scorecardresearch
 

Budget 2024 Top 10 Point: Budget 2024 Top 10 Point: বাজেটে সবচেয়ে বড় ১০ ঘোষণা, যা আপনাকে জানতেই হবে

সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এনিয়ে তিনি টানা সাতবার বাজেট পেশ করলেন। বাজেটে নতুন আয়কর কাঠামো সংশোধন করা হয়েছে, যার লক্ষ্য মধ্যবিত্তের ভোগ বাড়ানোর লক্ষ্যে। বাজেট ২০২৪ এর প্রাথমিক ফোকাস ছিল চাকরি সৃষ্টি, পরিকাঠামো বৃদ্ধি এবং কৃষক কল্যাণের উপর, যা সরকারের 'বিকশিত ভারত ২০৪৭' দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

Advertisement
বাজেটে সবচেয়ে বড় ১০ ঘোষণা, যা আপনাকে জানতেই হবে বাজেটে সবচেয়ে বড় ১০ ঘোষণা, যা আপনাকে জানতেই হবে
হাইলাইটস
  • সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
  • এনিয়ে তিনি টানা সাতবার বাজেট পেশ করলেন

সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এনিয়ে তিনি টানা সাতবার বাজেট পেশ করলেন। বাজেটে নতুন আয়কর কাঠামো সংশোধন করা হয়েছে, যার লক্ষ্য মধ্যবিত্তের ভোগ বাড়ানোর লক্ষ্যে। বাজেট ২০২৪ এর প্রাথমিক ফোকাস ছিল চাকরি সৃষ্টি, পরিকাঠামো বৃদ্ধি এবং কৃষক কল্যাণের উপর, যা সরকারের 'বিকশিত ভারত ২০৪৭' দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

বাজেটের সেরা ১০ ঘোষণা 

অমৃতসর-কলকাতা ইকোনমিক করিডর

পশ্চিমবঙ্গ-সহ পূর্ব ভারতের ৫ রাজ্যের জন্য শিল্প প্রকল্পের ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এদিন বাজেট পেশের সময় 'পূর্বোদয় যোজনা' এই প্রকল্পের ঘোষণা করেন তিনি। এর পাশাপাশি অমৃতসর-কলকাতা ইকোনমিক করিডর গড়ে তোলা হবে বলে জানান নির্মলা। তিনি বলেন, এই করিডরের ইন্ডাস্ট্রিয়াল নোড হিসাবে পূর্ব ভারত থেকে গয়াকে তুলে ধরা হবে। এই করিডরে শিল্পের জন্য পরিকাঠামো উন্নয়ন করা হবে। পূর্বোদয় যোজনার অধীনে বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ রাজ্য থাকবে। অর্থাৎ কেন্দ্রীয় সরকারের এই বিশেষ স্কিমের অধীনে থাকছে বাংলাও।

নতুন কর ব্যবস্থায় কর্মচারীরা সাড়ে ১৭ হাজার টাকা বাঁচাতে পারবেন

বেতনভোগী কর্মীরা নতুন কর ব্যবস্থায় সাড়ে ১৭ হাজার টাকা পর্যন্ত সাশ্রয় করতে পারবেন। এ ছাড়া আরও কিছু পরিবর্তন আনা হচ্ছে। প্রায় ৩৭ হাজার কোটি টাকার রাজস্ব ছাড় দেওয়া হবে। প্রায় ৩০ হাজার কোটি টাকার রাজস্ব অতিরিক্ত বাড়ানো হবে। এইভাবে রাজস্ব ছাড় হবে ৭,০০০ কোটি টাকা।

আয়কর স্ল্যাবে বড় পরিবর্তন

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আয়কর স্ল্যাবে বড় পরিবর্তন ঘোষণা করেছেন। এখন স্ট্যান্ডার্ড ডিডাকশনের সীমা ৫০ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার করা হয়েছে। এই ব্যবস্থায় তিন লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর কোনও কর লাগবে না। ৩ থেকে ৭ লাখ আয়ের ওপর ৫ শতাংশ আয়কর দিতে হবে। ৭ থেকে ১০ লাখ আয়ের ওপর ১০ শতাংশ হারে আয়কর ধার্য করা হবে। ১০ থেকে ১২ লক্ষ করযোগ্য আয়ের ওপর ১৫ শতাংশ হারে আয়কর ধার্য করা হবে। ১২ থেকে ১৫ লাখ করযোগ্য আয়ের উপর ২০ শতাংশ আয়কর ধার্য করা হবে। ১৫ লাখের বেশি করযোগ্য আয়ের ওপর ৩০ শতাংশ হারে আয়কর ধার্য করা হবে। একই সঙ্গে স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার করা হয়েছে।

Advertisement

সোনা ও রুপোর ওপর শুল্ক কমানো হয়েছে

ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত ৩টি ওষুধ কাস্টম ডিউটি থেকে অব্যাহতি পাবে। অর্থমন্ত্রী সীতারামন বলেছেন যে সোনা ও রুপোর ওপর শুল্ক কমিয়ে ৬ শতাংশ এবং প্ল্যাটিনামের ওপর সাড়ে ৬ শতাংশ করা হবে।

বন্যা নিয়ন্ত্রণে পদক্ষেপ

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা পর্ব ৪ চালু করা হবে। বিহারে বন্যা নিয়ন্ত্রণ সাড়ে ১১ হাজার কোটি টাকা আনুমানিক খরচে আর্থিক সহায়তা দেবে। প্রতি বছর বন্যার সম্মুখীন আসাম বন্যা ব্যবস্থাপনা ও সংশ্লিষ্ট প্রকল্পের জন্যও সহায়তা পাবে। বন্যার কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়া হিমাচল প্রদেশও বহুপাক্ষিক সহায়তার মাধ্যমে পুনর্গঠনে সহায়তা পাবে। এছাড়াও উত্তরাখণ্ড, যেটি ভূমিধস এবং মেঘ বিস্ফোরণের কারণে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদেরও সাহায্য দেওয়া হবে।

জনজাতি উন্নয়ন গ্রাম অভিযান

আদিবাসী সম্প্রদায়ের আর্থ-সামাজিক অবস্থার উন্নতির জন্য প্রধানমন্ত্রী জনজাতি উন্নয়ন গ্রাম অভিযান চালু করা হবে। এই প্রকল্পটি উপজাতীয়-অধ্যুষিত গ্রাম এবং জেলাগুলিতে জনজাতি পরিবারগুলির জন্য স্যাচুরেশন কভারেজ গ্রহণ করবে। ৫ কোটি মানুষ উপকৃত হবে।

মুদ্রা লোন বেড়ে ২০ লক্ষ

বাজেটে এমএসএমই এবং উৎপাদনের দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। বাজেটে একটি নতুন ব্যবস্থা ঘোষণা করা হয়েছে। এছাড়াও, মুদ্রা ঋণের সীমা ১০ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ২০ লক্ষ টাকা করা হয়েছে।

ইন্টার্নশিপ ভাতা

কেন্দ্রীয় বাজেট পেশ করতে গিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, সরকার ৫০০টি শীর্ষ সংস্থায় ১ কোটি যুবককে ইন্টার্নশিপের সুযোগ দেওয়ার জন্য একটি প্রকল্প চালু করবে। এতে প্রতি মাসে ইন্টার্নশিপ ভাতা ৫০০০ টাকা এবং এককালীন সহায়তা ৬০০০ টাকা দেওয়া হবে।

শিক্ষা ঋণ

১০ লক্ষ টাকা পর্যন্ত শিক্ষা ঋণ পাওয়া যাবে বলেও ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। যদিও দেশের মধ্যে উচ্চশিক্ষার ক্ষেত্রেই এই ঋণ পাওয়া যাবে। অর্থাৎ দেশের কোনও উচ্চ প্রতিষ্ঠানে উচ্চশিক্ষার ক্ষেত্রেই এই ঋণ পাওয়া যাবে। নির্মলা সীতারামন আরও যোগ করেছেন যে সরকার ঋণের পরিমাণের ৩ শতাংশ সুদ সহ প্রতি বছর ১ লক্ষ পড়ুয়াকে সরাসরি ই-ভাউচার দেবে।

আবাস যোজনায় বাড়ি

৩ কোটি বাড়ি তৈরি করা হবে বলে আগেই জানিয়েছিল কেন্দ্র। শহর ও গ্রামাঞ্চলে আবাসের বাড়িগুলি নির্মাণ করা হবে। এ জন্য বাজেটে বরাদ্দ রাখছে সরকার। শহুরে আবাস প্রকল্পের জন্য ১০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, শহরে প্রধানমন্ত্রী আবাস যোজনা-আরবান ২-এর অধীনে ১ কোটি দরিদ্র এবং মধ্যবিত্ত পরিবারের আবাসন তৈরি করা হবে। আগামী পাঁচ বছরে ২.২ লক্ষ কোটি টাকা কেন্দ্রীয় সহায়তা অন্তর্ভুক্ত থাকবে। 

Advertisement