scorecardresearch
 

ব্যাঙ্ক উঠে গেলেও গ্রাহকদের ক্ষতিপূরণ দিতে বড় সিদ্ধান্ত কেন্দ্রের!

পাঞ্জাব ও মহারাষ্ট্র সমবায় (PMC) ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক এবং লক্ষ্মী বিলাস ব্যাঙ্কের মতো লোকসানে চলা বা বন্ধ হতে চলা ব্যাঙ্কের গ্রাহকদের যেসব প্রতিবন্ধকতা রয়েছে তাদের হ্রাস করতেই এই পদক্ষেপের লক্ষ্য। DICGC আইনের সংশোধনী আনার সিদ্ধান্ত হওয়ায় পরই কিছুটা স্বস্তিতে লোকসানে চলা বা বন্ধ হতে চলা ব্যাঙ্কগুলির গ্রাহকরা।

Advertisement
পিএমসির মতো ব্যাংকের গ্রাহকরা স্বস্তি পাবেন (ফাইল ছবি: পিটিআই)। পিএমসির মতো ব্যাংকের গ্রাহকরা স্বস্তি পাবেন (ফাইল ছবি: পিটিআই)।
হাইলাইটস
  • লোকসানে চলা বা বন্ধ হতে চলা ব্যাঙ্কের গ্রাহকদের যেসব প্রতিবন্ধকতা রয়েছে তাদের হ্রাস করতেই এই পদক্ষেপের লক্ষ্য।
  • DICGC আইনের সংশোধনী আনার সিদ্ধান্ত হওয়ায় পরই কিছুটা স্বস্তিতে লোকসানে চলা বা বন্ধ হতে চলা ব্যাঙ্কগুলির গ্রাহকরা।
  • পাঞ্জাব ও মহারাষ্ট্র সমবায় (PMC) ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক এবং লক্ষ্মী বিলাস ব্যাঙ্কের মতো লোকসানে চলা বা বন্ধ হতে চলা ব্যাঙ্কের গ্রাহকরা কিছুটা স্বস্তিতে

কেন্দ্রীয় মন্ত্রিসভা ডিপোজিট ইন্সুরেন্স এন্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (DICGC) আইনের সংশোধনী আনার সিদ্ধান্ত হওয়ায় পরই লোকসানে চলা বা বন্ধ হতে চলা ব্যাঙ্কগুলিতে গ্রাহকরা কিছুটা স্বস্তি পেতে পারেন।

সূত্র জানিয়েছে, পাঞ্জাব ও মহারাষ্ট্র সমবায় (PMC) ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক এবং লক্ষ্মী বিলাস ব্যাঙ্কের মতো লোকসানে চলা বা বন্ধ হতে চলা ব্যাঙ্কের গ্রাহকদের যেসব প্রতিবন্ধকতা রয়েছে তাদের হ্রাস করতেই এই পদক্ষেপের লক্ষ্য। আগে লোকসানে চলা ব্যাঙ্ক বন্ধ হয়ে গেলে আগে বিমা বাবদ ১ লক্ষ টাকা পেতেন গ্রাহকরা। যা বর্তমানে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে।

DICGC হ'ল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) এর সহায়ক সংস্থা এবং ব্যাঙ্ক আমানতের উপর বীমা কভার সরবরাহ করে। এই আইনে কিছু সরকারী আমানত বাদে ভারতের সমস্ত সরকারী, বেসরকারী, সমবায় এবং বিদেশী ব্যাঙ্ককে অন্তর্ভুক্ত করা হয়েছে।

লোকসানে চলা বা বন্ধ হতে চলা ব্যাঙ্কগুলিতে গ্রাহকদের সবচেয়ে বড় সমস্যাটি হ'ল কেন্দ্রীয় ব্যাঙ্কের দ্বারা আরোপিত বিধিনিষেধের কারণে তাঁদের বিমার টাকা পেতেও দীর্ঘকাল লেগে যেত। তবে DICGC আইনে সংশোধন করায় বিষয়টিতে সমাধানের সম্ভাবনা তৈরি হয়েছে। অর্থ মন্ত্রক সূত্র জানিয়েছে, DICGC আইনের পরিবর্তনগুলি এমন ব্যাঙ্কগুলির গ্রাহকদের সহায়তা নিশ্চিত করবে যেগুলি ভবিষ্যতে চাপ সৃষ্টি হয়েছে বা ভবিষ্যতে বিধিনিষেধের সম্মুখীন হতে পারে।

“PMCর মতো ব্যাঙ্কের সংযোগ সঙ্কট সৃষ্টি করেছিল ব্যাঙ্ক পরিচালনার অপকর্মের কারণে গ্রাহকরা ক্ষতিগ্রস্থ হতে পারবেন না। সূত্রের খবর, গ্রাহকদের জন্য সহজ এবং সময়সীমা অ্যাক্সেসকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। বিল (সংশোধনী) পরিবর্তন আনবে।”

সূত্রগুলি ইন্ডিয়া টুডে টিভিকে জানিয়েছিল যে কাঠামোর কাজটি কিছু সময় আগে শেষ হয়েছিল এবং খসড়া সংশোধনী নিয়ে আলোচনা চলছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা কর্তৃক সাফ হয়ে গেলে সংসদের চলমান বাদল অধিবেশনে একটি আইন স্থানান্তরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ব্যাঙ্ক গ্রাহকদের রক্ষার জন্য গত কেন্দ্রীয় বাজেটের পরে সরকারের এটি দ্বিতীয় পদক্ষেপ হবে।

Advertisement

তার বাজেটের শেষ বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করেছিলেন, যদি কোনও ব্যাঙ্কের লাইসেন্স বাতিল হয় এবং ব্যাঙ্ক বন্ধ হয়ে যায়, তাহলে ওই ব্যাঙ্কের আমানতের উপর বীমা কভার বাড়িয়ে পাঁচ লাখ টাকা করে দেওয়া হবে।

নির্মলা সীতারমণ বাজেট অধিবেশনে আমানত বীমা ও ঋণ গ্যারান্টি কর্পোরেশন (DICGC) আইন, ১৯১১ সংশোধন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তবে অধিবেশনটি সংক্ষিপ্ত হওয়ার কারণে তা করতে পারেনি।
 

Advertisement