scorecardresearch
 

Health Insurance Claim: হাসপাতালে ভর্তি না হয়েও মিলবে স্বাস্থ্যবিমা? জানুন নিয়ম-পদ্ধতি

Health Insurance Claim: স্বাস্থ্য বিমার টাকা পেতে অনেকেরই একাধিক জুতোর সুকতলা খয়ে যায়। নানা চোখ এড়িয়ে যাওয়া শর্তে অনেক সময়ই ক্লেমের পুরো টাকা পাওয়া যায় না। অনেক সময় বিমা কোম্পানি ক্লেম প্রত্যাখ্যান করে। হাসপাতালে ভর্তি না হয়েও কি পাওয়া যাবে মেডিক্লেমের টাকা? জেনে নিন...

Advertisement
হাসপাতালে ভর্তি না হয়েও মিলবে স্বাস্থ্যবিমা? জানুন নিয়ম-পদ্ধতি। হাসপাতালে ভর্তি না হয়েও মিলবে স্বাস্থ্যবিমা? জানুন নিয়ম-পদ্ধতি।
হাইলাইটস
  • স্বাস্থ্য বিমার টাকা পেতে অনেকেরই একাধিক জুতোর সুকতলা খয়ে যায়।
  • নানা চোখ এড়িয়ে যাওয়া শর্তে অনেক সময়ই ক্লেমের পুরো টাকা পাওয়া যায় না।
  • অনেক সময় বিমা কোম্পানি ক্লেম প্রত্যাখ্যান করে।

Health Insurance Claim: মেডিকেল ইমার্জেন্সির মতো চ্যালেঞ্জিং পরিস্থিতিতে স্বাস্থ্য বিমা খুবই সহায়ক। এটি আপনাকে শুধুমাত্র বড় রোগের চিকিৎসার জন্য যে বিপুল খরচের হাত থেকে বাঁচায় তা নয়, মানসিক নিরাপত্তাও দেয়। এটি তখনই সম্ভব যখন আপনি (বিমাকৃত) স্বাস্থ্য বিমা কোম্পানির কাছ থেকে সম্পূর্ণ ক্লেমের টাকা পাবেন।

তবে অনেক সময় বিমা কোম্পানি ক্লেম প্রত্যাখ্যান করে। এর ফলে বিমা থাকা সত্ত্বেও তখন আপনাকে চিকিৎসার পুরো খরচই বহন করতে হবে। এমন পরিস্থিতিতে, আপনি যদি চান যে বিমা কোম্পানি আপনার ক্লেমের পুরো টাকা মিটিয়ে দিক, তাহলে অবশ্যই এই প্রতিবেদনটি পড়ে দেখুন।

এমনিতেই স্বাস্থ্য বিমার টাকা পেতে অনেকেরই একাধিক জুতোর সুকতলা খয়ে যায়। নানা চোখ এড়িয়ে যাওয়া শর্তে অনেক সময়ই ক্লেমের পুরো টাকা পাওয়া যায় না। চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়ে ২৪ ঘণ্টা না কাটালে ‘ক্লেম’ পাওয়াও যায় না। অর্থাৎ, স্বাস্থ্য বিমার ক্লেমের টাকা পেতে বিমাকারীকে অন্তত ২৪ ঘণ্টা হাসপাতালে কাটাতেই হবে। আর বাড়িতে থেকে চিকিৎসা করালে তো ‘ক্লেম’ পাওয়ার আশা করাই যায় না।

আরও পড়ুন: সুখবর! এইডস-মানসিক অসুস্থতাতেও মিলবে স্বাস্থ্য বিমা

কিন্তু এই সব শর্তের গেরোয় আর স্বাস্থ্য বিমার ক্লেমের টাকা পাওয়া আটকে রাখতে পারবে না কোনও বিমা কোম্পানি। কারণ, এই সমস্যার সমাধান বাতলে দিয়েছে গুজরাতের ভদোদরার ক্রেতা সুরক্ষা আদালত। ভদোদরার ক্রেতা সুরক্ষা আদালতের পর্যবেক্ষণ অনুযায়ী, স্বাস্থ্য বিমার ক্লেমের টাকা পাওয়া জন্য হাসপাতালে ভর্তি হওয়া জরুরি নয়। বাড়িতে থেকে চিকিৎসা করালেও স্বাস্থ্য বিমার ক্লেমের টাকা পাওয়া যাবে। বিমাকারীকে কোনও ভাবে তার প্রাপ্ত টাকা থেকে বঞ্চিত করতে পারবে না বিমা সংস্থা।

HealthInsurance

২০১৭ সালের অগাস্টে ন্যাশনাল ইনস্যুরেন্স কোম্পানির বিরুদ্ধে দায়ের হওয়া একটি মামলার রায়েই এই পর্যবেক্ষণ সামনে এনেছে ভদোদরার ক্রেতা সুরক্ষা আদালত। এই মামলার বিচারকের মতে, ‘বর্তমানে আধুনিক চিকিৎসা ব্যবস্থা আর নতুন নতুন ওষুধপত্র বাজারে আসছে। ফলে রোগীরা আগের তুলনায় অনেক তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠছেন। অনেক সময়ে হাসপাতালে ভর্তি না হয়েও যথাযথ চিকিৎসা আর ওষুধের গুণে সেরে উঠছেন অনেক রোগী। এ সব ক্ষেত্রে বিমা কোম্পানি কখনওই সংশ্লিষ্ট রোগীর বা বিমাকারীর ক্লেম খারিজ করতে পারে না।’ 

Advertisement

মামলাটি করেছিলেন ভদোদরার বাসিন্দা রমেশ চন্দ্র যোশি। ২০১৬ সালের নভেম্বরে অভিযোগকারীর স্ত্রী চর্মরোগে আক্রান্ত হয়ে আহমেদাবাদের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ২৪ ঘণ্টার বেশি সময় হাসপাতালে ছিলেন তিনি। তা সত্ত্বেও হাসপাতালের খরচ বাবদ ৪৪ হাজার ৪৬৮ টাকার ক্লেম দিতে অস্বীকার করে বিমা কোম্পানি। এই মামলার রায়ে ভদোদরার ক্রেতা সুরক্ষা আদালত মামলাকারী রমেশ চন্দ্র যোশিকে তাঁর প্রাপ্য টাকা বিমা কোম্পানিকে অবিলম্বে মিটিয়ে দিতে নির্দেশ দিয়েছে। এর পাশাপাশি, বিমা কোম্পানিকে মামলাকারীর মানসিক হয়রানি এবং আইনি খরচ বাবদ অতিরিক্ত ৫,০০০ টাকাও দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ভদোদরার ক্রেতা সুরক্ষা আদালত এই মামলায় রায়ে একটা বিষয় স্পষ্ট করেছে যে, আধুনিক চিকিৎসা বিজ্ঞানের কল্যাণে কেউ যদি তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠেন, তাহলে তা তাঁর চিকিৎসার খরচ বাবদ স্বাস্থ্য বিমার ক্লেম পাওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে না।

Advertisement