scorecardresearch
 

DA বৃদ্ধির ঘোষণা কেন্দ্রীয় সরকারের, কোন কোন দফতরের কপালে শিকে ছিঁড়ছে?

খবর অনুযায়ী কেন্দ্রীয় সরকার এ বিষয়ে জারি করা একটি নোটিফিকেশন পাবলিক এন্টারপ্রাইজেস কর্মচারীদের জন্য ডিএ-র বৃদ্ধি ১৯৯২-এর আইডিয়া প্যাটার্নের ভিত্তিতে করা হবে। ১ জুলাই ২০২৩ থেকে লাগু নতুন হারের ভিত্তিতে ৩৫০০ টাকা প্রতি মাসে বেসিক স্যালারি যারা পাচ্ছেন সেই কর্মচারীদের জন্য ৭০১.৯% অর্থাৎ ১৫,৪২৮ টাকা হবে।

Advertisement
DA বৃদ্ধির ঘোষণা কেন্দ্রীয় সরকারের, কোন কোন দফতরের কপালে শিকে ছিঁড়ছে? DA বৃদ্ধির ঘোষণা কেন্দ্রীয় সরকারের, কোন কোন দফতরের কপালে শিকে ছিঁড়ছে?
হাইলাইটস
  • DA বৃদ্ধির ঘোষণা
  • কেন্দ্রীয় সরকারের
  • কোন দফতরের কপালে শিকে ছিঁড়ছে?

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করে দেওয়া হয়েছে। এই ঘোষণা সেন্ট্রাল পাবলিক এন্টারপ্রাইজেস সিপিইএস-এর কর্মচারীদের জন্য করা হয়েছে। মূল্যবৃদ্ধির হারের সঙ্গে সামঞ্জস্য রাখার জন্য সরকার কর্মচারীদের ডিএ (DA) দেয়। এই কর্মচারীদের সরকারের তরফ থেকে বড় উপহার মিলতে চলেছে। এই ডিএ হাইক ১ জুলাই ২০২৩ থেকে লাগু হবে।

বেসিক সেলারি ভিত্তিতে কত টাকা ডিএ?

খবর অনুযায়ী কেন্দ্রীয় সরকার এ বিষয়ে জারি করা একটি নোটিফিকেশন পাবলিক এন্টারপ্রাইজেস কর্মচারীদের জন্য ডিএ-র বৃদ্ধি ১৯৯২-এর আইডিয়া প্যাটার্নের ভিত্তিতে করা হবে। ১ জুলাই ২০২৩ থেকে লাগু নতুন হারের ভিত্তিতে ৩৫০০ টাকা প্রতি মাসে বেসিক স্যালারি যারা পাচ্ছেন সেই কর্মচারীদের জন্য ৭০১.৯% অর্থাৎ ১৫,৪২৮ টাকা হবে। সেখানে ৩৫০০ টাকা থেকে ৬৫০০ টাকা মাসিক বেতন যারা পান, সে সমস্ত কর্মচারীদের ৫২৬. ৪ শতাংশ অর্থাৎ নূন্যতম ২৪ হাজার ৫৬৭ টাকা হবে।

এছাড়া ৬৫০০ টাকার বেশি এবং ৯৫০০ টাকা পর্যন্ত বেসিক স্যালারি যারা পাবেন তাদের সেই সমস্ত কর্মচারীদের জন্য ডিএ ৪২১.১ শতাংশ হবে যা নূন্যতম ৩৪ হাজার ২১৬ টাকা হবে। এছাড়া ৯৫০০ এর বেসিক স্যালারি যাদের রয়েছে তাদের মহার্ঘ ভাতা ৩৫১ শতাংশ হবে। যা মিনিমাম ৪০ হাজার ০০৫ টাকা। কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতার ক্যালকুলেশন ডিএ-র বর্তমান রেট এবং বেসিক স্যালারির গুণিতক এর ভিত্তিতে করা হয়।

৫০ পয়সা খেলা বুঝে নিন

নোটিফিকেশন অনুযায়ী যদি কারেন্ট ডিএ হাইকের পর কর্মচারীদের স্যালারি মূল্যবৃদ্ধির হার ৫০ পয়সার উপরে চলে যায় তাহলে এক টাকা বলে মনে করা হবে। যেখানে যদি সংখ্যাটা ৫০ পয়সা নীচে চলে যায় তাহলে সেটিকে জিরো কাউন্ট করা হবে। এটি আমাদের এইভাবে বুঝতে সুবিধা হবে যদি আমরা ডিএ ১৫০.৭৫ টাকা হয়, তাহলে ১৪১ টাকা হিসেবে ধরা হবে এবং ১৫০.৪৯ পয়সা হয় তাহলে ১৫০ টাকা ধরা হবে।

Advertisement

 

Advertisement