scorecardresearch
 

Govt Nods Employees Wage Hike: এই কর্মচারিদের সুখবর দিল কেন্দ্রীয় সরকার, বাড়ছে বেতন

। সরকারি সিদ্ধান্তে দারুণ খবর পেলেন লক্ষাধিক নন-এক্সিকিউটিভ কর্মী। এই চুক্তিতে পাঁচটি কেন্দ্রীয় শ্রমিক সংগঠন প্রতিনিধিরা ছিলেন। সেগুলি হল- বিএমএস (BMS), এইচএমএস (HMS), এআইটিইউসি (AITUC), সিটু (CITU) এবং ন্যাশনাল মাইন ওয়ার্কার্স (Indian National Mine Workers' Federation)।

Advertisement
কোল ইন্ডিয়ার কর্মীদের জন্য সুখবর। কোল ইন্ডিয়ার কর্মীদের জন্য সুখবর।
হাইলাইটস
  • কোল ইন্ডিয়ার কর্মচারিদের জন্য সুখবর।
  • বেতন বাড়ল ২.৮১ লক্ষ কর্মচারির।

নির্দিষ্ট একটি সংস্থার কর্মচারিদের জন্য সুখবর দিল কয়লা দফতর। সরকারি সিদ্ধান্তে দারুণ খবর পেলেন কোল ইন্ডিয়ার লক্ষাধিক নন-এক্সিকিউটিভ কর্মী। কয়লা মন্ত্রক জানিয়েছে, কোল ইন্ডিয়ার নন-এক্সিকিউটিভ কর্মীদের বেতন বাড়ানোর জন্য শ্রমিক সংগঠনগুলির সঙ্গে চুক্তি অনুমোদন করেছে। এই চুক্তির অধীনে ২০২১ সালের ১ জুলাই থেকে কর্মচারিরা ন্যূনতম গ্যারান্টির লাভের ১৯ শতাংশ- বেসিক, পরিবর্তনশীল মহার্ঘ ভাতা (ভিডিএ), পেশাল ডিয়ারনেস অ্যালাউন্স (এসডিএ) এবং অ্যাটেনডেন্স বোনাস ছাড়াও ২৫ শতাংশ ভাতা বৃদ্ধি করা হয়েছে। 

সরকারের সিদ্ধান্তে ফায়দা পাবেন ২.৮১ লক্ষ কর্মচারি। কয়লা মন্ত্রক জানিয়েছে, কোল ইন্ডিয়া লিমিটেড (সিআইএল), সিঙ্গারেনি কোলিয়ারিজ কোম্পানি লিমিটেড (এসসিসিএল) এবং শ্রমিক সংগঠিনগুলির মধ্যে মউ স্বাক্ষর হয়েছে। এই চুক্তিতে পাঁচটি কেন্দ্রীয় শ্রমিক সংগঠন প্রতিনিধিরা ছিলেন। সেগুলি হল- বিএমএস (BMS), এইচএমএস (HMS), এআইটিইউসি (AITUC), সিটু (CITU) এবং ন্যাশনাল মাইন ওয়ার্কার্স (Indian National Mine Workers' Federation)। এই চুক্তির ফলে CIL এবং SCCL-এর প্রায় ২.৮১ লক্ষ কর্মচারি উপকৃত হবেন। যাঁরা ২০২১ সালের ১ জুলাই থেকে কোম্পানির বেতন স্কেলে রয়েছে। 

কোল ইন্ডিয়া লিমিটেড ২০২১ সালের ১ জুলাই থেকে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত ২১ মাসের জন্য ৯,২৫২.২৪ কোটি টাকা অনুমোদন করেছে। বেতনের জন্য অতিরিক্ত অর্থ খরচ হওয়ায় ২০২২-২৩ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে কোম্পানির নিট মুনাফা ১৮ শতাংশ কমে হয়েছে ৫,৫২৮ কোটি টাকা। 

আরও পড়ুন

এদিকে, কোল ইন্ডিয়ার ৯২.৪৪ লক্ষ শেয়ার বা ০.১৫ শতাংশ বেচবে কেন্দ্রীয় সরকার। ২২৬.১০ টাকায় প্রতি শেয়ার পাবেন কর্মচারিরা। বর্তমানে কোল ইন্ডিয়ার শেয়ার দর ২২৪.২৫ টাকা।

 

Advertisement