scorecardresearch
 

DA Hike: ডিএ-র তারিখ সামনেই, ৪ শতাংশ বৃদ্ধি হলে কার কত মাইনে বাড়বে?

নিয়ম অনুসারে, ১ জুলাই থেকে মহার্ঘ ভাতা সংশোধিত (ডিএ বৃদ্ধি) হবে। যদিও এটি ঐতিহ্যগতভাবে সেপ্টেম্বর-অক্টোবরে ঘোষণা করা হবে, তবে এই বৃদ্ধি শুধুমাত্র ১ জুলাই থেকে প্রযোজ্য হবে

Advertisement
ডিএ-র তারিখ সামনেই, ৪ শতাংশ বৃদ্ধি হলে কার কত মাইনে বাড়বে? ডিএ-র তারিখ সামনেই, ৪ শতাংশ বৃদ্ধি হলে কার কত মাইনে বাড়বে?
হাইলাইটস
  • ১ জুলাই থেকে মহার্ঘ ভাতা সংশোধিত (ডিএ বৃদ্ধি) হবে
  • যদিও এটি ঐতিহ্যগতভাবে সেপ্টেম্বর-অক্টোবরে ঘোষণা করা হবে

কেন্দ্রীয় সরকারের সমস্ত কর্মকর্তা, কর্মচারী এবং পেনশনভোগীরা, যারা ৭তম বেতন কমিশনের ভিত্তিতে বেতন পান, তাঁরা মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ভাতা সংশোধনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন, যা খুব শীঘ্রই শেষ হতে পারে। ২০২৪ সালের সাম্প্রতিক লোকসভা নির্বাচনে কেন্দ্রে ক্ষমতাসীন নরেন্দ্র মোদী সরকার টানা তৃতীয়বারের জন্য ম্যান্ডেট পেয়েছে এবং নিয়ম অনুসারে, ১ জুলাই থেকে মহার্ঘ ভাতা সংশোধিত (ডিএ বৃদ্ধি) হবে। যদিও এটি ঐতিহ্যগতভাবে সেপ্টেম্বর-অক্টোবরে ঘোষণা করা হবে, তবে এই বৃদ্ধি শুধুমাত্র ১ জুলাই থেকে প্রযোজ্য হবে এবং এই তারিখ থেকে ঘোষণার সময় পর্যন্ত বকেয়াও সমস্ত কর্মকর্তা, কর্মচারী এবং পেনশনভোগীদের দেওয়া হবে।

কখন ডিএ বাড়ানো হয়?

কেন্দ্রীয় সরকার প্রতি বছর দুবার মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ সংশোধন করে, যা ১ জানুয়ারি এবং ১ জুলাই থেকে কার্যকর করা হয়, যদিও সংশোধনগুলি সাধারণত মার্চ এবং সেপ্টেম্বর-অক্টোবরে ঘোষণা করা হয়। এর আগে, ২০১৪ সালের মার্চ মাসে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল, যার পরে সারা দেশে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন।

আমরা যদি এই সময়ে সর্বশেষ তথ্য দেখি, তাহলে মনে হয় যে সরকার গত বেশ কয়েকবার ধরে ক্রমাগত ডিএ ৪ শতাংশ করে বৃদ্ধি করে আসছে। এবারও ডিএ বাড়বে অন্তত ৪ শতাংশ। অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্সের নতুন ডেটা প্রকাশের পরে ডিএ এবং ডিআর বৃদ্ধির জোরাল সম্ভাবনা একেবারে অস্বীকার করা যায় না।

এখন সেপ্টেম্বর বা অক্টোবরে এ ঘোষণা হলেও তা যথারীতি ১ জুলাই থেকে কার্যকর হবে এবং একই সঙ্গে সব কর্মচারী-পেনশনভোগীদেরও ১ জুলাই থেকে ঘোষণার সময় পর্যন্ত বকেয়া বেতন দেওয়া হবে।

Advertisement

যদি ৪ শতাংশ বৃদ্ধি হয়, তাহলে দেখা যাক ৭ম বেতন কমিশনের ভিত্তিতে বেতন পাওয়া প্রত্যেকেই মাসিক এবং বার্ষিক ভিত্তিতে কতটা সুবিধা পাবে। সরকারি কর্মচারীরা যাদের মূল বেতন ১৮ হাজার টাকা, তাঁদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি পাবে অর্থাৎ প্রতি মাসে ৭২০ টাকা, যা তাঁদের বার্ষিক বেতন ৮,৬৪০ টাকা করবে। একইভাবে, যাদের মূল বেতন ২০ হাজার, তাঁরা প্রতি মাসে ৪০০ টাকা এবং প্রতি বছর ৯ হাজার ৬০০ টাকা বেশি পাবেন। একইভাবে, যদি মূল বেতন ২৫ হাজার টাকা হয়, তাহলে বৃদ্ধি হবে প্রতি মাসে ১০০০ টাকা এবং বার্ষিক ১২ হাজার টাকা।

একইভাবে, যদি আপনার মূল বেতন ৩০ হাজার টাকা হয়, তাহলে এই সুবিধাটি প্রতি মাসে ১২০০ টাকা এবং বার্ষিক ১৪,৪০০ টাকা হবে। যারা ৫০ হাজার টাকা মূল বেতন পাচ্ছেন তাঁরা প্রতি মাসে ২ হাজার টাকা এবং বছরে ২৪ হাজার টাকার সুবিধা পাবেন।

TAGS:
Advertisement