scorecardresearch
 

500 Rs Note : ফের ৫০০ টাকার নোট নিয়ে বিভ্রান্তি, উধাও ৮৮ হাজার কোটি মূল্যের নোট?

রহস্যজনকভাবে উধাও ৮৮ হাজার কোটিরও বেশি মূল্যের ৫০০ টাকার নোট? এমনই খবর সামনে এসেছিল। যা নিয়ে তোলপাড় শুরু হয়। কীভাবে এত ৫০০ টাকার নোট উধাও হল তা নিয়েও জল্পনা শুরু হয়।

Advertisement
৫০০ টাকার নোট ৫০০ টাকার নোট
হাইলাইটস
  • রহস্যজনকভাবে উধাও ৮৮ হাজার কোটিরও বেশি মূল্যের ৫০০ টাকার নোট?
  • সামনে এল বড় আপডেট

500 Rs Note Latest News : রহস্যজনকভাবে উধাও ৮৮ হাজার কোটিরও বেশি মূল্যের ৫০০ টাকার নোট? এমনই খবর সামনে এসেছিল। যা নিয়ে তোলপাড় শুরু হয়। কীভাবে এত ৫০০ টাকার নোট উধাও হল তা নিয়েও জল্পনা শুরু হয়। সেই প্রেক্ষিতে এবার মুখ খুলল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। 

এই নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে বিবৃতি জারি করা হয়। ৫০০ টাকার নোট হারিয়ে যাওয়ার যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে, তা খারিজ করেছে আরবিআই। মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছিল, ৮৮,০৩২.৫ কোটি মূল্যের ৫০০ টাকার নোট উধাও হয়েছে। RBI জানিয়েছে, তথ্যের অধিকার আইন ২০০৫-র অধীনে ব্যাঙ্কনোট প্রিন্টিং প্রেস থেকে সংগৃহীত তথ্যের ভুল ব্যাখ্য়া করা হচ্ছে। কেন্দ্রীয় ব্য়াঙ্কের তরফে জানানো হয়েছে, প্রিন্টিং প্রেস থেকে রিজার্ভ ব্য়াঙ্ক অফ ইন্ডিয়ায় যত নোট আসে, তার সম্পূর্ণ হিসাব থাকে।

আরবিআই জানিয়েছে,'মিডিয়ার একাংশের তরফে দাবি করা হয়েছে প্রিন্টিং প্রেস থেকে উধাও হয়েছে নোট। তবে আরবিআই সাফ জানাচ্ছে এই তথ্য একেবারেই ঠিক নয়।' 

প্রসঙ্গত, তথ্যের অধিকার আইন বা RTI-এর অধীনে ট্যাঁকশালে  টাকার হিসাব সম্পর্কে জানতে চেয়েছিলেন মনোরঞ্জন রায় নামক এক সমাজকর্মী। আরটিআই-র জবাবেই জানা যায়, নাসিকের ট্যাঁকশাল থেকে ৮৮১.০৬৫ কোটি নতুন নকশার ৫০০ টাকার নোট ছাপানো হয়েছিল। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের প্রকাশিত রিপোর্টে জানানো হয়, ২০১৫ সালের এপ্রিল মাস থেকে ২০১৬ সালের ডিসেম্বর মাসের মধ্যে আরবিআইয়ের হাতে আসে মাত্র ৭২৬ কোটির নোট। অর্থাৎ দেশের অর্থনীতি থেকে হারিয়ে গিয়েছে ৮৮,০৩২.৫ কোটি টাকা মূল্যের ১৭৬.০৬৫ কোটি ৫০০ টাকার নোট। 

এই নিয়ে সেই ব্যক্তি ED-কে চিঠিও লেখেন। তবে আরবিআই জানিয়েছে, জনস্বার্থে আরবিআই-এর উপর ভরসা রাখুন। যে তথ্যগুলো ব্যাঙ্কের তরফে দেওয়া হয় সেগুলোর উপর ভরসা রাখুন।

Advertisement

প্রসঙ্গত এর আগেও ৫০০ টাকার নোট নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছিল। শোনা গিয়েছিল, এই নোট বাজার থেকে তুলে নেওয়া হবে। তবে RBI জানিয়েছিল, ৫০০ টাকার নোট বন্ধ হবে না। আবার বন্ধ হওয়া হাজার টাকার নোট ফের ছাপানো হবে না। এতে সাধারণ মানুষের আতঙ্কিত হওয়ার দরকার নেই। বর্তমানে, এই ৫০০ টাকার নোট বন্ধ করার কোনও পরিকল্পনা নেই রিজার্ভ ব্যাঙ্কের।

Advertisement