scorecardresearch
 

Union Budget Mobile Tariff: মোবাইল রিচার্জ প্ল্যানের ট্যারিফ আরও বাড়তে পারে, 5G রোলআউটেও দেরির সম্ভাবনা

Union Budget Mobile Tariff: টেলিকম সরঞ্জামের দাম বৃদ্ধির কারণে এটি মোবাইল ব্যবহারকারীদের বিভিন্নভাবে প্রভাবিত করতে পারে। প্রকৃতপক্ষে, PCBA-তে উচ্চ শুল্কের কারণে, টেলিকম সরঞ্জামের দাম বাড়তে পারে। এটি পরোক্ষভাবে মোবাইল পরিষেবা প্রদানকারীকে প্রভাবিত করতে পারে এবং অপারেশনাল খরচও বাড়িয়ে দেবে বলে মনে করা হচ্ছে।

Advertisement
মোবাইল রিচার্জ প্ল্যানের ট্যারিফ আরও বাড়তে পারে, 5G রোলআউটেও দেরির সম্ভাবনা মোবাইল রিচার্জ প্ল্যানের ট্যারিফ আরও বাড়তে পারে, 5G রোলআউটেও দেরির সম্ভাবনা

Union Budget 2024: মঙ্গলবার বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই সময়ে, তিনি অনেক বড় ঘোষণা করেছিলেন, যার মধ্যে একটি ছিল নির্বাচিত টেলিকম সরঞ্জামগুলিতে প্রিন্টেড সার্কিট বোর্ড অ্যাসেম্বলির (পিসিবিএ) শুল্ক বৃদ্ধি। এই বৃদ্ধি ১০% থেকে ১৫% হবে। এর প্রভাব অনেক মোবাইল ব্যবহারকারীর উপর দৃশ্যমান হবে।

টেলিকম সরঞ্জামের দাম বৃদ্ধির কারণে এটি মোবাইল ব্যবহারকারীদের বিভিন্নভাবে প্রভাবিত করতে পারে। প্রকৃতপক্ষে, PCBA-তে উচ্চ শুল্কের কারণে, টেলিকম সরঞ্জামের দাম বাড়তে পারে। এটি পরোক্ষভাবে মোবাইল পরিষেবা প্রদানকারীকে প্রভাবিত করতে পারে এবং অপারেশনাল খরচও বাড়িয়ে দেবে বলে মনে করা হচ্ছে। টেলিকম সংস্থাগুলি স্বল্প মেয়াদে শুল্ক আরও ব্যয়বহুল করতে পারে। শুধু তাই নয়, 5G রোলআউটের গতিও কমে যাবে।

সার্ভিস চার্জ বাড়তে পারে 
এ কারণে টেলিকম অপারেটরকে অপারেশনে বেশি অর্থ ব্যয় করতে হতে পারে। এ কারণে গ্রাহককে বেশি সার্ভিস চার্জ বা ট্যারিফের ব্যয় বাড়তে পারে। COAI-এর কাছ থেকে দাবি ছিল যে শুল্ক কমিয়ে শূন্য করা উচিত যাতে 5G রোল আউট দ্রুত করা যায়। পরে বিভিন্ন খাতের কথা মাথায় রেখে শুল্ক বাড়ানো যেতে পারে। তবে তা না হওয়ায় এবারের বাজেটে শুল্ক বাড়ানো হয়েছে।

আরও পড়ুন

নেটওয়ার্ক সম্প্রসারণ প্রভাবিত হবে 
PCBA বৃদ্ধির পর, ভারতে টেলিকম সেক্টরের নেটওয়ার্ক সম্প্রসারণে অসুবিধা হতে পারে, কারণ এর ফলে নেটওয়ার্ক সম্প্রসারণের কাজ ব্যয়বহুল হয়ে উঠবে এবং নেটওয়ার্কের কাজ ধীর হয়ে যেতে পারে। ভারতে খুব বেশি 5G সরঞ্জাম তৈরি হয় না, তাই এখন 5G রোলআউটে বিলম্ব হতে পারে।

পরিষেবার মান প্রভাবিত হতে পারে 
PCBA বৃদ্ধির কারণে অবকাঠামো উন্নয়নে বিলম্ব হতে পারে। এমন পরিস্থিতিতে মোবাইল পরিষেবার মান ও কভারেজও ক্ষতিগ্রস্ত হতে পারে। এটি গ্রামীণ এবং অন্যান্য এলাকায় উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।

Advertisement

শিল্পের ওপর কী প্রভাব পড়বে? 
PCBA শুল্ক বৃদ্ধির পরে স্থানীয় উৎপাদন একটি উত্সাহ পেতে পারে। তবে এটি বিকাশ করতে কিছুটা সময় লাগবে।

ডিভাইসটির দাম বেশি হতে পারে 
PCBA শুল্ক বৃদ্ধির পর ডিভাইসটির দাম বাড়তে পারে। এছাড়া টেলিকম কোম্পানিগুলো তাদের সেবাকেও ব্যয়বহুল করতে পারে। এমন পরিস্থিতিতে ফোন ব্যবহার করা সাধারণ মানুষের জন্য ব্যয়বহুল প্রমাণিত হতে পারে।

সরকারের উচিত টেলিকম সরঞ্জামের উপর শুল্ক কমানো 
সেলুলার অপারেটর অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (সিওএআই) এর মহাপরিচালক এসপি কোছার বাজেটের আগে বলেছিলেন যে গত ৫-৬ বছরে ভারত সরকার টেলিকম সরঞ্জামের দাম ২০ শতাংশ বাড়িয়েছে। এই পরিস্থিতিতে, টেলিকম সংস্থাগুলির উপর আর্থিক বোঝা বাড়ছে এবং এর সরাসরি প্রভাব 5G পরিষেবার রোলআউটে দেখা যাবে।
সম্প্রতি তিনি বলেছেন যে কিছু টেলিকম সরঞ্জামের উপর আরোপিত শুল্ক অব্যাহতি দেওয়া উচিত। কোছার আরও বলেছিলেন যে সরকারের উচিত 4G এবং 5G নেটওয়ার্ক পণ্যগুলির উপর শুল্ক হ্রাস করা। এর পাশাপাশি অন্যান্য সংশ্লিষ্ট জিনিসের ওপর শুল্কও কমাতে হবে।

 

Advertisement