scorecardresearch
 

কলেজ পড়ুয়া পেল ৪৬ কোটি টাকার ট্যাক্স নোটিশ, Pan Card ব্যবহার করেছ অন্য কেউ?

"আমি গোয়ালিয়রের একজন কলেজ ছাত্র। আয়কর এবং জিএসটি থেকে নোটিশের পরে, আমি জানতে পারি যে একটি কোম্পানি আমার প্যান কার্ডের মাধ্যমে নিবন্ধন করেছে যা মুম্বই এবং দিল্লিতে পরিচালিত হচ্ছে।

Advertisement
কলেজ পড়ুয়া পেল ৪৬ কোটি টাকার ট্যাক্স নোটিশ, Pan Card ব্যবহার করেছ অন্য কেউ? কলেজ পড়ুয়া পেল ৪৬ কোটি টাকার ট্যাক্স নোটিশ, Pan Card ব্যবহার করেছ অন্য কেউ?

মধ্যপ্রদেশের এক কলেজ ছাত্র তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৪৬ কোটি টাকার লেনদেন আবিষ্কার করেন। এরপরই মাথায় হাত পড়ে তাঁর। বিষয়টি নজরে আসতেই পুলিশের কাছে অভিযোগ করেন তিনি। ২৫ বছর বয়সী প্রমোদ কুমার ডান্ডোটিয়া আয়কর এবং জিএসটি বিভাগ থেকে একটি নোটিশ পাওয়ার পরে স্তম্ভিত হয়ে যান। যাতে লেখা ছিল,  একটি কোম্পানি তাঁর প্যান কার্ড ব্যবহার করে রেজিস্ট্রেশন করেছে। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে। সংস্থাটি ২০২১ সাল থেকে মুম্বই এবং দিল্লিতে চালু ছিল বলে জানা গিয়েছে।

"আমি গোয়ালিয়রের একজন কলেজ ছাত্র। আয়কর এবং জিএসটি থেকে নোটিশের পরে, আমি জানতে পারি যে একটি কোম্পানি আমার প্যান কার্ডের মাধ্যমে নিবন্ধন করেছে যা মুম্বই এবং দিল্লিতে পরিচালিত হচ্ছে। আমি জানি না কীভাবে আমার প্যান কার্ড সেখানে গেল এবং ব্যবহার হয়েছে। অপব্যবহার করা হয়েছে এবং কীভাবে লেনদেন করা হয়েছে,” ডান্ডোটিয়া বলেছেন।

তিনি আরও বলেছিলেন যে আয়কর বিভাগ থেকে তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে তিনি সংশ্লিষ্ট বিভাগের কাছে পৌঁছেছেন। এরপর একাধিকবার থানায় অভিযোগ জানানোর চেষ্টা করলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। শুক্রবার তিনি অতিরিক্ত পুলিশ সুপারের কার্যালয়ে গিয়ে আবার অভিযোগ দায়ের করেন।

আরও পড়ুন

অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) শিয়াজ কেএম বলেছেন, "এক যুবকের কাছ থেকে একটি আবেদন এসেছে যে তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৪৬ কোটি টাকার বেশি লেনদেন করা হয়েছে। নথিগুলি যাচাই করা হচ্ছে। প্যান কার্ডের অপব্যবহার করা হয়েছে। এর মাধ্যমে একটি কোম্পানি নিবন্ধিত হয়েছে, এবং এত উল্লেখযোগ্য পরিমাণের লেনদেন হয়েছে।"

কীভাবে প্যান কার্ড জালিয়াতি সনাক্ত করা যায় এবং এড়ানো যায়

প্যান কার্ডের অপব্যবহার রোধ করতে, ব্যক্তিদের ক্রেডিট ব্যুরো ওয়েবসাইটগুলির মাধ্যমে নিয়মিত তাদের ক্রেডিট স্কোর নিরীক্ষণ করার পরামর্শ দেওয়া হয়। তাদের ব্যাঙ্কের সঙ্গে যে কোনও সন্দেহজনক লেনদেন যাচাই করা উচিত এবং সেগুলি জমা দেওয়ার সময় প্যান কার্ডের ফটোকপি সত্যায়িত করা এবং সন্দেহজনক ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্য শেয়ার করা এড়ানোর মতো সতর্কতা অবলম্বন করা উচিত। প্যান কার্ডের সাথে লিঙ্কযুক্ত লেনদেনের জন্য ফর্ম ২৬AS ট্র্যাকিং হল যে কোনও প্রতারণামূলক কার্যকলাপ শণাক্ত করার আরেকটি উপায়।

Advertisement


 

Advertisement