scorecardresearch
 

Working Women Hostels : মেয়েদের জন্য হস্টেল তৈরি করা হবে, বাজেটে বড় ঘোষণা

কর্মরত মহিলাদের থাকার জন্য এবার হস্টেল তৈরিতে উদ্যোগী কেন্দ্রীয় সরকার। মহিলারা যাতে কাজে আরও বেশি করে অংশগ্রহণ করতে পারে  এবং তাঁদের সুবিধা হ. সেজন্য এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Advertisement
nirmala sitharaman nirmala sitharaman
হাইলাইটস
  • কর্মরত মহিলাদের থাকার জন্য এবার হস্টেল তৈরিতে উদ্যোগী কেন্দ্রীয় সরকার
  • মহিলারা যাতে কাজে আরও বেশি করে অংশগ্রহণ করতে পারে  এবং তাঁদের সুবিধা হ. সেজন্য এই সিদ্ধান্ত নিয়েছে সরকার

কর্মরত মহিলাদের থাকার জন্য এবার হস্টেল তৈরিতে উদ্যোগী কেন্দ্রীয় সরকার। মহিলারা যাতে কাজে আরও বেশি করে অংশগ্রহণ করতে পারে  এবং তাঁদের সুবিধা হ. সেজন্য এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ মঙ্গলবার বাজেটে এই প্রস্তাব দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই প্রস্তাবকে বড়সড় পদক্ষেপ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

এর আগে অন্তর্বতী বাজেটেই কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছিল, মহিলা ও শ্রমিকদের আরও কীভাবে শক্তিবৃদ্ধি করা যায় সেই বিষয়ে সরকার নজর রাখবে। সেই মোতাবেক কর্মরত মহিলাদের জন্য হস্টেলের ব্যবস্থা করা হচ্ছে। এমন অনেকে মহিলা থাকেন যাঁদের বাড়ি গ্রামে বা ছোটো শহরে। তাঁরা বাধ্য হয়ে কাজ করতে বড় শহরে আসেন। কাজ করেন। তাঁদের নিয়মিত বাড়িতে যাওয়া আসা করতে অসুবিধে হয়। সেই অসুবিধে যেন না হয় তাই হস্টেলের ব্যবস্থা করা হচ্ছে। 

বাজেট পেশের সময় নির্মলা সীতারামন বলেন, 'মেয়েরা আরও কর্মমুখী হোক এটা আমরা চাই। সেই কারণে কর্মজীবী ​​মহিলাদের হস্টেল স্থাপন করার উদ্যোগ নেওয়া হচ্ছে। ক্রেচ তৈরিও করা হবে। এতে মহিলারা আরও বেশি সংখ্যায় কাজে অংশ নিতে পারবেন।' 
নির্মলা সীতারামন আরও জানান, উন্নয়নের জন্য নতুন কর্পোরেট নীতি চালু করা হবে। 

যদিও এই বাজেট নিয়ে খুশি নিয় বিরোধীরা। রাহুল গান্ধীর অভিযোগ, NDA-র শরিকদের খুশি করতে মিথ্যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে সরকারের তরফে। সাধারণ মানুষের জন্য কোনও কিছু নেই বাজেটে। কংগ্রেসের ম্যানিফেস্টো এই বাজেটে টুকে দিয়েছে সরকার। 

এই বাজেটের সমালোচনা করেছেন তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি এক্স হ্যান্ডেলে লেখেন, এই বাজেট অন্ধ্রপ্রদেশ ও বিহারের জন্য। তিনি লেখেন, 'এই বাজেট আসলে ব্যর্থ সরকারের ব্যর্থ অর্থমন্ত্রীর। মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফিতির মতো বিষয়গুলোকে গুরুত্ব না দিয়ে প্রাধান্য পাচ্ছে জোট শরিকদের চাহিদা।' 

Advertisement

 

Advertisement