scorecardresearch
 

Dearness Allowance : অর্থনৈতিক সমস্যা থাকলেও ডিএ বৃদ্ধি ২ রাজ্যের, কত টাকা বাড়ল সরকারি কর্মীদের ?

সামনেই কালীপুজো। তার আগেই ডিএ নিয়ে বড় খবর। কেন্দ্র সরকারের পথে হেঁটে এবার মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়াল দুই রাজ্য। তামিলনাড়ুর সরকারের তরফে জানানো হয়েছে, রাজ্য সরকারি কর্মচারী এবং শিক্ষকদের চার শতাংশ ডিএ বাড়ানো হচ্ছে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • কালীপুজোর আগে ডিএ নিয়ে বড় খবর
  • তামিলনাড়ুর সরকারের তরফে জানানো হয়েছে, রাজ্য সরকারি কর্মচারী এবং শিক্ষকদের চার শতাংশ ডিএ বাড়ানো হচ্ছে

সামনেই কালীপুজো। তার আগেই ডিএ নিয়ে বড় খবর। কেন্দ্র সরকারের পথে হেঁটে এবার মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়াল দুই রাজ্য। তামিলনাড়ুর সরকারের তরফে জানানো হয়েছে, রাজ্য সরকারি কর্মচারী এবং শিক্ষকদের চার শতাংশ ডিএ বাড়ানো হচ্ছে। ওই রাজ্যের কর্মীরা এতদিন ৪২ শতাংশ হারে ডিএ পেতেন। ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ফলে রাজ্য সরকারি কর্মচারী এবং শিক্ষকরা ৪৬ শতাংশ হারে ডিএ পাবেন এখন থেকে। 

তামিলনাড়ু সরকারের তরফে জানানো হয়েছে, জুলাই মাস থেকেই এই ডিএ কার্যকর হবে। এর ফলে সেই রাজ্য়ের প্রায় ১৬ লাখ সরকারি কর্মী উপকৃত হবেন। এদের মধ্যে রয়েছেন পেনশনাররাও। সরকারের এতে খরচ হবে ২৫৪৬.১৬ কোটি টাকা। 

তামিলনাড়ু সরকারের তরফে জানানো হয়েছে, তারা এখন অর্থনৈতিক সংকটে রয়েছে।  তারপরও সরকারি কর্মীদের কথা মাথায় রেখে এই মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। সেই রাজ্যের সরকার আরও জানিয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মতোই সপ্তম বেতন কমিশনের আওতায় রাজ্য সরকারি কর্মচারী এবং শিক্ষকরা ২০২৩ সালের জুলাই থেকে ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। সঙ্গে মিলবে  বকেয়া টাকাও। 

আরও পড়ুন

শুধু তামিলনাড়ু নয়, মহার্ঘ ভাতা বাড়িয়েছে ওড়িশা সরকারও। অক্টোবর মাসের বেতনের সঙ্গেই ওড়িশার সরকারি কর্মচারীরা বর্ধিত ভাতা পাবেন। ওড়িশা সরকারের তরফে জানানো হয়েছে, পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা ডিএ ৪ শতাংশ বৃদ্ধি করেছে। যার ফলে ওড়িশা রাজ্যের সরকারি কর্মচারীদেরও মহার্ঘ ভাতা ৪২ শতাংশ থেকে বেড়ে হবে ৪৬ শতাংশ। এখন থেকে এই হারেই ডিএ পাবেন পড়শি রাজ্যটির কর্মচারীরা। 

প্রাথমিকভাবে জানা গেছে, পেনশনভোগী ও সরকারি কর্মচারীদের মোট ৭ লাখ জন মহার্ঘ ভাতা পাবেন। কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকার ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে। সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় কর্মীরা ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন।  

Advertisement

উল্লেখ্য, কেন্দ্র সরকার ও বাকি অনেক রাজ্য সরকার ডিএ বাড়ালেও পশ্চিমবঙ্গ সরকার ডিএ বাড়ায়নি বলে অভিযোগ। যার জেরে সরকারি কর্মীরা কর্মীরা আন্দোলনও করছেন। রাজ্য সরকারের কর্মীরা আন্দোলন, অবরোধ করলেও এখনও ডিএ বৃদ্ধি করেনি সরকার। এমনটাই অভিযোগ। যদিও পঞ্চম বেতন কমিশনের আওতায় বকেয়া মহার্ঘ ভাতার মামলা এখন সুপ্রিম কোর্টে বিচারাধীন। 

 

Advertisement