scorecardresearch
 

Refined Oil Price: ইন্দোনেশিয়ার এই সিদ্ধান্তের ধাক্কা ভারতে! ২৮ এপ্রিল থেকে দাম বাড়ছে রিফাইন্ড তেলের?

মূল্যবৃদ্ধির জেরে সব জিনিসের দাম আগুন। এবার বাড়তে চলেছে রিফাইন্ড তেলের দাম? ইন্দোনেশিয়ার সিদ্ধান্তে জোগান বন্ধের আশঙ্কা।

Advertisement
দাম বাড়ছে রিফাইন্ড তেলের? দাম বাড়ছে রিফাইন্ড তেলের?
হাইলাইটস
  • পাম তেলের রফতানি বন্ধের সিদ্ধান্ত।
  • দেশীয় বাজারে দাম নিয়ন্ত্রণে রাখতে ঘোষণা।
  • রফতানি বন্ধের ঘোষণা ইন্দোনেশিয়ার।

মূল্যবৃদ্ধির জেরে প্রায় সব জিনিসেরই দাম বে়ড়েছে। এবার পাম তেলের বাজারও আগুন হতে চলেছে বলে আশঙ্কা। পাম তেল রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে ইন্দোনেশিয়া। এই নিষেধাজ্ঞা ২৮ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে। স্বাভাবিকভাবে তেলের জোগান কমলে পাল্লা দিয়ে দাম বাড়বে ভারতেও।   

শুক্রবার রান্নার তেল ও কাঁচামাল রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডোন। দেশীয় বাজারে রান্নার তেলের দাম বাড়ায় এই সিদ্ধান্ত। উইডোডো জানিয়েছেন, দেশের বাজারে তেলের জোগান নিশ্চিত করতেই এই পদক্ষেপ করা হয়েছে। ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞার পরে মার্কিন সয়া তেলের ফিউচার দাম ৩ শতাংশ বেড়েছে। এখন প্রতি পাউন্ডের দাম ৮৪.০৩ সেন্ট। 

সলভেন্ট এক্সট্র্যাক্টরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার (SEA) সভাপতি অতুল চতুর্বেদী বলেন,'পাম তেলের বৃহত্তম ক্রেতা ভারত। ভারত তো বটেই অন্যান্য দেশের অর্থনীতিতেও প্রভাব পড়বে। আর পাম তেল গোটা দুনিয়ায় সর্বাধিক ব্যবহৃত। এটা দুর্ভাগ্যজনক ও অপ্রত্যাশিত সিদ্ধান্ত।'

পাম তেলের বৃহৎ উৎপাদক দেশ ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া। কিন্তু সেখানে এবার কম উৎপাদন হওয়ায় তেলের দাম রেকর্ড বেড়েছে। এর আগে জানুয়ারিতে পাম তেল রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ইন্দোনেশিয়া। দামেও প্রভাব দেখা গিয়েছে। পরে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এমনিতেই রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী ভোজ্য তেলের বাজার বেড়ে গিয়েছে৷  সূর্যমুখী তেল রফতানির জন্য খ্যাত ইউক্রেন। সেই দেশ থেকে রফতানি বন্ধ হওয়ায় দাম বেড়েছে তেলের।

আরও পড়ুন- Big Bazaar পাচ্ছে না রিলায়েন্স! ডিল খারিজ ঋণদাতাদের, এবার কী হবে?

 

Advertisement