংশ কমে 3517.15 টাকায় দাঁড়িয়েছে। FY25-এর ক্যাপেক্স লক্ষ্যমাত্রা অপরিবর্তিত (অন্তর্বর্তী বাজেট) 11.1 লক্ষ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। স্যামকো সিকিউরিটিজের অপূর্ব শেঠ বলেছেন, ক্যাপএক্স ব্যয়ের কোনো পরিবর্তন একটি বড় ইতিবাচক নয় এবং সরকারগুলি অবকাঠামোগত উন্নয়ন এবং জোটের রাজনীতির জনপ্রিয়তা উভয়েরই ভারসাম্য বজায় রাখার সংকল্প দেখায়।

 

Advertisement