scorecardresearch
 

Fixed Deposit Interest Rates: ফিক্সড ডিপোজিটে প্রায় ৮ শতাংশ সুদ, দুর্দান্ত স্কিম স্টেট ব্যাঙ্কের

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) নতুন ফিক্সড ডিপোজিট স্কিম (Fixed Deposit) চালু করেছে। এই স্কিমের নাম 'অমৃত কলস ডিপোজিট স্কিম' (SBI Amrit Kalash Deposit Scheme)। এই ফিক্সড ডিপোজিট স্কিমে ৭ শতাংশের বেশি সুদ পাওয়া যাবে।

Advertisement
ফিক্সড ডিপোজিটে প্রায় ৮ শতাংশ সুদ, দুর্দান্ত স্কিম স্টেট ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে প্রায় ৮ শতাংশ সুদ, দুর্দান্ত স্কিম স্টেট ব্যাঙ্কের
হাইলাইটস
  • এই স্কিমের নাম 'অমৃত কলস ডিপোজিট স্কিম'
  • এই ফিক্সড ডিপোজিট স্কিমে ৭ শতাংশের বেশি সুদ পাওয়া যাবে

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) নতুন ফিক্সড ডিপোজিট স্কিম (Fixed Deposit) চালু করেছে। এই স্কিমের নাম 'অমৃত কলস ডিপোজিট স্কিম' (SBI Amrit Kalash Deposit Scheme)। এই ফিক্সড ডিপোজিট স্কিমে ৭ শতাংশের বেশি সুদ পাওয়া যাবে। এই স্কিমে সাধারণ মানুষ ৭.১০ শতাংশ হারে সুদ পাবেন। তবে প্রবীণ নাগরিকরা এই স্কিমে সুদ পাবেন ৭.৬ শতাংশ হারে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই স্কিমে বিনিয়োগ করা যাবে।

এই স্কিমে ৪০০ দিনের মেয়াদে টাকা জমা রাখতে হবে। অর্থাৎ, আপনাকে এই স্কিমের অধীনে ৪০০ দিনের জন্য বিনিয়োগ করতে হবে। যদি সাধারণ বিনিয়োগকারীরা এই স্কিমের অধীনে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে, তাহলে তারা সুদ হিসাবে বার্ষিক ৮,০১৭ টাকা রিটার্ন পাবে। একই সময়ে, প্রবীণ নাগরিকরা সুদ হিসাবে পাবেন ৮,৬০০ টাকা। এছাড়াও এই স্কিমে বিনিয়োগ করে লোন নেওয়ার সুবিধাও পাওয়া যাবে।

অমৃত কলস একটি বিশেষ মেয়াদী আমানত এফডি। একজনকে এটিতে ৪০০ দিনের জন্য বিনিয়োগ করতে হবে। ব্যাঙ্ক এই এফডিতে অন্যান্য এফডির তুলনায় বেশি সুদ দেয়। বিনিয়োগকারীরা এই এফডিতে ২ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এছাড়াও, FD-এর সুদ মাসিক, ত্রৈমাসিক বা বার্ষিকভাবে দেওয়া হয়। FD-এর সুদ কখন পরিশোধ করতে হবে তা বিনিয়োগকারীরা বেছে নিতে পারেন। আমরা আপনাকে বলি যে এই স্কিমে, বিনিয়োগকারীও ঋণ নেওয়ার সুবিধা পাবেন।

আপনি যদি SBI AMRIT KALASH FD-তে বিনিয়োগ করার পরিকল্পনা করেন, তাহলে আমাদের আপনাকে জানাই যে আপনি এই স্কিমে অনলাইন এবং অফলাইন উভয় মোডে বিনিয়োগ করতে পারেন। অফলাইনে বিনিয়োগের জন্য আপনাকে ব্যাঙ্কের শাখায় যেতে হবে। আপনি SBI নেট ব্যাঙ্কিং বা YONO অ্যাপের মাধ্যমে অনলাইনে বিনিয়োগ করতে পারেন।

Advertisement

অকাল প্রত্যাহারের ক্ষেত্রে কী শর্ত প্রযোজ্য হবে?

অকাল প্রত্যাহারের ক্ষেত্রে, সুদের হার আমানতের সময় প্রযোজ্য হার থেকে ০.৫০% থেকে ১% হ্রাস পাবে। দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) নির্দিষ্ট সময়ের জন্য তার এফডি হার বাড়িয়েছে। বর্ধিত নতুন হার ১৫ মে থেকে কার্যকর হয়েছে। SBI একটি নির্দিষ্ট সময়ের জন্য খুচরা আমানত (২ কোটি টাকা পর্যন্ত) এবং বাল্ক ডিপোজিটে (২ কোটি টাকার উপরে) FD সুদের হার বাড়িয়েছে।

Advertisement