scorecardresearch
 

Budget 2024 Cheaper Products: ক্যানসারের ওষুধ, মোবাইল থেকে এই এই জিনিসগুলি হল সস্তা, বড় ঘোষণা নির্মলার

মোবাইল ফোন, মোবাইলের যন্ত্রাংশ-সহ ক্যানসার ওষুধে রাজস্ব শুল্ক কমল। সেই সঙ্গে শুল্ক কমেছে সোনা এবং রুপোরাও। ফলে এবার থেকে এই পণ্যগুলি সস্তায় মিলতে চলেছে। 

Advertisement
বাজেট ২০২৪ বাজেট ২০২৪
হাইলাইটস
  • ক্যানসারের তিনটি জীবনদায়ী ওষুধের শুল্কেও ছাড় দেওয়ার কথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।
  • ফলে ক্যানসারের ওষুধ দাম কমল।

তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেটে বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। মোবাইল ফোন, মোবাইলের যন্ত্রাংশ-সহ ক্যানসার ওষুধে রাজস্ব শুল্ক কমল। সেই সঙ্গে শুল্ক কমেছে সোনা এবং রুপোরাও। ফলে এবার থেকে এই পণ্যগুলি সস্তায় মিলতে চলেছে। 

ক্যানসারের তিনটি জীবনদায়ী ওষুধের শুল্কেও ছাড় দেওয়ার কথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ফলে ক্যানসারের ওষুধ দাম কমল। এর পাশাপাশি শুল্ক কমছে সোনা, রুপো, মোবাইল ফোন, লিথিয়াম ব্যাটারি, চামড়াজাত দ্রব্যের। সেই সঙ্গে দাম কমল সৌর বিদ্যুতের।

কোন কোন জিনিসের উপর কতটা শুল্ক

নির্মলা সীতারমন জানালেন,বাজেটে ক্যানসারের ৩টি ওষুধের ওপর শুল্ক তুলে দেওয়া হচ্ছে। কমানো হচ্ছে এক্স-রে টিউবের শুল্কও। এর ফলে দেশে সস্তা হবে ক্যানসারের তিনটি ওষুধ। চিংড়ি ও মাছের পণ্যের ওপর শুল্কও কমানো হয়েছে। অর্থমন্ত্রী সীতারামন জানিয়েছে, প্ল্যাটিনামের উপর শুল্ক ৬.৪ শতাংশ কমানো হয়েছে। সোনা এবং রুপোর উপর শুল্ক কমানো হয়েছে ৬ শতাংশ। ২৫টি গুরুত্বপূর্ণ খনিজ পদার্থের ওপর শুল্ক প্রত্যাহার করা হয়েছে। মোবাইল ফোন, চার্জার ও যন্ত্রাংশের উপর শুল্ক ১৫ শতাংশ কমানো হয়েছে। দেশে তৈরি চামড়া, কাপড় এবং জুতোও সস্তা হবে।

দেখে নিন একনজরে

- ক্যানসারের তিনটি জরুরি ওষুধে কোনও শুল্ক লাগবে না। 
- মোবাইল ফোন, চার্জার ও মোবাইলের অন্যান্য যন্ত্রাংশের উপর ১৫ শতাংশ শুল্ক ছাড়।
- সোনা ও রুপোর রাজস্ব শুল্কে যথাক্রমে ৬ শতাংশ এবং ৬.৪ শতাংশ ছাড়।
- চিংড়ি ও মাছের উপর ৫ শতাংশ শুল্ক ছাড়।
- সৌরবিদ্যুতের প্যানেলেও শুল্ক ছাড়।
- ২৫টি খনিজের উপর রাজস্ব ছাড়।
 

অর্থমন্ত্রী সীতারমন জানান,'প্রধানমন্ত্রী সূর্য ঘর বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্পে দারুণ সাড়া মিলেছে। ১.৮ কোটি মানুষ রেজিস্ট্রেশন করিয়েছেন। বিদ্যুৎ ব্যবহারের নীতিগত বিধি আনবে সরকার। শহুরে এলাকায় বাড়ি কেনা স্বপ্নপূরণের জন্য সস্তা সুদে ঋণের ব্যবস্থা করবে সরকার'।

Advertisement

Advertisement