scorecardresearch
 

Lpg Gas Price: রান্নার গ্যাস সিলিন্ডারের দাম মাত্র ৬০০ টাকা! আরও ৭৫ লাখ কানেকশন দিচ্ছে সরকার; কীভাবে পাবেন ?

LPG গ্যাস সিলিন্ডার নিয়ে বড় খবর। দাম মাত্র ৬০০ টাকা। আরও ৭৫ লাখ নতুন কানেকশন দিচ্ছে সরকার। কীভাবে তা পাবেন, জেনে নিন।

Advertisement
lpg gas cylinder lpg gas cylinder
হাইলাইটস
  • LPG গ্যাস সিলিন্ডার নিয়ে বড় খবর
  • দাম মাত্র ৬০০ টাকা

LPG গ্যাস সিলিন্ডার নিয়ে সংসদে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী  হরদীপ সিং পুরী। তিনি জানান, কেন্দ্রীয় সরকার দরিদ্র পরিবারগুলিকে সস্তায় এলপিজি গ্যাস সিলিন্ডার দিচ্ছে। প্রতিবেশী দেশ পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কায় এলপিজির দাম ভারতের তুলনায় অনেক বেশি। সম্প্রতি সংসদে এক প্রশ্নের জবাবে এলপিজি ব্যবহারের তথ্যও দেন।

পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি জানান, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার  অধীনে, এপ্রিল-অক্টোবরের মধ্যে এলপিজির গড় মাথাপিছু খরচ বেড়ে ৩.৮ সিলিন্ডার রিফিল হয়েছে। যা ২০১৯-২০ সালের মধ্যে ৩.০১ সিলিন্ডার রিফিল ছিল। ৩.৭১ ছিল আর্থিক বছর ২০২২-২৩ সালে। এই প্রকল্পে মাত্র ৬০০ টাকায় সিলিন্ডার দেওয়া হয়। 

কেন্দ্রীয় মন্ত্রী আরও জানান, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় (PMUY) মোদী  সরকার দরিদ্র পরিবারকে ৩০০ টাকা ভর্তুকি দেয়। এমন পরিস্থিতিতে, এই প্রকল্পের সুবিধাভোগী দিল্লিতে ৬০৩ টাকায় ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডার পাবেন। আপনি যদি কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের সুবিধাভোগী হন, তাহলে আপনাকে নতুন দিল্লিতে ৯০৩ টাকায় কিনতে হবে। পরে, ৩০০ টাকা ভর্তুকি সরাসরি আপনার অ্যাকাউন্টে পাঠানো হবে। হরদীপ সিং পুরী আরও তথ্য দেন। জানান, পাকিস্তানে এলপিজি সিলিন্ডারের দাম ১০৫৯.৪৬ টাকা, শ্রীলঙ্কায় ১০৩২ টাকা এবং নেপালে ১১৯৮ টাকা।

আরও পড়ুন

এলপিজি গ্রাহক বৃদ্ধি: কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী জানান, ২০১৪ সালে এলপিজি গ্রাহক ছিল ১৪ কোটি, কিন্তু এখন তা বেড়ে ৩৩ কোটি হয়েছে। শুধুমাত্র প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে প্রায় 10 কোটি গ্রাহক রয়েছে। 

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুরু করেছিলেন, যাতে দরিদ্র পরিবারগুলিকে সাশ্রয়ী মূল্যে এলপিজি গ্যাসের সুবিধা দেওয়া যায়। 

PMUY-এর সম্প্রসারণের জন্য অনুমোদন: সম্প্রতি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা আর্থিক বছর ২০২৩-২৪ থেকে ২০২৫-২৬ পর্যন্ত তিন বছরে ৭৫ লক্ষ এলপিজি সংযোগ ছাড়ার প্রকল্পের সম্প্রসারণ অনুমোদন করেছে। ৭৫ লক্ষ নতুন সংযোগের সঙ্গে, PM উজ্জ্বলা প্রকল্পের মোট সুবিধাভোগীর সংখ্যা ১০.৩৫ কোটি হবে। 

Advertisement

PMUY-এর অধীনে কীভাবে সুবিধা পাবেন: আপনি যদি প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে আবেদন করতে চান, তাহলে অফিসিয়াল ওয়েবসাইট www.pmuy.gov.in-এ যান। এখন আপনাকে ‘Apply for PMUY Connection’-এ ক্লিক করতে হবে। আপনি যে কোম্পানির গ্যাস সিলিন্ডার কিনতে চান সেটি নির্বাচন করুন। এর পরে, নথি সহ সমস্ত তথ্য পূরণ করুন এবং আবেদন বোতামে ক্লিক করুন। আপনি যদি যোগ্য হন তবে আপনি কয়েক দিনের মধ্যে এই স্কিমের অধীনে সুবিধাগুলি পেতে শুরু করবেন।

Advertisement