scorecardresearch
 

IPO News Update: বিনিয়োগ-মুনাফার বড় সুযোগ; দীপাবলির আগেই বাজারে আসছে এক ডজন IPO

IPO News Update: দীপাবলির আগে এক ডজন ছোট-বড় কোম্পানির আইপিও আসতে চলেছে। এই আইপিওগুলির মাধ্যমে, কোম্পানিগুলি বাজার থেকে ১৫,০০০ কোটি টাকা তোলার পরিকল্পনা করেছে। বিনিয়োগের আগে জেনে নিন এগুলির খুঁটিনাটি...

Advertisement
বিনিয়োগ-মুনাফার বড় সুযোগ; দীপাবলির আগেই বাজারে আসছে এক ডজন IPO! বিনিয়োগ-মুনাফার বড় সুযোগ; দীপাবলির আগেই বাজারে আসছে এক ডজন IPO!
হাইলাইটস
  • দীপাবলির আগে এক ডজন ছোট-বড় কোম্পানির আইপিও আসতে চলেছে।
  • এই আইপিওগুলির মাধ্যমে, কোম্পানিগুলি বাজার থেকে ১৫,০০০ কোটি টাকা তোলার পরিকল্পনা করেছে।

IPO News Update: দীপাবলির আগে এক ডজন ছোট-বড় কোম্পানির আইপিও আসতে চলেছে। এই আইপিওগুলির মাধ্যমে, কোম্পানিগুলি বাজার থেকে ১৫,০০০ কোটি টাকা তোলার পরিকল্পনা করেছে। এই সপ্তাহে, Cello World এবং Blue Jet Healthcare ইতিমধ্যেই IPO তারিখ ঘোষণা করেছে।

অন্যান্য কোম্পানি যাদের আইপিও আসছে তাদের মধ্যে রয়েছে Tata Technologies, Mamaearth, ASK Automotive, Proteus eGarv Technologies, Fedbank Financial Services, ESAF Small Finance Bank, Flair Writing Industries এবং Credo Brand Marketing। সর্বোচ্চ ১৯০০ কোটি টাকার আইপিও আসছে Cello World থেকে।

সেলো ওয়ার্ল্ড হল কনজিউমার ওয়্যার, লেখার কলম এবং স্টেশনারি ব্যবসায় একটি শীর্ষস্থানীয় কোম্পানি। এর আইপিও ৩০ অক্টোবর খুলবে এবং ১ নভেম্বর পর্যন্ত এতে বিনিয়োগের সুযোগ থাকবে। কোম্পানির প্রাইস ব্যান্ড নির্ধারণ করা হয়েছে শেয়ার প্রতি ৬১৭ টাকা থেকে ৬৪৮ টাকা। এর আগে, ব্লুজেট হেলথকেয়ারের আইপিও খুলবে ২৭ অক্টোবর, যা বাজার থেকে ৮৪০ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা নিয়ে নামছে।

আরও পড়ুন

টাটার আইপিও কবে আসবে?
আশা করা হচ্ছে যে নভেম্বরের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে যে কোনও সময় টাটা টেকনোলজির আইপিও খুলতে পারে। দুই দশকের মধ্যে এটি হবে টাটা গ্রুপের প্রথম আইপিও। এর আগে ২০০৪ সালে টিসিএস-এর আইপিও চালু হয়েছিল। টাটা টেকনোলজি আইপিওর প্রাইস ব্যান্ড ৪৫০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে হতে পারে।

Mamaearth আইপিও
এই কোম্পানি আগামী সপ্তাহে আইপিও থেকে ১৬৫০ কোটি টাকা সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নিয়ে আসছে। এই আইপিও নতুন ইস্যুর মাধ্যমে ৪০০ কোটি টাকা এবং ৪ কোটি ৬৮ লক্ষ শেয়ার বিক্রি করবে।

চারটি আইপিওর পরিমাণ দ্বিগুণ হয়েছে
এটি উল্লেখযোগ্য যে, ৩৬টি সংস্থা আইপিওর মাধ্যমে ২৮,৩৩০ কোটি টাকার মূলধন সংগ্রহ করেছে, যা ২০২২ সালের ৪০টি কোম্পানির ৫৯,৩০২ টাকার চেয়ে অনেকটা কম। ২০২৩ সালে, ৩৭টি আইপিওর মধ্যে, মাত্র দুটি তাদের ইস্যু মূল্যের নিচে লেনদেন করছে। এর মধ্যে চারটি আইপিও বিনিয়োগকারীদের সম্পদ দ্বিগুণ করেছে। পাশাপাশি ১৪টি কোম্পানির আইপিও ৩০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত রিটার্ন দিয়েছে।

Advertisement

TAGS:
Advertisement