scorecardresearch
 

Dearness Allowance : পুজোর মাসেই ডিএ বাড়বে ৪ শতাংশ, মোটা টাকা ঢুকবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে

ডিএ (Dearness Allowance) কবে বাড়বে? তা নিয়ে জল্পনা চলছিল। অবশেষে সামনে এল তারিখ। কবে ডিএ বা মহার্ঘ ভাতা পাবেন সরকারি কর্মীরা ? তা জানা গেল। লাখ লাখ সরকারি কর্মী ও পেনশনার এই ডিএ-র দিকে তাকিয়ে রয়েছেন। তাঁদের জন্য মিলল সুখবর।

Advertisement
ডিএ ডিএ
হাইলাইটস
  • ডিএ (Dearness Allowance)  কবে বাড়বে?
  • কবে মিলবে ? চলে এল আপডেট

ডিএ (Dearness Allowance)  কবে বাড়বে? তা নিয়ে জল্পনা চলছিল। অবশেষে সামনে এল তারিখ। কবে ডিএ বা মহার্ঘ ভাতা পাবেন সরকারি কর্মীরা ? তা জানা গেল। লাখ লাখ সরকারি কর্মী ও পেনশনার এই ডিএ-র দিকে তাকিয়ে রয়েছেন। তাঁদের জন্য মিলল সুখবর। 

অনেকে আশা করেছিলেন পুজোর মধ্যে ডিএ বা মহার্ঘ ভাতা বাড়বে। সেই আশা সত্যি হতে চলেছে। পুজোর মাসেই সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা। একাধিক সূত্র ও প্রতিবেদনে প্রকাশ, ৪ শতাংশ মহার্ঘ ভাতা ঢুকতে চলেছে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে। 

জানা যায়, নবমী থেকে দীপাবলির মধ্যে বর্ধিত হারে ডিএ মিলবে সরকারি কর্মীদের। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, নবমীতেই সুখবর পেতে পারেন সরকারি কর্মীরা। অর্থাৎ সেদিনই ঘোষণা হতে পারে। আর সেদিন ঘোষণা হলেই এই মাসের শেষেরদিকেই মোটা হারে টাকা ঢুকবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে। 

আরও পড়ুন

এর আগে শোনা গেছিল, ৩ শতাংশ  হারে মহার্ঘ ভাতা ঢুকবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে।  তবে এখন দাবি করা হচ্ছে, ৪ শতাংশ ডিএ বাড়তে চলেছে। এখন কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪২ শতাংশ হারে ডিএ পান। যাদের ন্যূনতম মূল বেতন ১৮ হাজার টাকা, তাঁরা ডিএ-এ পান ৭,৫৬০ টাকা। প্রস্তাবিত ৪ শতাংশ বৃদ্ধির সঙ্গে সঙ্গে তা বেড়ে দাঁড়াবে ৮,২৮০ টাকা। 

প্রসঙ্গত, ডিএ-র দাবিতে আন্দোলন করছেন রাজ্য সরকারি কর্মীদের একাংশ। তাঁরা শহিদ মিনার চত্বরে আন্দোলন করছেন। এর আগে অনশনও করেছেন তাঁরা। নবান্নে বৈঠকও করেছেন। তারপরও ডিএ বাড়েনি বলে দাবি সরকারি কর্মীদের। কিছুদিন আগেই পুজোর আগে ডিএ বাড়ানোর দাবিতে, যৌথ মঞ্চ মিছিল করে। সংগ্রামী যৌথ মঞ্চের তরফেও কর্মবিরতি ডাকা হয়। তারপরও সরকারের তরফে ডিএ নিয়ে কোনও কথা বলা হয়নি। 

যদিও রাজ্যের বকেয়া ডিএ মামলা এখন সুপ্রিম কোর্টে বিচারাধীন। এই মামলা সুপ্রিম কোর্ট খারিজ করলেই তা ফেরত আসবে কলকাতা হাইকোর্টে। আগেই কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে সরকারি কর্মীদের ডিএ মিটিয়ে দিতে হবে। সেই নির্দেশের বিরোধিতা করেই সুপ্রিম কোর্টে এসএলপি দায়ের করেছে রাজ্য সরকার।
 

Advertisement

 

Advertisement