scorecardresearch
 

Dearness Allowance : সরকারি কর্মীদের ডিএ নিয়ে বড় খবর, ৫০ শতাংশ মিলবে মহার্ঘ ভাতা

DA Update : ডিএ নিয়ে ফের আপডেট। সরকারি কর্মীদের জন্য ফের সুখবর। মহার্ঘ ভাতা বাড়ছে। শীঘ্রই সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা। কয়েক মাসের মধ্যেই ৫০ শতাংশ ডিএ ঢুকবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে।

Advertisement
ডিএ ডিএ
হাইলাইটস
  • ডিএ নিয়ে ফের আপডেট
  • সরকারি কর্মীদের জন্য ফের সুখবর

ডিএ (Dearness Allowance) নিয়ে ফের আপডেট। সরকারি কর্মীদের জন্য ফের সুখবর। মহার্ঘ ভাতা বাড়ছে। শীঘ্রই সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা। কয়েক মাসের মধ্যেই ৫০ শতাংশ ডিএ ঢুকবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে। 

এমনিতেই প্রতি ৬ মাস অন্তর মহার্ঘ ভাতা সম্পর্কে সুখবর পান সরকারি কর্মীরা। প্রতিবেদনে প্রকাশ,  নতুন মহার্ঘ ভাতা কার্যকর হবে ১ জুলাই থেকে। আর সেই ঘোষণা হবে সেপ্টেম্বর বা অক্টোবর মাসে। কেন্দ্রীয় সরকার প্রতি বছর দুবার, জানুয়ারি এবং জুলাই মাসে কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে। বর্তমানে সরকার কর্মচারীদের ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা দিচ্ছে। জুন মাসের AICPI সূচকের ভিত্তিতে, পরিষ্কার হবে যে সরকার পরবর্তী মহার্ঘ ভাতা কত বাড়াবে। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এবারও ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াবে সরকার। 

জুলাই মাসে সরকার যদি ৪ শতাংশ ডিএ বাড়ায়, তাহলে কর্মচারীদের ডিএ বেড়ে দাঁড়াবে ৪৬ শতাংশ। অর্থাৎ ১ জুলাই থেকে কর্মচারীদের ডিএ হবে ৪৬ শতাংশ এবং এর ভিত্তিতে সরকার ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত ডিএ দেবে। 

আরও পড়ুন

এরপর, DA ফের বাড়বে জানুয়ারি ২০২৪-এ। যদি ১ জানুয়ারির ডিএ মার্চ মাসে ঘোষণা করা হয়,  তাহলে কর্মীদের মহার্ঘ ভাতা বেড়ে হবে ৫০ শতাংশ। 

প্রসঙ্গত, ৪ শতাংশ ডিএ বাড়লে কেন্দ্রীয় কর্মীরা প্রতি মাসে কমপক্ষে ৯ হাজার টাকা মহার্ঘ ভাতা পাবেন। ন্যূনতম ১৮ হাজার টাকা বেতনের ভিত্তিতে এই পরিসংখ্যান দেওয়া হয়েছে। তবে বেতন বেশি হলে মহার্ঘ ভাতাও বাড়বে। এর আগে, মার্চ মাসে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বাড়িয়েছিল সরকার। ফলে ডিএ বেড়ে দাঁড়ায় ৪২ শতাংশে। এই বৃদ্ধি ১ জানুয়ারী ২০২৩ থেকে কার্যকর করা হয়েছিল। 

উল্লেখ্য, সরকারি কর্মচারীদের জন্য আরও একটি সুখবর। নির্বাচনের আগে কর্মীদের খুশি করতে মহার্ঘ ভাতা বাড়িয়েছে মধ্যপ্রদেশ সরকার। শিবরাজ সিং চৌহানের সরকার সমস্ত কর্মীদের জন্য ডিএ ৪ শতাংশ বাড়িয়েছে। এখন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মতো রাজ্য সরকারি কর্মচারীরাও ৪২% মহার্ঘ ভাতা পাবেন। এ ছাড়া চলতি মাস থেকেই বেতনের সঙ্গে যোগ করে কর্মচারীদের এই ভাতা দেওয়া হবে। একই সঙ্গে কর্মচারীরাও ৬ মাসের বকেয়া পাবেন।

Advertisement

Advertisement