scorecardresearch
 

Highest FD Interest Rates List: ফিক্সড ডিপোজিটে বেশি সুদ দিচ্ছে কোন ব্যাঙ্ক? দেখুন পুরো তালিকা

ঝুঁকিহীন বিনিয়োগের জন্য এখনও মধ্যবিত্তের ভরসা ফিক্সড ডিপোজিট। নিশ্চিত রিটার্ন দেয় এফডি। এটা ভারতে জনপ্রিয়তম বিনিয়োগ। তার উপরে স্থায়ী বিনিয়োগে উপর এখন বিভিন্ন ব্যাঙ্কের সুদের হারও বেশি।

Advertisement
FD-তে সুদের হার। FD-তে সুদের হার।
হাইলাইটস
  • ফিক্সড ডিপোজিটে সুদের হার।
  • রইল সমস্ত ব্যাঙ্কের সুদের হারের তালিকা।

মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতে কয়েক দফায় রেপো রেট বাড়িয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তার জের পড়েছে ফিক্সড ডিপোজিটে। একাধিক ব্যাঙ্কে এখন সুদের হার বেশি। শেয়ার ও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ঝুঁকির। কিন্তু ঝুঁকিহীন বিনিয়োগের জন্য এখনও মধ্যবিত্তের ভরসা ফিক্সড ডিপোজিট। নিশ্চিত রিটার্ন দেয় এফডি। এটা ভারতে জনপ্রিয়তম বিনিয়োগ। তার উপরে স্থায়ী বিনিয়োগে উপর এখন বিভিন্ন ব্যাঙ্কের সুদের হারও বেশি। রইল সেই তালিকা-   

ফিক্সড ডিপোজিটের সুবিধা

নিশ্চয়তা- শেয়ার বাজার ও মিউচুয়াল ফান্ডে বেশি রিটার্ন পাওয়া যায়। তবে ঝুঁকি অনেক বেশি। যাঁরা ঝুঁকি নিতে চান না, তাঁদের জন্য এই এফডি সেরা। নিরাপদ বিনিয়োগের অন্যতম মাধ্যম। অনেকের আর্থিক বিষয়ে জ্ঞান কম। তাঁরা এফডি-তে বিনিয়োগ করতে পারেন। প্রবীণ ও যুবা বিনিয়োগকারীরাও বিনিয়োগ করতে পারেন। এতটাই সহজে বিনিয়োগ করা যায়। 
   
নিশ্চিত সুদ- স্থায়ী আমানতের উপর সুদের নির্দিষ্ট করে দেওয়া হয়। সেই হারেই মেলে রিটার্ন। ফলে নিশ্চিত রিটার্নের গ্যারান্টি। 

আরও পড়ুন

নির্দিষ্ট মেয়াদ-স্থায়ী আমানতের মেয়াদের বিভিন্ন মেয়াদও রয়েছে। বিনিয়োগকারীরা নিজেদের আর্থিক লক্ষ্য অনুযায়ী মেয়াদ বেছে নেওয়ার সুবিধা পান। ফলে দীর্ঘমেয়াদী পরিকল্পনাও পূরণ করতে পারেন। 

বিভিন্ন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের উপর সুদের বর্তমান হার:

অ্যাক্সিস ব্যাঙ্ক-  ৬ মাস থেকে ১ বছরের এফডি-তে সুদ ৫.৭৫-৬ শতাংশ। ১ থেকে ২ বছরের এফডি-তে সুদ ৬.৭৫ থেকে ৭.১০ শতাংশ। ৭-৭.০৫% সুদ মিলছে ২ থেকে ৩ বছরের এফডি-তে। ৩ থেকে ৫ বছরের এফডি-তে সুদ ৭ শতাংশ।  

এইচডিএফসি ব্যাঙ্ক- ১ থেকে ২ বছরের এফডি-তে সুদ ৬.৬ থেকে ৭.১০ শতাংশ। ২ থেকে ৩ বছরের মিলছে ৭ থেকে ৭.২% সুদ। ৭ থেকে ৭.২৫ শতাংশ সুদ ৩ থেকে ৫ বছরের মেয়াদের এফডি-তে।  

Advertisement

আইসিআইসিআই ব্যাঙ্ক-১ থেকে ২ বছরের স্থায়ী আমানতের উপর সুদের হার ৬.৭ থেকে ৭.১০ শতাংশ। ২ থেকে ৩ বছরের এফডি-তে সুদ ৭-৭.১০%। ৭ শতাংশ সুদ ৩ থেকে ৫ বছরের ফিক্সড ডিপোজিটে। 

ব্যাঙ্ক অব বারোদা-১ থেকে ২ বছরের স্থায়ী আমানতে সুদের হার ৬.৭৫ থেকে ৭.২৫ শতাংশ। ৬.৭৫ থেকে ৭.০৫ শতাংশ সুদ মিলছে ২ থেকে ৩ বছরের এফডি-তে। ৩ থেকে ৫ বছরের মেয়াদে সুদ ৬.৫০ থেকে ৭.০৫ শতাংশ। 

এসবিআই- ১ থেকে ২ বছরের স্থায়ী আমানতে সুদ ৬.৮০ থেকে ৭.১০ শতাংশ। ২ থেকে ৩ বছরের ফিক্সড ডিপোজিটে মিলছে ৭ শতাংশ সুদ। 

পিএনবি- ১ থেকে ২ বছরের বিনিয়োগে সুদ ৬.৭৫ থেকে ৭.২৫ শতাংশ। ৬.৮০ থেকে ৭ শতাংশ সুদ ২ থেকে ৩ বছরের এফডি-তে। ৩ থেকে ৫ বছরের স্থায়ী আমানতে সুদ ৬.৫০ থেকে ৭ শতাংশ। 

ধনলক্ষ্মী ব্যাঙ্ক- ১ থেকে ২ বছরের এফডি-তে ৭.২৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে ধনলক্ষ্মী ব্যাঙ্ক।

আরবিএল ব্যাঙ্ক- ১ থেকে ২ বছরের এফডি-তে সুদ ৭ থেকে ৭.৮০ শতাংশ। ২ থেকে ৩ বছরে ৭.৫০ শতাংশ সুদ মিলছে।

ইন্ডাসইন্ড ব্যাঙ্ক- ১ থেকে ২ বছরের এফডি-তে সুদের হার ৭.৭৫ শতাংশ। ৩ থেকে ৫ বছরের এফডিতে মিলছে ৭.৫০ শতাংশ সুদ। 
 

Advertisement