scorecardresearch
 

Kolkata House-Flat Price : কলকাতায় বাড়ল ফ্ল্যাট-বাড়ি কেনার খরচ, কত টাকা?

ভারতের অন্যতম বড় শহর কলকাতায় ফ্ল্যাট ও বাড়ি কেনার খরচ বেড়েছে। সেই রিপোর্ট অনুযায়ী, দেশের এখন মোট ৮ শহরে বাড়ি কেনা এখন ব্যয়বহুল হয়ে উঠেছে। তার মধ্যে রয়েছে শহর কলকাতাও।

Advertisement
kolkata Flat Price kolkata Flat Price
হাইলাইটস
  • ভারতের অন্যতম বড় শহর কলকাতায় ফ্ল্যাট ও বাড়ি কেনার খরচ বেড়েছে
  • সেই রিপোর্ট অনুযায়ী, দেশের এখন মোট ৮ শহরে বাড়ি কেনা এখন ব্যয়বহুল হয়ে উঠেছে
  • তার মধ্যে রয়েছে শহর কলকাতাও

কলকাতায় এখন বেড়ে গেল বাড়ি ও ফ্ল্যাট কেনার খরচ। CREDAI Colliers Liases Foras এই নিয়ে একটি রিপোর্ট বের করেছে। সেই রিপোর্ট অনুসারে, ভারতের অন্যতম বড় শহর কলকাতায় ফ্ল্যাট ও বাড়ি কেনার খরচ বেড়েছে। সেই রিপোর্ট অনুযায়ী, দেশের এখন মোট ৮ শহরে বাড়ি কেনা এখন ব্যয়বহুল হয়ে উঠেছে। তার মধ্যে রয়েছে শহর কলকাতাও। 

সেই রিপোর্ট অনুযায়ী, কলকাতায় এখন বাড়ি ও ফ্ল্যাট কেনার খরচ বেড়েছে ২ থেকে ৭ শতাংশ। অর্থাৎ গতবার কলকাতার যে বাড়ির দাম ছিল ৪০ লাখ টাকা, সেই বাড়িই এখন কিনতে হবে আরও ২ থেকে ৭ শতাংশ টাকা বেশি দিয়ে। 

২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকের তথ্য অনুসারে, দিল্লি এনসিআর, বেঙ্গালুরু, আহমেদাবাদ, পুনে, চেন্নাই, কলকাতা, মুম্বই মেট্রোপলিটন অঞ্চল, হায়দরাবাদ এবং পুণেতে বাড়ির দাম বেড়েছে। বাড়ি বা ফ্ল্যাটের দাম সবথেকে বেশি বেড়েছে চেন্নাইয়ে। ১৯ শতাংশ। সেখানে সর্বনিম্ন বৃদ্ধি পেয়েছে ৪ শতাংশ। এছাড়াও, দিল্লি এনসিআর, আহমেদাবাদ এবং পুনেতেও ডবল ডিজিট বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ ১০ শতাংশের বেশি। অন্য শহরে দাম বেড়েছে ২ থেকে ৭ শতাংশ। কলকাতাও রয়েছে এই তালিকাতে। 

আরও পড়ুন

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এখন সর্বত্র আঘাত করছে। যারা নতুন বাড়ি কেনার স্বপ্ন দেখছেন, তাঁদের পকেটের বোঝা এখন বেড়েছে। ভারতের সিলিকন ভ্যালি নামে পরিচিত শহর বেঙ্গালুরুর রেফারি এবং আউটার ইস্ট মাইক্রো মার্কেটে এক বছরে দাম বেড়েছে ৩২ শতাংশ। যা এক রেকর্ড। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, বেঙ্গালুরুতে বাড়ির দাম এত এর আগে কোনওদিন বাড়েনি।

চেন্নাইয়ের পরই রয়েছে দিল্লি এনসিআর। সেখানে বাড়ির চাহিদা ক্রমাগত বাড়ছে। সেই রিপোর্টে প্রাকাশ ১৬ শতাংশ দাম বেড়েছে দিল্লির বাড়ি ও ফ্ল্যাটের। দ্বারকা এক্সপ্রেসওয়ের আশপাশে এখন বাড়ি কেনা সবচেয়ে ব্যয়বহুল। এই এলাকায় দাম ২৩ শতাংশ বেড়েছে। গুজরাতের আহমেদাবাদেও উল্লেখযোগ্যভাবে ফ্ল্যাট-বাড়ির দাম বেড়েছে। বার্ষিক ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে দাম।  

Advertisement

গুজরাত সংলগ্ন মহারাষ্ট্রের পুণেতেও একই গতিতে বেড়েছে বাড়ির দাম। মুম্বইয়ের মেট্রোপলিটন অঞ্চলের বাড়িও এখন ব্যয়বহুল। এখানে দাম বেড়েছে প্রায় ৬ শতাংশ। হায়দরাবাদও আছে তালিকাতে। নতুন আইটি হাব হিসাবে প্রতিষ্ঠিত এই শহরে দাম বেড়েছে ৯ শতাংশ। 

CREDAI Colliers Liases Foras-র তরফে প্রতিবারই তথ্য প্রকাশ করা হয়। ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের পরিসংখ্যানেও দেখা গিয়েছিল, দেশের নানা শহরে বাড়ি ও ফ্ল্যাটের দাম ক্রমাগত বাড়ছে। সেবার কলকাতায় বাড়ির দাম ১৫ শতাংশ পর্যন্ত বেড়েছিল। দিল্লিতে বৃদ্ধি পেয়েছিল ১৪ শতাংশ। সে বছর দ্বারকা এক্সপ্রেসওয়ের আশেপাশের বাড়িগুলো ছিল সবচেয়ে দামী। 

Advertisement