scorecardresearch
 

Budget Mobile Price: সস্তা হলো স্মার্টফোন ও চার্জার, দাম কত কমছে?

Budget 2024: নির্মলা সীতারামন ২০২৪ সালের বাজেট পেশ করার সময় অনেক বড় ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সাধারণ মানুষকে স্বস্তি দিতে সরকার স্মার্টফোন ও মোবাইল ফোন চার্জারের ওপর শুল্ক কমিয়ে ১৫ শতাংশ করেছে। এর মানে হল নতুন ফোন কেনা এখন সস্তা হয়ে যাবে।

Advertisement
বাজেটে বড় উপহার, এবার সস্তায় কিনুন দামি স্মার্টফোন ও চার্জার বাজেটে বড় উপহার, এবার সস্তায় কিনুন দামি স্মার্টফোন ও চার্জার

Mobile-Charger Prices: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মোদী 3.0 সরকারের প্রথম বাজেটে অনেক বড় ঘোষণা করেছেন, এবং সাধারণ মানুষকে বড় স্বস্তি দিয়েছেন। এই বড় ঘোষণাগুলির মধ্যে একটি হল এখন আম জনতার জন্য একটি নতুন স্মার্টফোন এবং চার্জার কেনা সস্তা হবে। কারণ সরকার মোবাইল ফোন এবং মোবাইল চার্জার ডিভাইস উভয়ের ওপর শুল্ক কমিয়ে ১৫ শতাংশ করেছে।

২০২৪ সালের বাজেট ঘোষণার আগে, মোবাইল ফোন এবং চার্জারগুলিতে ২০ শতাংশ শুল্ক ছিল। নির্মলা সীতারামনের বাজেটে ১৫ শতাংশের ঘোষণা সাধারণ মানুষের কাছে  একটি বড় উপহার। শুল্ক কমানোর কারণে নতুন ফোন ও চার্জার কেনা এখন ৫ শতাংশ পর্যন্ত সস্তা হয়ে গেল।

শুল্ক কমানোর পর মোবাইল ফোন ও চার্জারের দাম কমতে পারে। এর পাশাপাশি নির্মলা সীতারমনও ঘোষণা করেছেন যে গত ৬ বছরে উৎপাদন বেড়েছে এবং ভারতে মোবাইল ফোনের উৎপাদন তিন গুণ বেড়েছে। বিসিডি (বেসিক কাস্টম ডিউটি) শুধুমাত্র মোবাইল ফোন ও মোবাইল চার্জারেই নয়, মোবাইল পিসিবিএতেও ১৫ শতাংশে নামিয়ে আনা হয়েছে।

আরও পড়ুন

মোদি সরকার তার তৃতীয় মেয়াদের প্রথম বাজেট পেশ করেছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বাজেটে অনেক বড় ঘোষণা করেছেন, যার মধ্যে মোবাইল ফোনের ক্ষেত্রেও একটি বড় স্বস্তি দেওয়া হয়েছে। ভারতে মোবাইল ফোন উৎপাদন গত কয়েক বছরে দ্রুত বৃদ্ধি পেয়েছে। ভারতে উৎপাদন বাড়ানোর জন্য, সরকার শুল্ক কমানোর ঘোষণা করেছে। মোবাইল ফোনসহ আরও অনেক যন্ত্রাংশে এই ছাড় দেওয়া  হয়েছে। এটি শিল্পে ইতিবাচক প্রভাব ফেলবে এবং ফোনের দামও কমতে পারে।

বাজেটে কী ঘোষণা করা হয়েছে?
২০২৪ সালের বাজেটে, সরকার মোবাইল এবং আনুষাঙ্গিকগুলির মৌলিক শুল্ক ১৫ শতাংশে কমিয়েছে। অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেছিলেন যে ভারতীয় মোবাইল শিল্প এখন পরিণত হয়েছে। এর পাশাপাশি তিনি বেসিক শুল্ক কমানোর ঘোষণা করেছেন।
মোবাইল ফোন, মোবাইল পিসিডিএ (প্রিন্টেড সার্কিট ডিজাইন অ্যাসেম্বলি) এবং মোবাইল চার্জিংয়ের উপর বেসিক কাস্টম শুল্ক কমানো হয়েছে। এসব যন্ত্রাংশের বেসিক শুল্ক কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে।

Advertisement

এই পরিবর্তনের প্রভাব কী হবে?
শুল্ক হ্রাসের কারণে, উৎপাদন ব্যয় হ্রাস পাবে, যা ভোক্তাদের উপকৃত করবে। সহজ কথায়, এতে স্মার্টফোনের দাম কমবে। মোবাইল পিসিডিএ এবং চার্জারে  বিসিডি হ্রাস সামগ্রিক উৎপাদন  ব্যয় হ্রাস করবে, যার কারণে ডিভাইসগুলি আরও সাশ্রয়ী করা যেতে পারে।

মোবাইল ফোন এবং আনুষাঙ্গিক সস্তা হওয়ার সঙ্গে সঙ্গে  আরও বেশি সংখ্যক মানুষ সেগুলি ব্যবহার করতে সক্ষম হবেন। এর মাধ্যমে গ্রাহকরা নতুন প্রযুক্তিতে আপগ্রেড করতে পারবেন। এ ঘোষণার কারণে স্থানীয় উৎপাদন বাড়বে। তার মানে ভারতে ফোনের উৎপাদন বাড়বে। ভোক্তারা আরও বেশি বেশি ব্র্যান্ড দেখতে পাবেন, যা বাজারে প্রতিযোগিতা বাড়াবে। এতে সরাসরি সুবিধা পাবেন ভোক্তারা। বর্তমানে, চিনা ব্র্যান্ডের পাশাপাশি, অ্যাপলও ভারতে তাদের অনেক প্রোডাক্ট  তৈরি করে। কোম্পানি গত বছর ভারতে তৈরি সর্বশেষ আইফোন লঞ্চ করেছিল। তবে, কোম্পানি এখনও ভারতে প্রো মডেল তৈরি করে না।

কিছু টেলিকম ইকুইপমেন্টে কাস্টম ডিউটি বেড়েছে
২০২৪  সালের সাধারণ বাজেটে, সরকার নির্দিষ্ট টেলিকম সরঞ্জামের মৌলিক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করেছে। টেলিকম পিসিবিএ-তে এই বৃদ্ধি করা হয়েছে। এতে টেলিকম পরিষেবা প্রভাবিত হতে পারে। টেলিকম ইকুইপমেন্টে শুল্ক বৃদ্ধির কারণে নেটওয়ার্ক সম্প্রসারণ ধীর হয়ে যাবে। তবে এর মাধ্যমে পিসিবির স্থানীয় উৎপাদন বাড়লেও সময় লাগবে।

Advertisement