scorecardresearch
 

Income Tax Slab Rates: নতুন না পুরনো কাঠামোয় ট্যাক্স দেবেন? বিশেষজ্ঞদের পরামর্শ রইল

২০২৩ সালের বাজেটে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বেতনভোগীদের জন্য ব্যাট করেছেন। ট্যাক্স স্ল্যাব কমিয়ে আয়কর ছাড় বাড়িয়েছেন অর্থমন্ত্রী। ২০১৪ সালের পর প্রথমবারের মতো আয়কর ছাড় দেওয়া হয়েছে।

Advertisement
 নতুন-পুরনো কর ব্যবস্থায় বিভ্রান্ত? বিশেষজ্ঞের থেকে বুঝুন  ট্যাক্স স্ল্যাব পরিবর্তনের অর্থ নতুন-পুরনো কর ব্যবস্থায় বিভ্রান্ত? বিশেষজ্ঞের থেকে বুঝুন ট্যাক্স স্ল্যাব পরিবর্তনের অর্থ

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সাধারণ বাজেটে বেতনভোগীদের জন্য ট্যাক্স স্ল্যাব পরিবর্তনের সঙ্গে বড় কর ছাড়ের ঘোষণা করেছেন। এখন ৭ লাখ পর্যন্ত কোনো কর দিতে হবে না। এছাড়া পুরনো ৭টি ট্যাক্স স্ল্যাব কমিয়ে এখন ৫ করা হয়েছে। তবে নতুন কর ব্যবস্থায় একটি ফাঁক রয়েছে। ৭ লাখ পর্যন্ত আয় না হওয়া পর্যন্ত কর দিতে হবে না, কিন্তু তার পরের পরিমাণ নিয়ে বিভ্রান্তি রয়েছে। প্রকৃতপক্ষে, অর্থমন্ত্রী তার বক্তৃতায় স্পষ্টভাবে বলেছেন যে নতুন কর ব্যবস্থায় ৭ লাখ পর্যন্ত কোনো কর ধার্য করা হবে না। তবে পুরনো কর ব্যবস্থাও বহাল রাখা হয়েছে।  

অর্থমন্ত্রী বলেন, এখন পর্যন্ত পুরনো ও নতুন কর ব্যবস্থায় ৫ লাখ পর্যন্ত কোনো কর দিতে হয় না। অর্থমন্ত্রী বলেছেন যে নতুন কর ব্যবস্থায় এই ছাড় ৫ লক্ষ থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হয়েছে। নতুন কর ব্যবস্থায় ৭ লাখ পর্যন্ত আয়ের ব্যক্তিদের শূন্য কর দিতে হবে। এর পাশাপাশি পুরনো কর ব্যবস্থায় পরিবর্তন আনার কথাও ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।

এখন বোঝে দরকার বিষয়টি
এখন আয়কর জমা দেওয়ার সময় ডিফল্টভাবে  আপনার সামনে নতুন কর ব্যবস্থা আসবে। তবে, আয়করদাতাদের পুরানো কর ব্যবস্থা বেছে নেওয়ার স্বাধীনতা থাকবে। সেই সঙ্গে আয়কর স্ল্যাব ৭ থেকে কমিয়ে ৫-এ নামিয়েছেন অর্থমন্ত্রী।  নতুন কর ব্যবস্থায়, আপনি 80C এর অধীনে উপলব্ধ ছাড়ের সুবিধা নিতে পারবেন না।

নতুন ট্যাক্স স্ল্যাব
৭ লাখ পর্যন্ত আয়ের উপর কোনো কর নেই,
৭ লাখের বেশি আয়ের জন্য কর কাঠামো

এবার পুরো সমীকরণটা বুঝে নিন
 নতুন কর ব্যবস্থায় যাদের আয় ৭ লাখ পর্যন্ত তাদের কোনো কর দিতে হবে না। কিন্তু আপনার আয় যদি  ৭ লাখের থেকে এক টাকাও বেশি হয়, তাহলে ৩ লাখ পর্যন্ত কোনো কর দিতে হবে না। এরপর বাকি ৪ লাখ টাকার ওপর ৫% ট্যাক্স দিতে হবে। অর্থাৎ, আপনি আগের ট্যাক্স স্ল্যাবে আসবেন। এইভাবে ভেবে দেখুন। আয় ৭ লাখের বেশি হলে ৬ লাখ পর্যন্ত ১৫ হাজার টাকা কর দিতে হবে। অর্থাৎ, আপনি ৫% ট্যাক্স ব্র্যাকেটে আসবেন। তারপর আপনার আয় যদি ৯ লাখ পর্যন্ত হয়, তাহলে আপনাকে ৪৫ হাজার টাকা ট্যাক্স দিতে হবে। যাদের আয় ১২ লাখ পর্যন্ত তাদের ৯০ হাজার ট্যাক্স দিতে হবে। আয় ১৫ লাখের বেশি হলে ১.৫০ লাখ ট্যাক্স দিতে হবে। যদি আয় ১৫ লাখের বেশি হয়, তবে ১.৫ লাখ বাদে বাকি আয়ের উপর ৩০% কর দিতে হবে।

Advertisement

বিশেষজ্ঞরা বোঝাচ্ছেন  ট্যাক্স স্ল্যাব পরিবর্তনের অর্থ 
ট্যাক্স স্ল্যাবগুলিতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঘোষিত পরিবর্তন এবং ছাড় সম্পর্কে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। আমাদের বিশেষজ্ঞ ইন্ডিয়া টুডে গ্রুপের সম্পাদকীয় উপদেষ্টা রোহিত শরণ, সহজ ভাষায় কয়েকটি পয়েন্টে ট্যাক্স স্ল্যাবের ঘোষণাটি ব্যাখ্যা করেছেন। যাতে নতুন ও পুরাতন স্ল্যাবের বিভ্রান্তি দূর করা যায়। 

১. আপনি যদি নতুন কর ব্যবস্থার অধীনে আপনার আয়কর প্রদান করেন, তাহলে সরকার প্রতি বছর স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০০০০ থেকে বাড়িয়ে ৫২৫০০০ টাকা করেছে। বেশিরভাগ করদাতা এখনও পুরানো কর ব্যবস্থার অধীনে তাদের কর প্রদান করে, কারণ এটি অনেক ছাড় (গৃহঋণ, বাড়ি ভাড়া এবং অন্যান্য) প্রদান করে যা নতুন ব্যবস্থায় পাওয়া যায় না। 
২. বার্ষিক ৭ লক্ষ টাকা পর্যন্ত উপার্জনকারী ব্যক্তিদের এখন শূন্য কর দিতে হবে। এটি তখন ঘটবে যখন তিনি নতুন ব্যবস্থার অধীনে তার কর পরিশোধ করবেন এবং তার সঞ্চয় সম্পর্কিত সমস্ত তথ্য সরকারকে দেবেন। 
৩. ভারতে সর্বোচ্চ আয়কর ৪২.৭ শতাংশ, যা বিশ্বের সর্বোচ্চ। এটি এখন ৩৯  শতাংশে নামিয়ে আনা হয়েছে, যা আগামী অর্থবছর থেকে কার্যকর করা হবে। মনে রাখতে হবে এই ট্যাক্স দিতে হবে বার্ষিক ৫ কোটি টাকা আয় করা মানুষকে। 
৪. আপনি যদি বছরে ৯ লক্ষ টাকা পর্যন্ত আয় করেন, তাহলে আপনাকে বছরে ৪৫ হাজার টাকা পর্যন্ত ট্যাক্স দিতে হতে পারে। তার মানে আপনি ৫% আয়কর প্রদান করছেন।

Advertisement