scorecardresearch
 

Goutam Adani : এক সিদ্ধান্তে ফের মালামাল আদানি, সব শেয়ার ঊর্ধ্বমুখী গৌতমের

ফের মালামাল গৌতম আদানি। আবারও বিশ্বের তাবড় তাবড় ধনীদের তালিকায় ঢুকে পড়লেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি। শেয়ার মার্কেটে আদানি গ্রুপের তালিকাভুক্ত সব কোম্পানির শেয়ারের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কোনও কোনওটিতে ৭ শতাংশ পর্যন্তও বেড়েছে।

Advertisement
গৌতম আধানি গৌতম আধানি
হাইলাইটস
  • ফের মালামাল গৌতম আদানি
  • আবারও হু হু করে বাড়ছে তাঁর শেয়ারের দাম

ফের মালামাল গৌতম আদানি। আবারও বিশ্বের তাবড় তাবড় ধনীদের তালিকায় ঢুকে পড়লেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি। শেয়ার মার্কেটে আদানি গ্রুপের তালিকাভুক্ত সব কোম্পানির শেয়ারের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কোনও কোনওটিতে ৭ শতাংশ পর্যন্তও বেড়েছে। তার জেরে গৌতম আদানি বিশ্বের শীর্ষ-২০ বিলিয়নেয়ারদের তালিকায় ঢুকে পড়েছেন। 

গৌতম আদানির এখন মোট সম্পদ ৬৫ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় নেট ওয়ার্থ এতটাই বেড়েছে। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, আদানির সম্পদ এখন বেড়ে হয়েছে ৬৫.২ বিলিয়ন ডলার। গত ২৪ ঘন্টায় নেট ওয়ার্থে ৬৮১ মিলিয়ন ডলার বৃদ্ধি রেকর্ড করা হয়েছে। এত সম্পদের ফলে গৌতম আদানি এখন বিশ্বের ১৯ তম ধনী ব্যক্তি। উল্লেখ্য গতবছর, গৌতম আদানি বিশ্বের সমস্ত ধনী ব্যক্তিদের মধ্যে সর্বাধিক উপার্জনকারী বিলিয়নিয়ার হয়েছিলেন। তবে চলতি বছরের শুরুতে তাঁকে বিশাল ক্ষতির সম্মুখীন হতে হয়।

 ২৪ জানুয়ারি, ২০২৩। আমেরিকান শর্ট সেলার ফার্ম হিন্ডেনবার্গ আদানি গ্রুপের উপর একটি প্রতিবেদন প্রকাশ করে। সেখানে অভিযোগ করা হয়, আদানি ঋণ নেওয়া এবং শেয়ারের দামে কারসাজি করেছেন। প্রায় ৮৮ টি গুরুতর অভিযোগ আনা হয় তাঁর বিরুদ্ধে। এর পরই প্রথম দুই মাসে গৌতম আদানির মোট সম্পদ ৬০ বিলিয়ন ডলার কমে যায়। 

আরও পড়ুন


তবে সোমবার থেকে শেয়ারবাজারে তালিকাভুক্ত আদানি গ্রুপের সবকটি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। সেদিন দুপুরে আদানি পাওয়ার শেয়ার ৭.৩৫% বাড়ে ৩৯৬.৩০ টাকায়। আদানি পোর্টস এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চলের শেয়ার বাড়ে প্রায ৮৪৭ টাকা। এছাড়াও, আদানি এন্টারপ্রাইজের শেয়ার, আদানি গ্রিন এনার্জির শেয়ার, আদানি উইলমার স্টক , আদানি এনার্জি সলিউশনের শেয়ার প্রায় সবেরই দাম বেড়ে যায়। 

গৌতম আদানির কোম্পানির শেয়ার বৃদ্ধি আগে থেকেই প্রত্যাশিত ছিল। আসলে এর পেছনের কারণ হল রবিবার গ্রুপের দুটি কোম্পানিতে শেয়ার বৃদ্ধি করে প্রোমোটার গ্রুপ। PTI-এর রিপোর্ট অনুসারে, প্রবর্তক গোষ্ঠী আদানি এন্টারপ্রাইজে শেয়ার ৬৯.৮৭ শতাংশ থেকে বাড়িয়ে ৭১.৯৩ শতাংশ করে। একই সময়ে, আদানি বন্দর ও এসইজেডে তার অংশীদারিত্বও বাড়িয়েছে। 

Advertisement

 

Advertisement