scorecardresearch
 

DA Increase News : পুজোর আগেই সরকারি কর্মীদের পকেট গরম, আরও ৩ শতাংশ ডিএ বৃদ্ধির সুপারিশ

7th pay Commission : ডিএ নিয়ে সরকারি কর্মীদের (Govt Employee Dearness Allowance) জন্য সুখবর। পুজোর আগেই অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা। এক ধাক্কায় বাড়বে ডিএ (Dearness Allowance)। এখন সরকারি কর্মীরা ৪২ শতাংশ হারে ডিএ বা মহার্ঘ ভাতা পেয়ে থাকেন।

Advertisement
ডিএ ডিএ
হাইলাইটস
  • ডিএ নিয়ে সরকারি কর্মীদের (Govt Employee Dearness Allowance) জন্য সুখবর
  • পুজোর আগেই অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা

ডিএ নিয়ে সরকারি কর্মীদের (Govt Employee Dearness Allowance) জন্য সুখবর। পুজোর আগেই অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা। এক ধাক্কায় বাড়বে ডিএ (Dearness Allowance)। এখন সরকারি কর্মীরা ৪২ শতাংশ হারে ডিএ বা মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। পুজোর আগেই এক লাফে সেই হার বাড়বে। বিভিন্ন প্রতিবেদনে এই তথ্য সামনে আনা হয়েছে। ফলে খুশি সরকারি কর্মীরা।   

সূত্রের খবর, সরকার কর্মচারী ও পেনশনারদের জন্য মহার্ঘ ভাতা (Dearness Allowance) ও ডিআর (Dearness Relief) দিতে সম্মত হয়েছে। সেই সূত্রের দাবি, এক ঝটকায় ডিএ বেড়ে ৪৫ শতাংশ করা হবে।  এক্ষেত্রে উল্লেখ্য, কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা প্রতি মাসে শ্রম ব্যুরো দ্বারা প্রকাশিত শিল্প শ্রমিকদের জন্য সর্বশেষ ভোক্তা মূল্য সূচক (CPI-IW) এর ভিত্তিতে তৈরি করা হয়।

সংবাদ সংস্থা পিটিআই-এর সঙ্গে কথা বলার সময়, অল ইন্ডিয়া রেলওয়েম্যান ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র বলেন, '২০২৩ সালের জুনের জন্য CPI-IW ৩১ জুলাই প্রকাশিত হয়৷ আমরা মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধির দাবি করেছি৷ মহার্ঘ ভাতা বৃদ্ধি কার্যকর হচ্ছে৷ তিন শতাংশ পয়েন্টের একটু বেশি হতে হবে। এখন যদি ডিএ তিন শতাংশ বাড়ে তাহলে তা মোট হবে ৪৫ শতাংশ।' 

আরও পড়ুন

শিব গোপাল মিশ্র আরও জানান, অর্থ মন্ত্রকের ব্যয় বিভাগ তার রাজস্ব প্রভাব-সহ ডিএ বাড়ানোর একটি প্রস্তাব তৈরি করবে। অনুমোদনের জন্য সেটি কেন্দ্রীয় মন্ত্রিসভার সামনে রাখবে। 


জানা গেছে, কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্ধিত হারে ডিএ পাবেন ১ জুলাই, ২০২৩ থেকে। বর্তমানে, এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ৪২ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন।

DA-র সর্বশেষ সংশোধন করা হয় ২৪ মার্চ, ২০২৩-এ। ১ জানুয়ারি ২০২৩ থেকে তা কার্যকর হয়েছিল।

Advertisement

২০২২ সালের ডিসেম্বরে শেষ হওয়া সময়ের জন্য অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্সের ১২ মাসিক গড় শতাংশ বৃদ্ধির ভিত্তিতে কেন্দ্র ডিএ বাড়িয়েছিল। সেই সময় তা করা হয় ৪ শতাংশ। 

প্রসঙ্গত, সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের বছরে দুবার ডিএ সংশোধিত করা হয়। কত শতাংশ বাড়বে তা ঠিক করে সরকার। ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি ও বাজার দরের দিকে নজর রেখে এই ডিএ বৃদ্ধির সুপারিশ করা হয়ে থাকে। 
 

Advertisement