scorecardresearch
 

DA Latest Update : হু হু করে DA বাড়াল একাধিক রাজ্য, পশ্চিমবঙ্গের কর্মীরা মাসে কম পাচ্ছেন কত টাকা? রইল হিসেব

ডিএ (Dearness Allowance) ৪৬ শতাংশ হারে পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সম্প্রতি একাধিক রাজ্য সরকারও ডিএ বা মহার্ঘ ভাতা বাড়িয়েছে। পশ্চিমবঙ্গ সরকার কবে বাড়াবে ?

Advertisement
dearness allowance dearness allowance
হাইলাইটস
  • পশ্চিমবঙ্গের কর্মীরা মাসে কত টাকা কম ডিএ পাচ্ছেন ?
  • দেখে নিন হিসেব।

ডিএ (Dearness Allowance) ৪৬ শতাংশ হারে পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সম্প্রতি একাধিক রাজ্য সরকারও ডিএ বা মহার্ঘ ভাতা বাড়িয়েছে। অর্থনীতিবিদদের একাংশের মতে, লোকসভা ভোটের আগে বিভিন্ন রাজ্য সরকার কল্পতরু তাদের সরকারি কর্মীদের জন্য। তবে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের অভিযোগ, তারা মাত্রা ৬ শতাংশ ডিএ পাচ্ছেন। যদিও জানুয়ারি মাসেই সরকারি কর্মীদের একাংশের সঙ্গে বৈঠকে বসার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের। সেই সময় ডিএ ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী। অনেকেই এমনটা মনে করছেন। 

দেখে নেওয়া যাক কোন কোন রাজ্য সরকার সম্প্রতি কত শতাংশ ডিএ দিয়েছে ও সেই সব রাজ্যের কর্মীরা মোট কত শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছে। 

সম্প্রতি ডিএ বাড়িয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। চলতি মাস থেকে এই ডিএ কার্যকর হয়েছে। বৃদ্ধি করা হয়েছে ৪ শতাংশ। অর্থাৎ এই নিয়ে সেই রাজ্য সরকার তাদের কর্মীদের ৩৮ শতাংশ হারে ডিএ দিচ্ছে। সরকারের তরফে ঘোষণা করা হয়েছে বাকি বকেয়াও শিগগিরই মিটিয়ে দেওয়া হবে। 

আরও পড়ুন

নভেম্বরে ডিএ বাড়িয়েছে জম্মু ও কাশ্মীর সরকার। যা কার্যকর হবে ১ জুলাই, ২০২৩ থেকেই। সেই রাজ্য সরকার জানিয়েছিল, ১ জুলাই থেকে ৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়ানো হল। সংশোধিত হারে রাজ্য সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে ডিএ পাবে। সপ্তম বেতন কমিশনের আওতায় এই মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছে। 

অরুণাচল প্রদেশের মতো ছোটো রাজ্যও ডিএ বাড়িয়েছে। তারা সরকারি কর্মীদের ৪ শতাংশ ডিএ বাড়িয়েছে। চণ্ডীগড়ও UT ও ডিএ বাড়িয়েছে ৪ শতাংশ। সেখানকার কর্মীদের হাতে আসছে ৪৬ শতাংশ মহার্ঘ ভাতা। 

একইভাবে, কর্ণাটক সরকারও কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছে ৩.৭৫ শতাংশ। ফলে সেই রাজ্যের পেনষন ভোগী ও কর্মীরা ৩৮.৭৫ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছে।  কর্ণাটকের আগে তামিলনাড়ু সরকার এবার ডিএ বাড়িয়েছে ৪ শতাংশ। তামিলনাড়ু সরকার এই বছরের ১ জুলাই থেকে ডিএ কার্যকর করেছে। আবার অসম সরকার গত সপ্তাহে রাজ্য সরকারী কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা ডিএ বাড়িয়েছে ৪% । 

Advertisement

ঠিক তার আগে দীপাবলির সময় ডিএ বাড়িয়েছে উত্তরপ্রদেশ সরকারও। তাদের তরফে ৪ শতাংশ বাড়ানো হয়েছে। 

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের দাবি, তারা এখন মাত্র ৬ শতাংশ হারে ডিএ পাচ্ছে। যা কার্যত না পাওয়াওরই সামিল। এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে। রাজ্য সরকারি কর্মীরা পথেও নেমেছে। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাফ জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার যে হারে ডিএ দেয় তা দেখে যদি কেউ বিচলিত হন তবে তিনি কেন্দ্রীয় সরকারের চাকরি করতে পারেন। কারণ, তাদের কেন্দ্রের পলিসি আলাদা। রাজ্যের ক্ষেত্রে ডিএ দেওয়া আবশ্যিক নয়, ঐচ্ছিক। 

সরকারি কর্মীচারীদের দাবি, মুখ্যমন্ত্রী একথা বললেও দেশের সব রাজ্যই AICPI মেনে ডিএ দিয়ে থাকে। এটাই হয়ে আসছে। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গের নীতি আলাদা হবে কেন? যদিও তৃণমূলের সরকারি কর্মচারী সংগঠনের তরফে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রী ডিএ দেবেন না, একথা বলেননি। তিনি সরকারি কর্মীদের পক্ষেই রয়েছেন। তাঁদের প্রতি সহমর্মী। 

এবার দেখে নেব কেন্দ্র যে হারে ডিএ দেয় সেই তুলনায় রাজ্যের সরকারি কর্মীরা কত টাকা প্রতি মাসে ও বছরে কম পাচ্ছে। ২০১৬ সালে এই রাজ্যের কোনও গ্রুপ ডি-র কর্মীর এন্ট্রি পয়েন্ট ছিল ১৭ হাজার টাকা। ২০২৩ সাল পর্যন্ত ইনক্রিমেন্ট হয়ে তাঁদের বেতন দাঁড়ায় ২১ হাজারের সামান্য বেশি টাকা। রাজ্যের কর্মীদের AICPI অনুযায়ী ডিএ-র ফারাক ৪০ শতাংশ। অর্থাৎ ২১ হাজার ৪০ শতাংশ অর্থাৎ মাসে ৮ হাজার ৪০০ টাকা। তাহলে বছরের হিসেবে ১ লাখেরও বেশি টাকা। 

গ্রুপ সি কর্মীদের হিসেব ২০১৬ সালে গ্রুপ C-র কর্মী হিসেবে যিনি কাজে যোগ দিয়েছেন তাঁর এন্ট্রি পয়েন্ট ছিল ২২ হাজার ৭০০ টাকা। ২০২২ সাল পর্যন্ত তাঁদের ইনক্রিমেন্ট হয়ে বেতন দাঁড়িয়েছে ২৭ হাজার ১০০ টাকা। ৪০ শতাংশ ফারাক অর্থাৎ মাসে ১০ হাজার ৮৪০ টাকা। বছরে অঙ্কটা হল ১ লাখ ৩০ হাজার টাকার মতো। আপার ডিভিশন ক্লাকদের হিসেব ২০১৬ সালে আপার ডিভিশনের কোনও ক্লাকের বেতন যদি ২৮৯০০ টাকা থেকে থাকে তাহলে তিনি ২০২২ সালে ইনক্রিমেন্ট হওয়ার পর বেতন পান প্রায় ৩৪ হাজার ৫০০ টাকা। সেই হিসেবে মাসে তিনি ডিএ কম পাচ্ছেন প্রায় ১৩ হাজার ৮০০ টাকা। 

বার্ষিক ১ লাখ ৬৫ হাজারেরও বেশি টাকা। এদিকে এই ডিএ বৃদ্ধির ফলে এক লাফে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন অনেকটাই বেড়ে গেল। ধরা যাক, এক জন কর্মী যদি ৩৬,৫০০ টাকা মাসিক বেতন পান তবে ৪২ শতাংশ হারে তাঁর ডিএ প্রাপ্তি হয় ১৫,৩৩০ টাকা। সেটা বেড়ে হবে ১৬,৪২৫ টাকা। অর্থাৎ বছরে তিনি বছরে পাবেন প্রায় দু লাখ টাকা বেশি। 

Advertisement