scorecardresearch
 

Mamata Banerjee On DA : ৪ শতাংশ ডিএ কেন বাড়ালেন? সরকারি কর্মীদের বার্তা মুখ্যমন্ত্রী মমতার

রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৪ শতাংশ ডিএ ঘোষণা করেছে রাজ্য সরকার। মে মাস থেকে সেই ডিএ কার্যকর হবে। অর্থাৎ মে থেকে ১৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন রাজ্য সরকারি কর্মীরা।

Advertisement
mamata Banerjee mamata Banerjee
হাইলাইটস
  • কেন ডিএ বাড়াল রাজ্য সরকার?
  • জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৪ শতাংশ ডিএ ঘোষণা করেছে রাজ্য সরকার। মে মাস থেকে সেই ডিএ কার্যকর হবে। অর্থাৎ মে থেকে ১৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন রাজ্য সরকারি কর্মীরা। এই ডিএ বৃদ্ধির পর সরকারি কর্মীদের ধন্যবাদ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

বাজেটের পর মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের জানান, 'আমরা এত অর্থনৈতিক সংকটের মধ্যেও ডিএ বাড়ালাম। সরকারি কর্মীদের ধন্যবাদ। যেভাবে সরকারি কর্মীরা আমাদের পক্ষে লড়াই করেন, ফেডারেশনের সকলে আমাকে অনেকবার আবেদন জানিয়েছিলেন, তাদের আবেদন মেনে এই কাজ করেছি।' 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানান, 'আমরা জানুয়ারি মাসেও ৪ শতাংশ ডিএ দিয়েছি। এছাড়াও মে মাস থেকে আরও ৪ শতাংশ করে ডিএ বাড়ানো হয়েছে।' 

প্রসঙ্গত, বাজেটে মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, আরও ৪ শতাংশ ডিএ বেড়ে গেল। এর আগে জানুয়ারি মাস থেকে ১০ শতাংশ হারে ডিএ পাচ্ছিলেন রাজ্য সরকারি কর্মীরা। আগামী মে মাস থেকে তাঁরা পাবেন ১৪ শতাংশ করে।

যদিও এই ঘোষণায় খুশি নয় সরকারি কর্মীদের একাংশ। রাজ্য সরকারি কর্মীদের একাধিক সংগঠনের দাবি, AICPI অনুযায়ী ডিএ দেওয়া হোক। ডিএ বৃদ্ধি নিয়ে খুশি নয় কনফেডারেশন অব স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের তরফে শ্যামল মিত্র বলেন, '৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে রাজ্য সরকার। কিন্তু কেন্দ্র সরকার তো জানুয়ারি থেকেই নয়া হারে ডিএ কার্যকর করবে। তাই ফারাক বেড়ে সেই ৪০ শতাংশই থাকবে। জুন মাসেও ডিএ দেবে কেন্দ্রীয় সরকার। ফলে মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় খুশি নই আমরা। আমরা চাই AICPI অনুযায়ী আমাদের মহার্ঘ ভাতা দেওয়া হোক। আমরা মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আবেদন জানাচ্ছি, কেন্দ্রীয় সরকার ও অন্য রাজ্য সরকার যেভাবে AICPI অনুযায়ী ডিএ দেয়, সেভাবে ডিএ দেওয়া হোক পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদেরও। মমতা বন্দ্যোপাধ্যায় যদি বলেন, টাকা নেই তাই AICPI অনুযায়ী দিতে পারছি না, তাহলে আমাদের ডাকুন। আমরা দেখিয়ে দেব কীভাবে ডিএ দেওয়া যায়।'

Advertisement

প্রসঙ্গত, ২০২৩ সালে বিধানসভা বাজেটে ডিএ বৃদ্ধি করেন মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও তা নিয়ে বিতর্ক কম হয়নি। বিজেপির তরফে অভিযোগ করা হয়েছিল, বিধানসভায় মূল যে নথি দেখে বাজেট ঘোষণা করছিলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, তাতে ডিএ বৃদ্ধির উল্লেখ ছিল না। পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্ত্রী অরূপ বিশ্বাসের হাতে একটি চিরকূট দেন। সেই চিরকূট চন্দ্রিমার হাতে দেন অরূপ। তারপরই ৩ শতাংশ ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী।

তারপর গত ডিসেম্বর মাসেও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই থেকে ১০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন সরকারি কর্মীরা। যদিও কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে ডিএ পেয়ে থাকেন। রাজ্য সরকারি কর্মীরা এবার থেকে ১৪ শতাংশ হারে ডিএ পাবেন। অর্থাৎ এখন কেন্দ্রের সঙ্গে রাজ্যের সরকারি কর্মীদের ডিএ-র ফারাক ৩২ শতাংশ।

 

Advertisement