scorecardresearch
 

EDLI Scheme Benefits: বেসরকারি কর্মীদেরও বিনামূল্যে ৭ লাখ টাকার বিমা দেয় সরকার,কীভাবে পাবেন?

EDLI Scheme: কেন্দ্রীয় সরকার EDLI স্কিম অর্থাৎ এমপ্লয়ি ডিপোজিট লিঙ্কড ইন্স্যুরেন্স স্কিম, ১৯৭৬-এর অধীনে 7 লক্ষ টাকার একটি বিমা কভার প্রদান করে। এখন প্রশ্ন হল এই কভার সরকার সব ধরনের বেসরকারী কর্মচারীদের দেয় নাকি শুধুমাত্র কিছু বিশেষ নিযুক্ত কর্মচারীরা এর সুবিধা পায়। চলুন জেনে নেওয়া যাক।

Advertisement
ফ্রিতে ৭ লক্ষ টাকার বিমা বেসরকারি কর্মীদের ফ্রিতে ৭ লক্ষ টাকার বিমা বেসরকারি কর্মীদের

EDLI Scheme: কেন্দ্রীয় সরকার সরকারী কর্মচারীদের অনেক সুযোগ-সুবিধা প্রদান করে, কিন্তু খুব কম লোকই জানেন যে আপনি বেসরকারি চাকরি করলেও আপনি এই বিনামূল্যের সরকারি প্রকল্পের সুবিধা নিতে পারেন। কেন্দ্রীয় সরকার EDLI স্কিম অর্থাৎ এমপ্লয়ি ডিপোজিট লিঙ্কড ইন্স্যুরেন্স স্কিম, ১৯৭৬-এর অধীনে ৭ লক্ষ টাকার একটি বিমা কভার প্রদান করে। এখন প্রশ্ন হল এই কভার সরকার সব ধরনের বেসরকারী কর্মচারীদের দেয় নাকি শুধুমাত্র কিছু বিশেষ নিযুক্ত কর্মচারীরা এর সুবিধা পায়।

কোন মানুষরা এই সুবিধা পাবেন?
সরকার প্রদত্ত ৭ লক্ষ টাকার বিনামূল্যের বিমা কভারের সুবিধা স্থায়ী কর্মচারীদের জন্য উপলব্ধ, অর্থাৎ, আপনি যদি চুক্তিতে কাজ করেন, তাহলে আপনি এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। এমনকি ফ্রিল্যান্সাররাও এই স্কিমের সুবিধা পান না। EPFO ​​গ্রাহকদের জীবন বিমা সুবিধা প্রদান করে। EPFO-এর সমস্ত গ্রাহক EDLI স্কিম ১৯৭৬-এর আওতায় রয়েছে।

নিয়ম কী?
EDLI প্রকল্পের অধীনে, চাকরিজীবী (কোম্পানীর কর্মচারী) তাদের পরিবারের কাউকে নমিনি করে। অসুস্থতা, দুর্ঘটনা বা যেকোনো কারণে কর্মচারীর আকস্মিক মৃত্যু হলে, নমিনির পক্ষে বিমার পরিমাণ দাবি করা যেতে পারে। নিয়মের পরিবর্তনের অধীনে, এখন এই বিমা কভার কর্মচারীর পরিবারের জন্যও পাওয়া যায় যিনি মৃত্যুর  এক বছর আগে  একাধিক প্রতিষ্ঠানে কাজ করেছেন।

আরও পড়ুন

এই স্কিমের অধীনে, অর্থ প্রদান করা হয়। বিশেষ বিষয় হল EDLI স্কিমে, কর্মচারীকে কোনও টাকা বা কোনও প্রিমিয়াম দিতে হবে না। যদি কর্মচারী এই প্রকল্পের অধীনে কাউকে নমিনিত না করে থাকেন, তাহলে মৃতের জীবনসঙ্গী  অর্থাৎ স্বামী বা স্ত্রী, অবিবাহিত কন্যা বা নাবালক সন্তানরা কভারেজ পাওয়ার অধিকারী হবেন।

কর্মচারী নয়, কোম্পানি প্রিমিয়াম প্রদান করে
এই স্কিমের অধীনে, কর্মচারীকে প্রিমিয়াম দিতে হবে না, বরং এটি কোম্পানি দ্বারা প্রদান করা হয়। কর্মীদের মূল বেতন  + ডিএ ১২ শতাংশকর্মচারী ভবিষ্য তহবিলে (EPF) যায়। পাশাপাশি, ১২ শতাংশ কোম্পানি অর্থাৎ নিয়োগকর্তা দ্বারা অবদান রাখা হয়। এই ১২ শতাংশের মধ্যে, ৮.৩৩ শতাংশ অবদান কর্মচারী পেনশন স্কিম EPS-এ যায়, বাকি ৩.৬৬ শতাংশ EPF-এ যায়। EDLI স্কিম সম্পর্কে বললে, প্রিমিয়াম শুধুমাত্র নিয়োগকর্তা জমা দেন। এটি কর্মচারীদের মূল বেতন এবং মহার্ঘ ভাতার ০.৫০শতাংশ। তবে মূল বেতনের সর্বোচ্চ সীমা ১৫ হাজার টাকা পর্যন্ত।

Advertisement

অঙ্কটা ঠিক কী?
EDLI স্কিমের অধীনে ব্লেম  কর্মচারীর গত ১২ মাসের মূল বেতন + DA এর ভিত্তিতে গণনা করা হয়। ইন্স্যুরেন্স কভারের দাবি আগের বেসিক বেতন + ডিএর ৩০ গুণ ছিল, কিন্তু নতুন পরিবর্তনের অধীনে তা এখন৩৫ গুণ হয়েছে। এর সঙ্গে, সর্বাধিক বোনাস যা আগে ১.৫০ লক্ষ টাকা ছিল, তা বাড়িয়ে১.৭৫  লক্ষ টাকা করা হয়েছে।

এই বোনাসটি গত ১২ মাসের গড় পিএফ ব্যালেন্সের অর্ধেক বলে মনে করা হয়। উদাহরণস্বরূপ, যদি গত ১২ মাসের জন্য মূল বেতন + DA হয় ১৫,০০০ টাকা, তাহলে বিমা ব্লেম হবে (৩৫ x ১৫,০০০) + ১,৭৫,০০০ টাকা = ৭ লাখ টাকা। এটি সর্বোচ্চ সীমা। বেসিক বেতন বেশি হলেও, সর্বোচ্চ সীমার কারণে, এটি শুধুমাত্র ১৫  হাজার টাকা হিসাবে বিবেচিত হবে এবং আপনি এই স্কিমের অধীনে সর্বাধিক ৭ লাখ টাকা পাবেন।

Advertisement