scorecardresearch
 

Gold Price : সোনার দাম কমে গেল প্রায় সাড়ে ৪ হাজার টাকা, কতদিন সস্তা থাকবে?

মঙ্গলবার বাজেটের পর থেকেই সোনার দাম কমতে শুরু করেছে। বুধবারও সোনার দামে পতন অব্য়াহত থাকল। ব্যবসায়ীদের মতে, এটাই সোনা কেনার সুবর্ণ সময়। মঙ্গলবার সোনার অনেকটাই পড়েছিল।

Advertisement
gold price gold price
হাইলাইটস
  • মঙ্গলবার বাজেটের পর থেকেই সোনার দাম কমতে শুরু করেছে
  • বুধবারও সোনার দামে পতন অব্য়াহত থাকল

মঙ্গলবার বাজেটের পর থেকেই সোনার দাম কমতে শুরু করেছে। বুধবারও সোনার দামে পতন অব্য়াহত থাকল। ব্যবসায়ীদের মতে, এটাই সোনা কেনার সুবর্ণ সময়।  মঙ্গলবার সোনার অনেকটাই পড়েছিল। বুধবারও হলুদ ধাতুর দাম কমেছে। এক ধাক্কায় প্রায় সাড়ে ৪ হাজার টাকা কমেছে সোনার দাম। 

২৪ ক্যারেট সোনার প্রতি গ্রামের দাম ৭০৭১.৬ টাকা। কমেছে ৪৩৩২ টাকা।  ২২ ক্যারেট সোনার প্রতি গ্রামের দাম ৬৪৭৭.৫ টাকা। দাম কমেছে ৯৭০.০ টাকা। 

কলকাতায় সোনার হার: কলকাতায় আজ ১০ গ্রাম সোনার দাম ৭০৭১৬.০ টাকা। মঙ্গলবার সেই সোনার দাম ছিল ৭৫১৪৪.০ টাকা। সেখানে গত সপ্তাহে ১০ গ্রাম সোনার দাম ছিল ৭৫৫৩৯.০ টাকা। 

কলকাতায় রূপোর দাম: কলকাতায় আজ বুধবার রুপোর দাম ৮৫১৭০ টাকা। অথচ গতকাল এই দাম ছিল ৮৯ হাজার টাকার কিছুটা বেশি। গত সপ্তাহে এই দাম ছিল ৯২ হাজার টাকার বেশি। 

এমসিএক্সে সোনার ফিউচার ট্রেডিংয়ের সময়, মঙ্গলবার প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৭২ হাজার ৮৫০ টাকা। সোনার উপর শুল্ক কমানোর কথা ঘোষণা হতেই কয়েক ঘণ্টার মধ্যে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমে হয়েছে ৬৮ হাজার ৫০০ টাকা। এর আগে, সোমবার শেষ ব্যবসায়িক দিনে সোনার দাম ছিল ৭২ হাজার ৭১৮ টাকা। 

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণার পর সোনার দাম যেমন কমেছে, তেমনই রুপোর দামও কমেছে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অর্থাৎ MCX-এ রুপোর দাম ৮০ হাজার ১৫ টাকায ছিল। শুল্ক কমানোর ফলে রুপোর দাম ৪ হাজার ৭৪০ টাকা কমিয়ে কেজি প্রতি দাম হয়েছে ৮৪ হাজার ২৭৫ টাকা।

সোনা ও রূপার দাম ওঠানামা করে সাধারণ সোনার বৈশ্বিক চাহিদা, মুদ্রার ওঠানামা, সুদের হার এবং সরকারী নীতি সহ বিভিন্ন কারণের জন্য। বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি এবং অন্যান্য মুদ্রার বিপরীতে মার্কিন ডলারের শক্তির মতো আন্তর্জাতিক দিকগুলিও ভারতীয় বাজারে সোনার হারকে প্রভাবিত করে।

Advertisement

আমদানি শুল্ক কম হতে পারে সোনার। সেজন্য সোনার দাম কমতে পারে বলে মনে করা হচ্ছিল। মঙ্গলবার তাই সত্যি প্রমাণিত হয়। সোনার ব্যবসায়ীরা জানান, যতদিন বাজারে সোনার আমদানি না হচ্ছে ততদিন এই অবস্থা চলতে থাকে। তবে আমদানি শুল্ক যদি কমে তাহলে অবশ্যই দাম পড়তে থাকবে। কারণ, সেক্ষেত্রে আমদানির খরচও কমবে।  

 

Advertisement