scorecardresearch
 

PM Modi on Share Market: 'শেয়ার অপারেটররা হাঁফিয়ে যাবেন,' স্টক মার্কেট নিয়ে এবার বড় ভবিষ্যদ্বাণী মোদীর

লগ্নিকারীদের মধ্যে একটি দোলাচল দেখা যাচ্ছে। ফলে প্রায়ই Sensex, নিফটি-র পতন হচ্ছে। শেয়ার বাজারের এই পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পর এবার মুখ খুললেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (PM Narendra Modi)।

Advertisement
PM Narendra Modi on Share Market PM Narendra Modi on Share Market
হাইলাইটস
  • 'শেয়ার আপডেট যাঁরা করেন, তাঁরা হাঁফিয়ে যাবেন'
  • 'সরকারি খাতের কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়ছে'
  • 'ঝুঁকি নেওয়ার ক্ষমতা থাকতে হবে'

লোকসভা ভোট (Lok Sabha Elections 2024) শুরু হওয়ার পর থেকেই শেয়ার বাজারে (Share Market) উত্থান-পতন চলছে। লগ্নিকারীদের মধ্যে একটি দোলাচল দেখা যাচ্ছে। ফলে প্রায়ই Sensex, নিফটি-র পতন হচ্ছে। শেয়ার বাজারের এই পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পর এবার মুখ খুললেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (PM Narendra Modi)। অমিত শাহের মতোই প্রধানমন্ত্রীও দাবি করলেন, ৪ জুন নির্বাচনের ফল প্রকাশের পরেই শেয়ার বাজারের রকেট গতিতে উত্থান হবে। 

'শেয়ার আপডেট যাঁরা করেন, তাঁরা হাঁফিয়ে যাবেন'

প্রধানমন্ত্রী একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাত্‍কারে শেয়ার বাজারের পতন ইস্যুতে বলেন, 'লোকসভা নির্বাচনের ফল প্রকাশ হবে ৪ জুন। ফল প্রকাশের পরেই শেয়ার বাজারে রেকর্ড উত্থান হবে। আপনি দেখে নেবেন, গোটা সপ্তাহজুড়ে এত বেশি ট্রেডিং হবে, যে আপডেট যাঁরা করেন, তাঁর হাঁফিয়ে যাবেন।' গত ১০ বছরে ভারতীয় শেয়ার বাজার ২৫ হাজার থেকে বেড়ে ৭৫ হাজারে পৌঁছেছে বলেও জানান প্রধানমন্ত্রী।

আরও পড়ুন

'সরকারি খাতের কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়ছে'

সরকারি কোম্পানির শেয়ারের দামও শক্তিশালী বৃদ্ধির আশা প্রকাশ করেন মোদী। প্রধানমন্ত্রী মোদী মতে, 'আজকাল সরকারি খাতের কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়ছে। বিনিয়োগকারীরা শেয়ার বাজারে যত বেশি বিনিয়োগ করবে, অর্থনীতির জন্য তত ভাল।' তিনি বলেন, আমাদের সরকার ভারতীয় অর্থনীতিকে শক্তিশালী করার জন্য সর্বাধিক অর্থনৈতিক সংস্কার করেছে এবং উদ্যোক্তাকে উন্নীত করার জন্য অর্থনৈতিক নীতিগুলি বাস্তবায়ন করেছে। এর প্রভাবও স্পষ্টভাবে দেখা যাচ্ছে।

'ঝুঁকি নেওয়ার ক্ষমতা থাকতে হবে'

প্রধানমন্ত্রীর কথায়, 'আমি চাই নাগরিকদের মধ্যে ঝুঁকি নেওয়ার ক্ষমতা বাড়ুক। এভাবে চিন্তা করে বেঁচে থাকার কোনও মানে নেই, কী হবে আর কী করব? আগে পিএসইউর শেয়ারের ক্রমাগত পতন থাকলেও আজ তা বাড়ছে। বিরোধীরা HAL নিয়ে অনেক কথা বলত, কিন্তু আজ পরিস্থিতি এতটাই বদলেছে যে চতুর্থ ত্রৈমাসিকে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড ৪ হাজার কোটি টাকার রেকর্ড মুনাফা নথিভুক্ত করেছে।'

Advertisement

কী বলেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ?

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাজারে চলমান অস্থিরতার মধ্যে বলেছিলেন যে শেয়ার বাজারের পতন বা ওঠানামাকে লোকসভা নির্বাচনের সঙ্গে যুক্ত করা উচিত নয়। এর পেছনে সব ধরনের গুজবকেই কারণ হিসেবে উল্লেখ করেছেন তিনি। এর পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেছিলেন, ২০২৪ সালের ৪ জুনের পরে শেয়ারবাজার উঠতে চলেছে। বাজার বৃদ্ধির পূর্বাভাস দিতে গিয়ে এর পিছনে কারণও জানিয়েছিলেন অমিত শাহ। তিনি বলেছিলেন যে যখনই দেশে একটি স্থিতিশীল সরকার আসে, বাজারে একটি উত্থান হয় এবং আমাদের আসন ৪০০ পেরিয়ে যায়, তখন মোদী সরকার আসবে এবং আমরাও বাজারে একটি উত্থান দেখতে পাব। 

(দ্রষ্টব্য- স্টক মার্কেটে যেকোনো ধরনের বিনিয়োগ করার আগে অবশ্যই আপনার মার্কেট এক্সপার্টদের পরামর্শ নিন।)

Advertisement