scorecardresearch
 

Digital Payment Rule: GPay, PhonePe নিয়ে বড় খবর, লেনদেনের নিয়মে আসতে চলেছে বদল

UPI পেমেন্টের ক্ষেত্রে সব ক্রমশ বাড়ছে জালিয়াতি। অনেকের হাজার হাজার টাকা খোয়া যাচ্ছে। এই অবস্থায় ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বড়সড় বদল আসতে চলেছে।

Advertisement
Digital Payment Digital Payment
হাইলাইটস
  • ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বড়সড় বদল আসতে চলেছে
  • কী সেই নিয়ম ? জানা দরকার

UPI পেমেন্টের ক্ষেত্রে সব ক্রমশ বাড়ছে জালিয়াতি। অনেকের হাজার হাজার টাকা খোয়া যাচ্ছে। এই অবস্থায় ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বড়সড় বদল আসতে চলেছে।  অর্থ মন্ত্রক এই সিদ্ধান্ত নিতে চলেছে।  

এর ফলে পেমেন্ট নেওয়া ও দেওয়ার ক্ষেত্রেও নিয়মে পরিবর্তন আসতে চলেছে। অর্থ মন্ত্রক সূত্রে খবর, আর্থিক প্রতিষ্ঠানগুলি ৫ হাজার টাকার বেশি ডিজিটাল পেমেন্ট করলে তাদের সতর্ক করা হবে। যে ব্যাঙ্কের তিনি গ্রাহক সেই ব্যাঙ্কের তরফে এই সতর্কতা দেওয়া হতে পারে। 

এক সরকারি আধিকারিক জানান, 'শুধুমাত্র নতুন ব্যবহারকারী বা বিক্রেতাদের যদি এই পরিমাণ টাকা নেলদেন করেন তাহলে এই নিয়ম প্রযোজ্য হবে।' তবে আর একটি সূত্রের দাবি, প্রাথমিকভাবে নতুন গ্রাহকদের জন্য এই পেমেন্টনীতি কার্যকর হলেও ভবিষ্যতে প্রতিটি গ্রাহকের জন্য এই নিয়ম মেনে চলতে হতে পারে। 

আরও পড়ুন

উদাহরণস্বরূপ, যদি কেউ জয়পুরে থাকেন এবং UPI-এর মতো একটি রিয়েল টাইম পেমেন্ট সিস্টেম ব্যবহার করে ৫ হাজার টাকার লেনদেন করেন তাহলে সেই ব্যক্তির কাছে ব্যাঙ্ক থেকে একটি ফোন কল বা মেসেজ যেতে পারে। টাকাটা সেই ব্যাক্তিই দিচ্ছেন কি না তা জানা হতে পারে সংশ্লিষ্ট ব্যক্তির কাছ থেকে। 

জানা যায়, ইতিমধ্যেই এই প্রক্রিয়া চালু করে দিয়েছে একাধিক আর্থিক প্রতিষ্ঠান। উচ্চ-মূল্যের ডেবিট এবং ক্রেডিট লেনদেনের জন্য নিয়মটি কার্যকর করা হয়েছে। এর আগে জানা গিয়েছিল, UPI এর মাধ্যমে বেশি টাকা লেনদেনের ক্ষেত্রে ৪ ঘণ্টার একটি সময়সীমা বেঁধে দিতে চলেছে সরকার। সেই ৪ ঘণ্টা সময়সীমার মধ্যে টাকা পাঠানোর পরেও, তা আবার ফেরত নেওয়া যেতে পারে। কিন্তু এখন এই নতুন UPI পেমেন্ট নীতি কার্যকর করা হতে পারে।  

সূত্রের দাবি, চার ঘন্টার সময়সীমার যে নীতি তৈরি করা হয়েছিল সেখানে অনেক ক্রেতাকে খুঁজে পাওয়া যায়নি। ফলে যে উদ্দেশ্য নিয়ে এই নিয়ম চালুর পরিকল্পনা করা হয়েছিল, তা কার্যকর হয়নি। ফলে ৫০০০ হাজার টাকার পেমেন্টের যে নয়া নীতি তা কার্যকর করা হতে পারে। 

Advertisement

সূত্রের আরও খবর, ডিজিটাল লেনদেনে আরও স্বচ্ছতা আনতে এবং দুর্নীতি আটকাতে  কাজ শুরু করেছে কেন্দ্রীয় সরকার। যাঁরা ডিজিটালি লেনদেন করেন তাঁরা যাতে স্প্যাম কলের খপ্পড়ে না পড়েন তাই এই ব্যবস্থা। 

Advertisement