scorecardresearch
 

Budget 2024: ১ কোটি বাড়িতে সোলার প্যানেল, ৩০০ ইউনিট পর্যন্ত ফ্রি বিদ্যুৎ, বাজেটে বড় ঘোষণা

দ্বিতীয় মোদী সরকারের শেষ বাজেটে দেশের সাধারণ মানুষের জন্য একগুচ্ছ পদক্ষেপ করা হল। বৃহস্পতিবার বাজেট পেশ করতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানালেন, দেশের ১ কোটি বাড়ির ছাদে সোলার প্যানেল বা সৌরশক্তি প্রকল্প বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement
বাড়ির ছাদে বসানো হবে সোলার প্যানেল। বাড়ির ছাদে বসানো হবে সোলার প্যানেল।
হাইলাইটস
  • দেশের ১ কোটি বাড়ির ছাদে সোলার প্যানেল বা সৌরশক্তি প্রকল্প বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • মাসে ৩০০ ইউনিট পর্যন্ত ফ্রি বিদ্যুত্‍ মিলবে।
  • বাজেটে বড় ঘোষণা নির্মলার।

দ্বিতীয় মোদী সরকারের শেষ বাজেটে দেশের সাধারণ মানুষের জন্য একগুচ্ছ পদক্ষেপ করা হল। বৃহস্পতিবার বাজেট পেশ করতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানালেন, দেশের ১ কোটি বাড়ির ছাদে সোলার প্যানেল বা সৌরশক্তি প্রকল্প বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বস্তুত, রাম মন্দিরের উদ্বোধনের দিন এ কথা আগেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

বাড়ির ছাদে সৌর প্যানেল

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, ১ কোটি বাড়ির ছাদে সৌর প্যানেল লাগানোর ব্যবস্থা করবে সরকার। প্রতি মাসে ১ কোটি পরিবারকে ৩০০ ইউনিত বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া হবে। 

আরও পড়ুন

এছাড়াও এদিন বাজেট পেশ করতে গিয়ে নির্মলা বলেছেন, 'পূর্বাঞ্চলের দিকে বিশেষ নজর দেওয়া হবে। আবাস যোজনায় ৩ কোটি বাড়ি তৈরি হয়েছে। আরও ২ কোট বাড়ি তৈরি হবে আগামী ৫ বছরে।' সীতারামন বলেছেন, 'মহিলাদের জন্য এক তৃতীয়াংশ সংরক্ষণ ব্যবস্থা করা হয়েছে। ৩ কোটি নতুন লাখপতি দিদি আমাদের লক্ষ্য।' অর্থমন্ত্রী জানালেন, 'দেশের অর্থনীতি ভাল। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রয়েছে।'


নির্মলার নজির 

বাজেট পেশ ঘিরে নয়া নজির গড়লেন নির্মলা সীতারমন। এই নিয়ে টানা ষষ্ঠ বার বাজেট পেশ করলেন নির্মলা। ছাপিয়ে গেলেন প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি, মনমোহন সিংহ, পি চিদম্বরম, যশবন্ত সিনহাকে। তাঁরা সকলেই ৫টি বাজেট পেশ করেছিলেন। প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের পাশে জায়গা করে নেবেন নির্মলা। দু'দফায় অর্থমন্ত্রী থাকার সময়ে মোট ১০টি বাজেট পেশ করেছিলেন দেশাই।

বুধবার রাজধানীর নর্থ ব্লকে অর্থ মন্ত্রকের দফতরে রীতি মেনে হালুয়া উৎসব পালন করা হয়। নিয়ম অনুযায়ী, মন্ত্রকের কর্তা এবং বাজেট তৈরির সঙ্গে যুক্ত ব্যক্তিদের মধ্যে হালুয়া বিতরণের পরই মন্ত্রকের ভূগর্ভের প্রিন্টিং প্রেসে বাজেট বই ছাপার কাজ শুরু হয়। বাজেট পেশ না হওয়া পর্যন্ত বাইরের জগতের সঙ্গে যোগাযোগ করতে পারবেন না তাঁরা। মন্ত্রকের নির্দিষ্ট ঘরে থাকতে হয় তাঁদের।

Advertisement

 ভোটের আগে ক্ষমতায় থাকা সরকার অন্তর্বর্তী বাজেটে শুধুমাত্র বিভিন্ন খাতে ব্যয় বরাদ্দই ঘোষণা করে। যাতে নতুন সরকার ক্ষমতায় আসা পর্যন্ত কেন্দ্রের কোনও কাজ না আটকে থাকে। তবে প্রথা ভেঙে ভোটের আগে চমক দিতে পারে মোদী সরকার।
 

Advertisement