scorecardresearch
 

Share Market : LIC ও SBI নিয়ে বড় খবর, ভোটের ফলাফলের আগে মালামাল করল শেয়ার বাজার

এগজিট পোল বেরোনো ও লোকসভা ভোটের ফলাফল সামনে আসার আগে নয়া রেকর্ড শেয়ার বাজারে। এক লাফে বৃদ্ধি পেল সেনসেক্স এবং নিফটি।

Advertisement
Share Market Share Market
হাইলাইটস
  • এগজিট পোল বেরোনো ও লোকসভা ভোটের ফলাফল সামনে আসার আগে নতুন ইতিহাস শেয়ার বাজারে।
  • ক লাফে বৃদ্ধি পেল সেনসেক্স এবং নিফটি

এগজিট পোল বেরোনো ও লোকসভা ভোটের ফলাফল সামনে আসার আগে নতুন ইতিহাস শেয়ার বাজারে। এক লাফে বৃদ্ধি পেল সেনসেক্স এবং নিফটি। ভোটগণনার আগের দিন সকালেই ২,০০০ পয়েন্ট উঠল সেনসেক্স। রেকর্ড লাফ দিয়ে উঠেছে নিফটিও। উল্লেখযোগ্য বিষয় হল, যে সরকারি সংস্থাগুলির শেয়ার (PSU Stocks) সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রায়ই কথা বলতে শোনা যায়, তারও রকেট গতিতে উত্থান হয়েছে। এর মধ্যে রয়েছে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL Share) থেকে দেশের বৃহত্তম বীমা কোম্পানি এলআইসি (LIC Share)-র স্টকও। দেখে নেওয়া যাক সোমবারের সেরা স্টকগুলোর পারফরমেন্স। 

সরকারি কোম্পানি আরইসি লিমিটেডের শেয়ার, বাজার খোলার পর ৫৭৮ টাকায় লেনদেন হয়েছিল। এই খবর লেখার সময় তা ১০ শতাংশ বেড়ে যায়। তখন ৫৯১.৫০ টাকায় লেনদেন হচ্ছিল। 

HPCL: তালিকার দ্বিতীয় PSU স্টক হল হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (HPCL শেয়ার), যা বাজার খোলার পর ৭.৫৭ শতাংশ বাড়ে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১০ ​​শতাংশ বেড়ে ৫৯১ টাকায় লেনদেন করে। এই শেয়ারটিও তার সর্বকালের রেকর্ড দামে বিক্রি হয়েছে। 

আরও পড়ুন

NBCC (ইন্ডিয়া) লিমিটেড: তৃতীয় স্টকটি হল এনবিসিসি ইন্ডিয়া লিমিটেডের, যা ৭.৪৪ শতাংশের বৃদ্ধির সঙ্গে ১৫৩ টাকার স্তরে ট্রেড করছে৷ এই কোম্পানির শেয়ার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। 

IDBI ব্যাঙ্ক লিমিটেড: সোমবার আইডিবিআই ব্যাঙ্কের শেয়ারের দামও বেড়েছে। ৬.৫০ শতাংশ বেড়েছে এর দাম। ফলে লেনদেন হয়েছে ৯১.৯৫ টাকায়। 

হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড: হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের শেয়ারের (HAL Share) নাম প্রায়শই প্রধানমন্ত্রী মোদীর বক্তব্যে শোনা যায়। সোমবার এই শেয়ারটিও ৭ শতাংশের বেশি লাফিয়ে ৫৪৪৪ টাকার নতুন সর্বকালের রেকর্ড স্পর্শ করেছে।

ভারত ইলেকট্রনিক্স লিমিটেড: ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (BEL Share) শেয়ারও আজ ভালো খবর দিয়েছে। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ৭.১৬ শতাংশ বেড়েছে। ৩১৭.১৫ টাকার স্তরে ব্যবসা করছে। ২.৩১ লক্ষ কোটি টাকার মার্কেট ক্যাপ সহ এই সরকারি কোম্পানির শেয়ার বাজার খোলার সাথে সাথে প্রায় ৯ শতাংশ লাফ দিয়ে ৩২৩ টাকার সর্বকালের সর্বোচ্চ ছুঁয়েছে। 

Advertisement

SBI: দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক SBI-এর শেয়ারগুলিও শক্তিশালী বৃদ্ধি পেয়েছে এবং প্রাথমিক বাণিজ্যে এটি প্রায় 8 শতাংশ লাফ দিয়ে ৮৯৩.৯৫ টাকার নতুন রেকর্ড করেছে। 

BEML Ltd: অন্য একটি সরকারি ব্যাঙ্ক BEML Ltd-এর শেয়ার এই তালিকায় অন্তর্ভুক্ত। সোমবার এই পিএসইউ কোম্পানির স্টকও সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। বাজার খোলার পর এই শেয়ারের দাম ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। 

ভারত ডায়নামিক লিমিটেড: এই সরকারি কোম্পানির শেয়ারগুলির দামও ৬ শতাংশ বেড়েছে। তারপর কিছুটা এর পতন হলেও পরে ফেল ৪ শতাংশ বেড়ে যায়। 


LIC: দেশের বৃহত্তম বীমা সংস্থা এলআইসির শেয়ারও শক্তিশালী গতিতে লেনদেন করছে। এগুলিও সেই স্টকের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে, যার উল্লেখ প্রায়শই প্রধানমন্ত্রী মোদীর বক্তব্যে শোনা যায়। সোমবার, LIC শেয়ার ৪ শতাংশের বেশি বৃদ্ধির সঙ্গে ১০৫৩.৩৫ টাকায় খোলে এবং কয়েক মিনিট পরে এটি ১০৬০ টাকায় পৌঁছে যায়। 

Advertisement