scorecardresearch
 

EPFO Fund Withdrawal Tips: পুরনো সংস্থার PF-এর টাকা সব তুলে ফেলেছেন, ভুল না ঠিক সিদ্ধান্ত?

EPFO Fund Withdrawal Tips: অনেক সময় সংস্থা ছাড়ার পরে বা সংস্থা পরিবর্তন করার পরে, লোকেরা তাদের প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থেকে পুরো টাকা তুলে নেন। কিন্তু বাস্তবে এটা কি বুদ্ধিমানের কাজ? জেনে নিন...

Advertisement
পুরনো সংস্থার PF-এর টাকা সব তুলে ফেলেছেন, ভুল না ঠিক সিদ্ধান্ত? পুরনো সংস্থার PF-এর টাকা সব তুলে ফেলেছেন, ভুল না ঠিক সিদ্ধান্ত?
হাইলাইটস
  • অনেক সময় সংস্থা ছাড়ার পরে বা সংস্থা পরিবর্তন করার পরে, লোকেরা তাদের প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থেকে পুরো টাকা তুলে নেন।
  • কিন্তু বাস্তবে এটা কি বুদ্ধিমানের কাজ?

EPFO Fund Withdrawal Tips: অনেক সময় সংস্থা ছাড়ার পরে বা সংস্থা পরিবর্তন করার পরে, লোকেরা তাদের প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থেকে পুরো টাকা তুলে নেন। কিন্তু বাস্তবে এটা বুদ্ধিমানের কাজ নয়। এতে শুধু আপনার সঞ্চয়ই নষ্ট হয় না, আপনি নানাভাবে ক্ষতির সম্মুখীন হন। আপনার যদি প্রচুর প্রভিডেন্ট ফান্ডের অর্থের প্রয়োজন হয়, তবে অন্য কোনও উপায়ে আপনার প্রয়োজন পূরণ করার চেষ্টা করুন, তবে প্রভিডেন্ট ফান্ডের অর্থ উত্তোলন এড়িয়ে চলুন। এখানে কী কী ক্ষতি হতে পারে জানেন?

প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তোলার ফলে এই ক্ষতি হয়
আর্থিক বিশেষজ্ঞদের মতে, প্রভিডেন্ট ফান্ডের অর্থ তোলা একটি লোকসানের চুক্তি কারণ আপনি চাকরি ছেড়ে দেওয়ার পরেও প্রভিডেন্ট ফান্ডে সুদ জমা হতে থাকে এবং প্রভিডেন্ট ফান্ডের সুদ আপনার FD এবং অন্যান্য সমস্ত আমানত প্রকল্পের চেয়ে বেশি। এমন অবস্থায় আপনার টাকা বাড়তে থাকে। এছাড়াও, আপনি যদি প্রভিডেন্ট ফান্ডের অর্থ উত্তোলন করেন তবে পেনশন প্রকল্পের ধারাবাহিকতাও শেষ হয়ে যায়। অতএব, নতুন চাকরি পাওয়ার পরে, আপনি পুরানো কোম্পানির পুরো প্রভিডেন্ট ফান্ড-এর টাকা নতুনকে স্থানান্তর করা ভাল। এটি পরিষেবার ধারাবাহিকতা হিসাবে বিবেচিত হয়। এতে পেনশন প্রকল্পে কোনো বাধা সৃষ্টি হয় না।

অবসর গ্রহণের পর ৩ বছরের জন্য সুদ পাওয়া যায়
অবসর নেওয়ার পরেও, আপনি যদি অবিলম্বে প্রভিডেন্ট ফান্ডের টাকা না তোলেন, আপনি তিন বছরের জন্য সুদ পেতে থাকবেন। তিন বছর পর এটি একটি নিষ্ক্রিয় অ্যাকাউন্ট হিসাবে বিবেচিত হয়। প্রভিডেন্ট ফান্ডের টাকা শুধুমাত্র আপনার জন্য ভাল সঞ্চয়ের আকারেই আসে না, তবে এটি করমুক্ত হওয়ায় এটি বিনিয়োগের জন্য একটি ভাল বিকল্প। তবে, যদি ৫ বছরের আগে প্রভিডেন্ট ফান্ড তোলা হয় তবে তা করযোগ্য। একটি দীর্ঘ সময়ের জন্য এটি চালানোর চেষ্টা করা উচিত।

আরও পড়ুন

Advertisement

প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তোলার নিয়ম
•    সাধারণত, ৫৮ বছর বয়স পূর্ণ হওয়ার পরে শুধুমাত্র অবসর নেওয়ার সময় সম্পূর্ণ প্রভিডেন্ট ফান্ড টাকা তোলা যেতে পারে।
•    যদি কোনও ব্যক্তি দুই মাস বেকার থাকে, তবে তিনি পুরো প্রভিডেন্ট ফান্ড অর্থ উত্তোলন করতে পারেন, যেখানে চাকরি ছাড়ার এক মাস পরে, ৭৫ শতাংশ অর্থ তোলা যেতে পারে।
•    ১০ বছর বা তার কম সময় ধরে একটানা কাজ করার পরেও আপনি সম্পূর্ণ প্রভিডেন্ট ফান্ড টাকা তুলতে পারবেন।
•    মেডিকেল ইমার্জেন্সির সময় প্রভিডেন্ট ফান্ডের টাকা তোলা যাবে।
•    আপনি যদি ৭ বছর ধরে কাজ করেন তবে আপনি বাচ্চাদের শিক্ষা বা বিয়ের জন্য ৫০ শতাংশ পর্যন্ত টাকা তুলতে পারবেন।
•    একটি প্লট কিনতে, যে কোনও ব্যক্তি তার বেতনের সর্বোচ্চ ২৪ গুণ পর্যন্ত প্রভিডেন্ট ফান্ড টাকা তুলতে পারবেন। তবে এর জন্য ৫ বছর পর্যন্ত কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
•    আপনার বয়স যদি ৫৪ বছর হয়, তাহলে আপনি মোট প্রভিডেন্ট ফান্ড ব্যালেন্সের ৯০ শতাংশ পর্যন্ত তুলতে পারবেন।

TAGS:
Advertisement