scorecardresearch
 

Income Tax Return 2023: আয়কর রিটার্ন ফাইল করবেন? এই ৫ বিষয় অবশ্যই খেয়াল রাখুন

Income Tax Return 2023: ২০২৩ সালে, আয়করের ক্ষেত্রে কিছু পরিবর্তন এবং আপডেট রয়েছে যা করদাতাদের তাদের আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময় সচেতন হওয়া উচিত। এই পরিবর্তনগুলি সম্পর্কে অবগত থাকা জরুরি।

Advertisement
আয়কর রিটার্ন ফাইল করবেন? এই ৫ বিষয় অবশ্যই খেয়াল রাখুন! আয়কর রিটার্ন ফাইল করবেন? এই ৫ বিষয় অবশ্যই খেয়াল রাখুন!
হাইলাইটস
  • ২০২৩ সালে, আয়করের ক্ষেত্রে কিছু পরিবর্তন এবং আপডেট রয়েছে যা করদাতাদের তাদের আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময় সচেতন হওয়া উচিত।
  • এই পরিবর্তনগুলি সম্পর্কে অবগত থাকা জরুরি।

Income Tax Return 2023: ২০২৩ সালে, আয়করের ক্ষেত্রে কিছু পরিবর্তন এবং আপডেট রয়েছে যা করদাতাদের তাদের আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময় সচেতন হওয়া উচিত। এই পরিবর্তনগুলি সম্পর্কে অবগত থাকা জরুরি। এই পরিবর্তনগুলি সম্পর্কে অবগত থাকলে সঠিক ফাইলিং নিশ্চিত করার জন্য উপলব্ধ সুবিধা এবং ছাড়গুলি সর্বাধিক করতে সুবিধা হবে৷ 

ভুল বা পুরানো তথ্য দিয়ে আপনার আইটিআর ফাইল করাও ত্রুটির সম্ভাবনা বাড়িয়ে দেয়। এই ধরনের ভুলগুলি আয়কর কর্তৃপক্ষের দ্বারা ট্যাক্স অডিট বা তদন্তের মুখে ফেলতে পারে, যা অতিরিক্ত চাপ এবং সম্ভাব্য আর্থিক দায়বদ্ধতার দিকে ঠেলে দেবে। পরিবর্তনের ট্র্যাক রাখলে এই ত্রুটিগুলি এড়াতে সাহায্য করে এবং নিশ্চিত করে যে আপনার ITR সঠিকভাবে ফাইল করা হয়েছে। সর্বশেষ প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন হওয়া নিশ্চিত করে যে আপনি আপনার ট্যাক্সের তথ্যগুলি সঠিকভাবে পূরণ করেছেন। কোহেরেন্ট অ্যাডভাইজার-এর ট্যাক্স হেড তরুণ কুমার মাদান, ২০২২-২৩-এর জন্য ITR ফাইল করার সময় আপনার জানা উচিত এমন পাঁচটি পরিবর্তনের বিস্তারিত ব্যাখ্যা করেছেন।

যদিও এই বছর খুব বেশি পরিবর্তন হয়নি, তবুও কিছু উল্লেখযোগ্য দিক রয়েছে যা আপনার আইটিআর ফাইল করার সময় আপনার বিবেচনা করা উচিত। যেমন, আপনাকে ক্রিপ্টো এবং অন্যান্য ভার্চুয়াল ডিজিটাল সম্পদ (VDA) থেকে আয়ের হিসাব দিতে হবে, 80G ডিডাকশন দাবি করতে ডোনেশন রেফারেন্স নম্বর দিতে হবে এবং ইন্ট্রাডে ট্রেডিং থেকে টার্নওভার হিসাব দিতে হবে। 

আরও পড়ুন

ভার্চুয়াল ডিজিটাল সম্পদ থেকে আয়
VDA ক্রিপ্টো সম্পদকে অন্তর্ভুক্ত করে। ভিডিএ স্থানান্তর থেকে উৎপন্ন আয় ৩০ শতাংশ হারে কর আরোপ করা হবে এবং প্রযোজ্য সারচার্জ এবং সেস। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি এই ধরনের আয় গণনা করার সময় প্রযোজ্য হলে অধিগ্রহণের খরচ ব্যতীত কোনো খরচের জন্য ছাড় পেতে পারবেন না। 

Advertisement

সময়সূচী VDA-তে বিশদ বিবরণ প্রয়োজন যেমন অধিগ্রহণের তারিখ, স্থানান্তরের তারিখ, করের জন্য আয়ের বিভাগ, উপহারের ক্ষেত্রে অধিগ্রহণের খরচ, এবং প্রাপ্ত বিবেচনা। আপনার যদি VDA থেকে আয় থাকে, তাহলে আপনি ITR-1 বা ITR-4 ফাইল করতে পারবেন না। পরিবর্তে, এই ধরনের আয় ITR-2 বা ITR-3 ফর্মে রিপোর্ট করা যেতে পারে। ব্যবসায়িক আয় বা মূলধন লাভের শিরোনামে এই ধরনের আয়ের উপর কর দেওয়া যেতে পারে।

নতুন ট্যাক্স ব্যবস্থা থেকে অপ্ট আউট করার বিশদ বিবরণ
একজন ব্যক্তি বা হিন্দু অবিভক্ত পরিবার (HUF) ধারা 115BAC এর অধীনে একটি বিকল্প কর ব্যবস্থা বেছে নেওয়ার বিকল্প রয়েছে। যদি মূল্যায়নকারীর ব্যবসা বা পেশা থেকে আয় থাকে, তবে তারা এই বিকল্পটি ব্যবহার করতে পারে কিন্তু যে বছর এটি প্রাথমিকভাবে প্রয়োগ করা হয়েছিল তা বাদ দিয়ে শুধুমাত্র একটি পূর্ববর্তী বছরের জন্য এটি প্রত্যাহার করতে পারে। একবার বিকল্পটি প্রত্যাহার করা হলে, মূল্যায়নকারী আর এই ধারার অধীনে এটি ব্যবহার করার জন্য আর যোগ্য নয়, যদি না তাদের ব্যবসা বা পেশা থেকে আর কোনো আয় না থাকে। শাসন থেকে অপ্ট আউট করতে, মূল্যায়নকারীকে ই-ফাইলিং পোর্টালের মাধ্যমে বৈদ্যুতিনভাবে ফর্ম 10-IE জমা দিতে হবে। 

এই বছরের আইটিআর ফর্মে, মূল্যায়নকারীকে বিশদ প্রদান করতে হবে যদি তারা আগের বছরগুলিতে 115BAC ধারা থেকে অপ্ট আউট করে থাকে। যদি করদাতা অনির্বাচন করে থাকেন, তাহলে তাকে মূল্যায়ন বছরের বিশদ বিবরণ দিতে হবে যেটিতে উল্লিখিত বিকল্পটি বাদ দেওয়া হয়েছে, ফাইল করার তারিখ এবং ফর্ম 10-IE-এর স্বীকৃতি নম্বর।

80G ডিডাকশন দাবি করার জন্য ARN (ডোনেশন রেফারেন্স নম্বর) এর বিবরণ
আপনি যদি ধারা 80G এর অধীনে একটি কর্তনের দাবি করেন, তাহলে অনুদানের রসিদ এবং দান শংসাপত্রটি ফর্ম 10BE-এ সহজেই উপলব্ধ থাকা অপরিহার্য৷ কর্তনের দাবি করার জন্য, করদাতাদের তাদের অনুদানের বিশদ বিবরণ ITR ফর্মে প্রযোজ্য 'শিডিউল 80G'-এ প্রদান করতে হবে। 

একজনকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে দানের তথ্য সঠিক টেবিলে প্রবেশ করানো হয়েছে। চলতি বছরের আইটিআর ফর্মে 'টেবিল ডি'-তে একটি নতুন কলাম যুক্ত করা হয়েছে। এই কলামে ARN (অনুদানের রেফারেন্স নম্বর) প্রকাশ করতে হবে এমন সত্ত্বাকে দেওয়া অনুদানের জন্য যেখানে যোগ্যতার সীমা সাপেক্ষে ৫০ শতাংশ কর্তন অনুমোদিত। ARN দানকারী প্রতিষ্ঠানের ফর্ম 10BE-তে জারি করা অনুদানের শংসাপত্র থেকে প্রাপ্ত করা উচিত এবং ITR-এ উল্লেখ করা উচিত।

আয়ের প্রকাশ যার উপর ধারা 89A ছাড় দাবি করা হয়েছে
ধারা 89A কর্তৃপক্ষের দ্বারা নির্দিষ্ট করা একটি দেশে থাকা অবসরকালীন সুবিধা অ্যাকাউন্ট থেকে আয়ের উপর কর ছাড় প্রদান করে। যদি কোনো ব্যক্তি এই ধরনের ছাড় দাবি করে থাকে, তাহলে তাদের নির্ধারিত বেতনে প্রাসঙ্গিক তথ্য প্রদান করতে হবে।
 

Advertisement