scorecardresearch
 

Rule Changes Before Interim Budget 2024 : LPG-র দামসহ অনলাইন মানি ট্রান্সফার, বাজেটের আগে বদলে গেল ৫ নিয়ম

আজ বৃহস্পতিবার বাজেট পেশ হতে চলেছে। বাজেটে সংসদে একাধিক বড় ঘোষণা করতে পারে মোদী সরকার। তার আগে একাধিক পরিবর্তন দেশজুড়ে।

Advertisement
File Photo File Photo
হাইলাইটস
  • বাজেটে সংসদে একাধিক বড় ঘোষণা করতে পারে মোদী সরকার
  • তার আগে একাধিক পরিবর্তন দেশজুড়ে

আজ বৃহস্পতিবার বাজেট পেশ হতে চলেছে। বাজেটে সংসদে একাধিক বড় ঘোষণা করতে পারে মোদী সরকার। তার আগে একাধিক পরিবর্তন দেশজুড়ে। যেমন তেল বিপণন সংস্থাগুলি LPG সিলিন্ডারের দাম বাড়িয়েছে (LPG Cylinder Price Hike), অন্যদিকে, FASTag-এর KYC (FASTag eKYC) সময়সীমা এক মাস বাড়ানো হচ্ছে। কোন কোন ক্ষেত্রে বড়পরিবর্তন হয়েছে আসুন জেনে নিই- 

দামী LPG সিলিন্ডার

বাজেটের দিনই তেল বিপণন সংস্থাগুলি ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের (কমার্শিয়াল এলপিজি সিলিন্ডারের দাম বৃদ্ধি) দাম বাড়িয়েছে। সর্বশেষ পরিবর্তনের পর, দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ১৭৫৫.৫০ টাকা থেকে বেড়ে১৭৬৯.৫০ টাকা হয়েছে। আবার কলকাতায় একটি সিলিন্ডারের দাম ১৮৬৯ টাকা থেকে ১৮৮৮৭ টাকা করা হয়েছে। বাণিজ্যিক সিলিন্ডার মুম্বাইয়ে আগে পাওয়া যেত ১৭০৮ টাকায়। এখন ১৭২৩ টাকায় পাওয়া যাবে। চেন্নাইতে এর দাম ১৯২৪.৫০ টাকা থেকে বেড়ে ১৯৩৭ টাকা করা হয়েছে। তবে মধ্যবিত্তের রান্নার গ্যাসের দাম বাড়েনি। 

আরও পড়ুন

IMPS মানি ট্রান্সফার আরও সহজ 

১ ফেব্রুয়ারি, ২০২৪ থেকে অনলাইন মানি ট্রান্সফারের নিয়মে পরিবর্তন এসেছে। এবার থেকে ব্যবহারকারীরা কেবল প্রাপকের মোবাইল নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের নাম যোগ করে IMPS-এর মাধ্যমে অর্থ স্থানান্তরিত করতে পারবেন। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) অনুসারে, এখন সুবিধাভোগী এবং IFSC কোডের প্রয়োজন হবে না।

এনপিএস প্রত্যাহারের নিয়মের পরিবর্তন সম্পর্কে জানাতে গিয়ে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি গত মাসে একটি মাস্টার সার্কুলার জারি করেছিল। সেই নির্দেশ অনুসারে বিনিয়োগকৃত তহবিলের আংশিক প্রত্যাহারের বিষয়ে জানানো হয়। পেনশন সংস্থাটি স্পষ্ট করে দেয় যে, গ্রাহকরা শুধুমাত্র প্রথম বাড়ি কেনা বা নির্মাণের জন্য আংশিকভাবে টাকা তুলতে পারবেন। যা ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। 

Advertisement

ফাস্ট্যাগ ইকেওয়াইসির সময়সীমা বাড়ানো হয়েছে

ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI) বলেছিল যে KYC ছাড়া সমস্ত ফাস্ট্যাগ ৩১ জানুয়ারির পরে নিষ্ক্রিয় হয়ে যাবে। ১ ফেব্রুয়ারি ব্যবহারকারীদের নিশ্চিত করতে হবে যে, তাদের ফাস্ট্যাগের KYC সম্পূর্ণ হয়েছে। একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছিলেন, ১.২৭ কোটির মধ্যে মাত্র ৭ লাখ ফাস্ট্যাগ বন্ধ করা হয়েছে। তাই আমরা তবে এই সময়সীমা আরও এক মাস বাড়িয়ে বাড়ানো হয়েছে।

এছাড়াও ধনলক্ষ্মী এফডি স্কিম 'ধন লক্ষ্মী ৪৪৪ দিন' নামে পাঞ্জাব অ্যান্ড সিন্ধু ব্যাঙ্কের (PSB) বিশেষ FD-এর শেষ তারিখ ছিল ৩১ জানুয়ারী। এই সময়সীমা এখন শেষ। এর আগে এই বিশেষ স্কিমে বিনিয়োগের শেষ তারিখ ৩০ নভেম্বর, ২০২৩। তবে পরে তা বাড়িয়ে ৩১ জানুয়ারী, ২০২৪ করা হয়। 

 

Advertisement