scorecardresearch
 

Budget 2024 Cervical Cancer: সার্ভিক্যাল ক্যান্সারের টিকা দেবে কেন্দ্র, কারা পাবেন? স্বাস্থ্যক্ষেত্রে একাধিক বাজেট ঘোষণা

ভারতের যাতে আরও পড়ুয়া ডাক্তারি পড়ার সুযোগ পায়, তার জন্য আরও বেশি মেডিক্যাল কলেজ গড়ার পরিকল্পনার কথা জানালেন নির্মলা সীতারামন।

Advertisement
Cervical Cancer Vaccine Cervical Cancer Vaccine

Budget 2024 Health Care: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লোকসভা ভোটের মুখে অন্তর্বর্তী বাজেটে স্বাস্থ্যক্ষেত্রে একগুচ্ছ প্রকল্প ঘোষণা করলেন। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, সার্ভিক্যাল ক্যান্সার রোধে টিকাকরণ ও অঙ্গনওয়াড়ি কর্মী ও আশাকর্মীদের আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় আনা হচ্ছে।

এক নজরে দেখে নেওয়া যাক, স্বাস্থ্যক্ষেত্রে কী কী ঘোষণা রয়েছে এবারের বাজেটে।

-- সার্ভিক্যাল ক্যান্সার রোধে বড় পদক্ষেপের পথে কেন্দ্রীয় সরকার। আজ অর্থাত্‍ বৃহস্পতিবার বাজেট ভাষণে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানালেন, ৯ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের সার্ভিক্যাল ক্যান্সারের টিকা দেবে কেন্দ্র।

--- আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় আনা হচ্ছে অঙ্গনওয়াড়ি ও ASHA  কর্মীদেরও। 

-- ভারতের যাতে আরও পড়ুয়া ডাক্তারি পড়ার সুযোগ পায়, তার জন্য আরও বেশি মেডিক্যাল কলেজ গড়ার পরিকল্পনার কথা জানালেন নির্মলা সীতারামন।

-- দেশের সব অঙ্গনওয়াড়ি কেন্দ্রের উন্নয়নে 'সক্ষম অঙ্গনওয়াড়ি' ও পোসণ ২.০ যোজনায় আরও উন্নয়ন করা হবে।

-- কেন্দ্রীয় বাজেট 2023-এ, অর্থমন্ত্রী ঘোষণা করেছিলেন, নতুন নার্সিং কলেজ গড়া হবে। ১৫৭টি সম্প্রতি প্রতিষ্ঠিত মেডিকেল কলেজগুলির স সহ-অবস্থিত। ২০৪৭ সালের সালের মধ্যে  অ্যানিমিয়া নির্মূল করার একটি মিশনও ঘোষণা করেছিলেন এবং এতে সাত কোটি লোকের স্ক্রিনিং জড়িত থাকবে।

  

Advertisement

Advertisement