scorecardresearch
 

Budget 2024: আয়কর ছাড় থেকে চাকরি, বাজেটে মধ্যবিত্তদের জন্য কী কী ঘোষণা হতে পারে?

আগামী ২৩ জুলাই ২০২৪-এ মোদী ৩.০-এর প্রথম বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু সোশ্যাল মিডিয়ায় এক পোস্টের মাধ্যমে এমনটা জানিয়েছেন। তিনি বলেন, ২৩ জুলাই কেন্দ্রীয় বাজেট ২০২৪ পেশ করা হবে। ২২ জুলাই থেকে বাজেট অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি উভয় কক্ষে ২২ জুলাই থেকে ১২ আগস্ট পর্যন্ত বাজেট নিয়ে আলোচনার অনুমতি দিয়েছেন।

Advertisement
বাজেটে কোনদিকে নজর থাকবে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের? বাজেটে কোনদিকে নজর থাকবে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের?
হাইলাইটস
  • অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আগামী ২৩ জুলাই ২০২৪-এ বাজেট পেশ করবেন। 
  • মোদী ৩.০-এর এটাই প্রথম বাজেট।
  • তাই তৃতীয়বার ক্ষমতায় ফেরার পর মোদী সরকার কী করে, তাই নিয়ে মানুষের আগ্রহও বেশি।

Budget 2024: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আগামী ২৩ জুলাই ২০২৪-এ বাজেট পেশ করবেন। মোদী ৩.০-এর এটাই প্রথম বাজেট। তাই তৃতীয়বার ক্ষমতায় ফেরার পর মোদী সরকার কী করে, তাই নিয়ে মানুষের আগ্রহও বেশি। বিশেষজ্ঞরা বলেন, বাজেটের মাধ্যমেই কোনও সরকারের মূল লক্ষ্য, ফোকাস এরিয়া বোঝা যায়। তাছাড়া ভোটের আগে ও পরে কথা একই থাকে কিনা, সেটাও মানুষ বাজেট থেকে যাচাই করে।

আর মাত্র এক সপ্তাহ বাদেই, ২২ জুলাই থেকে বাজেট অধিবেশন শুরু হবে। ২২ জুলাই থেকে ১২ আগস্ট পর্যন্ত বাজেট দুই কক্ষে আলোচনা চলবে।

অধিবেশনের দ্বিতীয় দিন, ২৩ জুলাই লোকসভায় বাজেট পেশ করা হবে। ওইদিন ঠিক কোন কোন বিষয়ে সবার বাড়তি নজর থাকবে?

  • মধ্যবিত্তের জন্য কর ছাড়
  • নারীর ক্ষমতায়ন
  • কৃষকদের আয় বৃদ্ধি
  • কর্মসংস্থান
  • পরিকাঠামো খাতে খরচ

তৃতীয়বার সরকার ফিরছে। ফলে জনগণের মান রাখতেই হবে সরকারকে। ২৩ জুলাই তাই বেশ কিছু বড় ঘোষণার আশা করছেন অনেকেই। পরিকাঠামো, উৎপাদন, অটো, গ্রিন এনার্জি, রিয়েল এস্টেট এবং কৃষি খাতের জন্য নির্মলা সীতারামন কী কী বরাদ্দ করেন, সেটাই দেখার। রেল খাতে বিনিয়োগ, চাকরি প্রদান নিয়েও আলোচনা হচ্ছে বিভিন্ন মহলে। ফলে সেটা বাজেটে প্রতিফলিত হয় কিনা, সেদিকেও তাকিয়ে থাকবেন আমজনতা।

কর্মসংস্থান
বিভিন্ন রিপোর্টে দাবি করা হচ্ছে যে, গত কয়েক বছরে বেসরকারি খাতে চাকরির সুযোগ বেড়েছে। কিন্তু সরকারি নিয়োগ অনেক কম বলে মনে করছে যুবসমাজ। রাষ্ট্রায়ত্ত সংস্থা, ব্যাঙ্ক এবং কেন্দ্রীয় সরকারি চাকরিতে দিন-দিন ভ্যাকেন্সি কমছে।এদিকে পরীক্ষা আরও কঠিন হচ্ছে। একটি সিট পিছু হাজার-হাজার পরীক্ষার্থী লড়ছেন। এর ফলে মেধা সত্ত্বেও অল্পের জন্য চাকরি হচ্ছে না। যুবসমাজের একাংশের মতে, ২০২৪-এর লোকসভা নির্বাচনে তার প্রভাব পড়েছিল।

এছাড়াও সম্প্রতি রেলের একাধিক দুর্ঘটনার পর পর্যাপ্ত কর্মীর অভাব ও শূন্যপদ নিয়ে সরব হয়েছেন বিরোধীরা।

ফলে এবারের বাজেটে যুবকদের আস্থা অর্জন করার জন্য নতুন কিছু করতে পারে মোদী সরকার। এছাড়াও বেসরকারি খাতে, যেমন পরিকাঠামো, উৎপাদন, আইটি, গ্রিন এনার্জি এবং রেলে চাকরির সুযোগ বাড়ানোর চেষ্টা করা হতে পারে। 

ট্যাক্স স্ল্যাবে পরিবর্তন করা হতে পারে
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আসন্ন বাজেটে (Budget 2024) কোনও করের ক্ষেত্রে আয়ের সীমা বর্তমানের ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা করতে পারেন। সরকার ২০২৪ সালের বাজেটে কর কমিয়ে কম আয়ের ব্যক্তিদের খরচ করার প্রবণতা বাড়ানোর চেষ্টা করছে। এই ছাড় নতুন কর ব্যবস্থায় প্রযোজ্য হতে পারে। এর পাশাপাশি ট্যাক্স স্ল্যাবের হারও কমানো হতে পারে। এতে সাধারণ মানুষের সুবিধা হবে।

আরও পড়ুন

Advertisement

কর ছাড়ের ঘোষণা?
বলা হচ্ছে যে বাজেটে মধ্যবিত্তদের স্বস্তি দিতে আয়কর ছাড় সংক্রান্ত বিকল্পগুলি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে অর্থ মন্ত্রক। গত ৫ বছরে, সরকার নয়া কর ব্যবস্থা প্রয়োগ করেছিল। এর অধীনে ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন সহ ৭.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনও কর ধার্য করা হয় না। পুরনো কর ব্যবস্থায় কোনও পরিবর্তন হয়নি। এমন পরিস্থিতিতে এবার পুরনো কর ব্যবস্থায় পরিবর্তন হতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রধানমন্ত্রী কিষাণ যোজনার টাকা বাড়তে পারে
বাজেটে, সরকার প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের অধীনে কৃষকদের দেওয়া টাকার পরিমাণ বাড়ানোর কথাও বিবেচনা করছে। ৬,০০০ টাকার পরিমাণ বাড়িয়ে বার্ষিক ৮,০০০ টাকা করা হতে পারে। এমনটা হলে কৃষকরা এখন বছরে তিন নয়... চারটি কিস্তি পাবেন। বর্তমানে, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে, সরকার বার্ষিক ৬,০০০ টাকা, অর্থাত্ প্রতি চার মাসে ২,০০০ টাকা করে দেয়। তবে এই বিষয়ে এখনও কোনও ঘোষণা করা হয়নি।

মহিলাদের জন্য প্রতিশ্রুতি
বিশেষজ্ঞদের মতে ২০২৪ সালের পূর্ণ বাজেটে, মহিলাদের উন্নতির জন্য ভর্তুকি কার্যকর করা হতে পারে। গুরুত্বপূর্ণ পণ্যের দাম কমাতে অতিরিক্ত কর ছাড় দেওয়া হতে পারে। বিশেষ করে রান্নার গ্যাস ও স্বাস্থ্য পরিষেবায় ভর্তুকি দেওয়া হতে পারে। এ ছাড়াও সরকার নারীদের কর ছাড় দেওয়ার কথা ভাবতে পারে। 

Advertisement