scorecardresearch
 

DA Latest Update : বকেয়া ডিএ মিটিয়ে দেবে সরকার? বাজেটের আগে বড় আপডেট

বকেয়া ডিএ (Dearness Allowance) নিয়ে বড় আপডেট। সামনেই বাজেট। লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে সেই সময় ডিএ ঘোষণা পারে সরকার। তারই মধ্যে বকেয়া ডিএ-র এরিয়ার নিয়ে সামনে এল নতুন খবর।

Advertisement
Dearness Allowance (File Photo) Dearness Allowance (File Photo)
হাইলাইটস
  • বকেয়া ডিএ (Dearness Allowance) নিয়ে বড় আপডেট। সামনেই বাজেট
  • লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে ডিএ ঘোষণা পারে সরকার

বকেয়া ডিএ (Dearness Allowance) নিয়ে বড় আপডেট। সামনেই বাজেট। লোসসভা নির্বাচনের কথা মাথায় রেখে সেই সময় ডিএ ঘোষণা পারে সরকার। তারই মধ্যে বকেয়া ডিএ-র এরিয়ার নিয়ে সামনে এল নতুন খবর। প্রতিবেদনে প্রকাশ, বকেয়া মহার্ঘ ভাতার যে এরিয়ার তা মিটিয়ে দিতে পারে সরকার। ফলে লোকসভা ভোটের আগে মালামাল হবেন সরকারি কর্মীরা। 

Covid-এর সময় অর্থনৈতিক সংকটের কারণে ১৮ মাসের ডিএ ও পেনশন ভাতা দেওয়া হয়নি। তবে সম্প্রতি কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এই বিষয়ে প্রস্তাব পেয়েছে। এর আওতায় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের ১৮ মাসের মহার্ঘ ভাতা/মহার্ঘ ত্রাণ মিটিয়ে দেওয়ার সুপারিশ ও দাবি করা হয়েছে। যদি সরকার তা মেনে নেয় তাহলে ১৮ মাসের সেই বকেয়া এরিয়ার একসঙ্গে পেতে পারেন সরকারি কর্মীরা। 

ইকোনমিক টাইমস-এ প্রকাশিত খবর অনুযায়ী, ভারতীয় প্রতিক্ষা মজদুর সংঘ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে এই বিষয়ে একটি চিঠি লিখেছে। শ্রমিক সংগঠনের পক্ষ থেকে, সাধারণ সম্পাদক মুকেশ সিং কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রকের কাছে অনুরোধ করেছেন যে ডিএ এবং ডিআর-এর মতো ভাতাগুলি যা স্থগিত এবং বন্ধ করা হয়েছিল, এখনই মুক্তি দেওয়া উচিত। এটা বলা যেতে পারে যে কোটি কোটি সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের আকৃষ্ট করতে কেন্দ্রের মোদী সরকার এই দাবি পূরণ করতে পারে অনুমান করে এই সুপারিশ করা হয়েছে।

আরও পড়ুন

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, এই বকেয়া মিটিয়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ, সামনেই লোকসভা ভোট। তার আগে এই বকেয়া মিটিয়ে চমক দিতে পারে সরকার। সেক্ষেত্রে সরকারি কর্মীরা লাভবান হবেন। এমনিতেই বাজেটের মধ্যে আরও ৪ শতাংশ ডিএ ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। এখন তাঁরা ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। তখন তা বেড়ে হবে ৫০ শতাংশ। এরসঙ্গে যদি ১৮ মাসের এরিয়ারও মেলে তাহলে অনেকটাই টাকা ঢুকবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে। 

Advertisement

প্রসঙ্গত, ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন পর্যন্ত এই ১৮ মাসের মধ্যে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ সেটেলমেন্ট করা হয়েছিল। এই টাকা প্রদান স্থগিতও রাখা হয়েছিল। তবে এর আগে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী সংসদে একটি লিখিত উত্তরে জানিয়েছিলেন, ২০২০-২১ আর্থিক বছরে আর্থিক সংকটের কারণে ডিএ/ডিআর-এর বকেয়া পরিশোধ করা সম্ভব হবে বলে মনে হচ্ছে না।

তবে এখন পরিস্থিতি বদলেছে। মনে করা হচ্ছে, কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের মন জয় করতে মোদী সরকার জানুয়ারি থেকে ফেব্রুয়ারির মধ্যে মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে। প্রসঙ্গত, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের তারিখ নির্বাচন কমিশন মার্চের প্রথম সপ্তাহে ঘোষণা করতে পারে বলে আশা করা হচ্ছে। নির্বাচনের তারিখ ঘোষণার সঙ্গে সঙ্গে দেশে আচরণবিধি কার্যকর হবে। এরপর আর মহার্ঘ ভাতা বাড়াতে পারবে না কেন্দ্রীয় সরকার। তার আগেই এই ঘোষণা হতে পারে। 

Advertisement