scorecardresearch
 

CBDC UPI Interoperability: UPI অ্যাপ থেকেই ডিজিটাল রুপিতে লেনদেন করা যাবে, সুবিধা এখন স্টেট ব্যাঙ্কেও

eRupee By SBI: এই উদ্যোগের মাধ্যমে, ইউপিআই এবং রিজার্ভ ব্যাঙ্কের (RBI) ডিজিটাল কারেন্সি অর্থাৎ ডিজিটাল রুপির একীকরণ সম্ভব হয়েছে। এটি ডিজিটাল রুপির ব্যবহারকে আরও উৎসাহিত করবে।

Advertisement
UPI অ্যাপ থেকেই ডিজিটাল রুপিতে লেনদেন করা যাবে, সুবিধা এখন স্টেট ব্যাঙ্কেও! UPI অ্যাপ থেকেই ডিজিটাল রুপিতে লেনদেন করা যাবে, সুবিধা এখন স্টেট ব্যাঙ্কেও!
হাইলাইটস
  • এই উদ্যোগের মাধ্যমে, ইউপিআই এবং রিজার্ভ ব্যাঙ্কের (RBI) ডিজিটাল কারেন্সি অর্থাৎ ডিজিটাল রুপির একীকরণ সম্ভব হয়েছে।
  • এটি ডিজিটাল রুপির ব্যবহারকে আরও উৎসাহিত করবে।

CBDC UPI Interoperability: গ্রাহক সংখ্যার নিরিখে দেশের বৃহত্তম ব্যাঙ্ক SBI সোমবার নতুন উদ্যোগ শুরু করেছে। এই উদ্যোগের মাধ্যমে কোটি কোটি মানুষ এখন UPI এর মাধ্যমে সরাসরি ডিজিটাল রুপি লেনদেন করতে পারবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) এই নতুন অফার ডিজিটাল রুপির ব্যবহারকে উন্নীত করবে বলে আশা করা হচ্ছে।

এটি রিজার্ভ ব্যাঙ্কের ডিজিটাল মুদ্রা
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) কিছু সময় আগে ডিজিটাল কারেন্সি চালু করেছিল, যা সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি বা CBDC নামেও পরিচিত। যেসব ব্যাঙ্ক প্রাথমিকভাবে ই রুপি অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্কের ডিজিটাল রুপি সম্পর্কিত প্রকল্পের সঙ্গে একত্রিত হয়েছিল তাদের মধ্যে স্টেট ব্যাঙ্ককেও অন্তর্ভুক্ত করা হয়েছে। CBDC একই ব্লকচেইন প্রযুক্তির উপর ভিত্তি করে যার উপর ক্রিপ্টো মুদ্রা কাজ করে। যাইহোক, CBDCগুলি ক্রিপ্টো মুদ্রা থেকে সম্পূর্ণ আলাদা। কারণ তাদের কাগজের মুদ্রার মতোই সার্বভৌম গ্যারান্টি রয়েছে।

ব্যবহারকারীরা এভাবে উপকৃত হবেন
SBI একটি বিবৃতিতে বলেছে যে তার নতুন উদ্যোগ UPI কে ডিজিটাল রুপির সঙ্গে ইন্টারঅপারেবল করেছে। গ্রাহকরা eRupee by SBI অ্যাপের মাধ্যমে এই পরিষেবাটি পেতে পারেন। এই অ্যাপের সাহায্যে ব্যবহারকারীরা যেকোনও দোকানে বা যে কোনও জায়গায় UPI QR কোড স্ক্যান করে সরাসরি ডিজিটাল রুপি দিয়ে পেমেন্ট করতে পারবেন।

আরও পড়ুন

নিশ্চিত এসবিআই
এসবিআই বলছে যে তাদের এই পদক্ষেপ ব্যবহারকারীদের সুবিধা এবং সহজলভ্যতার সুবিধা দেবে। ব্যাঙ্ক বলেছে যে ইউপিআই এর সঙ্গে সিবিডিসি একীভূত করার ফলে মানুষের মধ্যে ডিজিটাল মুদ্রার ব্যবহার বাড়বে। এভাবে মানুষ এখন দৈনন্দিন লেনদেনে ডিজিটাল রুপি ব্যবহার করতে পারবে। ব্যাঙ্কটি বিশ্বাস করে যে এই উদ্যোগটি ডিজিটাল মুদ্রা ইকোসিস্টেমের জন্য একটি গেম চেঞ্জার হিসাবে প্রমাণিত হতে চলেছে।

Advertisement

ভারতে সিবিডিসি লঞ্চ
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২২ ২৩ সালের সাধারণ বাজেটে CBDC ঘোষণা করেছিলেন। এর পরে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ১ ডিসেম্বর ২০২২ থেকে কেন্দ্রীয় ব্যাঙ্ক ডিজিটাল মুদ্রার পরীক্ষা শুরু করে। এই মুহুর্তে, বেসরকারী খাতের ব্যাঙ্কগুলির সঙ্গে, প্রায় সমস্ত বড় ব্যাঙ্কগুলি সিবিডিসিতে যোগ দিয়েছে। এসবিআই তে যোগদান বিশেষ কারণ এটি গ্রাহকের সংখ্যা, শাখার সংখ্যা এবং প্রত্যন্ত অঞ্চলে পৌঁছানোর ক্ষেত্রে অন্যান্য সমস্ত ব্যাঙ্কের চেয়ে অনেক এগিয়ে।

TAGS:
Advertisement