scorecardresearch
 

Gautam Adani: আদানির কামব্যাক! আবার এশিয়ার সবচেয়ে ধনী, পিছিয়ে আম্বানি, কত সম্পদ?

আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানিকে পেছনে ফেলেছেন মোট মূল্যের দিক থেকে। গত কয়েকদিনে পুঁজিবাজারে তালিকাভুক্ত আদানি কোম্পানির শেয়ারের বিপুল বৃদ্ধির কারণে তাঁর সম্পদ বিপুল পরিমাণ বৃদ্ধি পেয়েছে এবং তিনি এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তিতে পরিণত হয়েছেন।

Advertisement
আদানির কামব্যাক! আবার এশিয়ার সবচেয়ে ধনী, পিছিয়ে আম্বানি, কত সম্পদ? আদানির কামব্যাক! আবার এশিয়ার সবচেয়ে ধনী, পিছিয়ে আম্বানি, কত সম্পদ?
হাইলাইটস
  • গৌতম আদানি বিশ্বের ১১তম ধনী ব্যক্তি হয়েছেন
  • তাঁর মোট সম্পদ ১১১ বিলিয়ন ডলারে পৌঁছেছে

শনিবার বিশ্বের শীর্ষ বিলিয়নেয়ারদের তালিকায় বড় ধরনের রদবদল হয়েছে। এতে অন্তর্ভুক্ত ভারতীয় বিলিয়নেয়ারদের র‍্যাঙ্কিংয়ে এই পরিবর্তন দেখা গিয়েছে। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানিকে পেছনে ফেলেছেন মোট মূল্যের দিক থেকে। গত কয়েকদিনে পুঁজিবাজারে তালিকাভুক্ত আদানি কোম্পানির শেয়ারের বিপুল বৃদ্ধির কারণে তাঁর সম্পদ বিপুল পরিমাণ বৃদ্ধি পেয়েছে এবং তিনি এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তিতে পরিণত হয়েছেন।

গৌতম আদানি বিশ্বের ১১তম ধনী ব্যক্তি হয়েছেন

আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি তাঁর সম্পদের সাম্প্রতিক বৃদ্ধির কারণে এখন বিশ্বের ১১তম ধনী ব্যক্তি হয়েছেন। তাঁর মোট সম্পদ ১১১ বিলিয়ন ডলারে পৌঁছেছে এবং এত সম্পদ দিয়ে তিনি মুকেশ আম্বানিকে পেছনে ফেলেছেন। ব্লুমবার্গের মতে, মুকেশ আম্বানির মোট সম্পদ ১০৯ বিলিয়ন ডলার। তিনি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় ১২তম স্থানে নেমে এসেছেন।

গত ২৪ ঘন্টায় গৌতম আদানি ৪৫ হাজার কোটি টাকা আয় করেছেন। তাঁর মোট সম্পদ ৫.৪৫ বিলিয়ন ডলার বা প্রায় ৪৫ হাজার কোটি টাকা বেড়েছে। হঠাৎ করে এই সম্পদ বৃদ্ধির কারণে আদানি গ্রুপের চেয়ারম্যান ১২তম অবস্থান থেকে এক ধাপ এগিয়ে ১১তম অবস্থানে উঠে এসেছেন। গৌতম আদানি ২০২৪ সালে সর্বাধিক উপার্জনকারী বিলিয়নেয়ারদের মধ্যে রয়েছেন। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এখনও পর্যন্ত তিনি ২৬.৮ বিলিয়ন ডলার আয় করেছেন।

এ বছর মুকেশ আম্বানির সম্পদ ১২.৭ বিলিয়ন ডলার বেড়েছে

২০২৩ সাল গৌতম আদানির জন্য খুব খারাপ গিয়েছে, যিনি ১৬ মাস পরে আবার বিস্ময় দেখাচ্ছেন। হিন্ডেনবার্গের রিপোর্টের পরেই আদানির শেয়ারে ধস নামে। তিনি শীর্ষ ১০ বিলিয়নেয়ারের তালিকার বাইরে চলে যান। পরে শীর্ষ ৩০ এর নীচেও নেমে যান তিনি। এখন প্রায় ১৬ মাস পর তিনি আবার এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হয়েছেন।

Advertisement

Advertisement