scorecardresearch
 

Post Office Scheme For Women : মেয়েদের মালামাল হওয়ার সুবর্ণ সুযোগ, এই স্কিমে বিনিয়োগ করলেই লাখপতি

মহিলাদের লাভবান হওয়ার সুবর্ণ সুযোগ। খুব অল্প সময়ের মধ্যেই ভালো পরিমাণ টাকা রিটার্ন পাবেন তাঁরা। এই স্কিমে বেশি টাকা বিনিয়োগেরও প্রয়োজন নেই।

Advertisement
women post office scheme women post office scheme
হাইলাইটস
  • মহিলাদের লাভবান হওয়ার সুবর্ণ সুযোগ
  • খুব অল্প সময়ের মধ্যেই ভালো পরিমাণ টাকা রিটার্ন পাবেন তাঁরা

মহিলাদের লাভবান হওয়ার সুবর্ণ সুযোগ। খুব অল্প সময়ের মধ্যেই ভালো পরিমাণ টাকা রিটার্ন পাবেন তাঁরা। এই স্কিমে বেশি টাকা বিনিয়োগেরও প্রয়োজন নেই। সরকার এই প্রকল্পের অধীনে ভালোরকম সুদ দিচ্ছে। পোস্ট অফিসের মাধ্যমেই এই স্কিমের লাভবান হন মহিলারা।  

মহিলাদের সুবিধা দেওয়ার জন্য সরকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে একটি প্রকল্প শুরু করেছিল। সেই প্রকল্পের নাম মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র স্কিম  (Mahila Samman Saving Certificate Scheme)  নামে পরিচিত। বিশেষ বিষয় হল, এই প্রকল্পের অধীনে মহিলারা ন্যূনতম বিনিয়োগ করে ভালো আয় করতে পারেন। 

কত সুদ পাওয়া যায়? সরকার এই প্রকল্পের অধীনে ৭.৫ শতাংশ সুদ দেয়। আপনি এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে শুধুমাত্র দুই বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। এছাড়াও, এই স্কিমের অধীনে সর্বাধিক বিনিয়োগের পরিমাণ হল ২ লক্ষ টাকা। কেন্দ্রীয় সরকার ২০২৩ সালে মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিম শুরু করেছিল। প্রচুর লাভের কারণে, এই স্কিমটি অল্প সময়ের মধ্যে পোস্ট অফিসের বিখ্যাত স্কিমগুলির মধ্যে অন্যতম হয়ে গেছে। 

মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিমে বিনিয়োগের উপর শুধুমাত্র ৭.৫ শতাংশ সুদ দেওয়া হয়। এতে টিডিএসও কাটা হয় না। CBDT-এর মতে, প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে, TDS শুধুমাত্র এই স্কিমে প্রযোজ্য হবে যখন একটি আর্থিক বছরে সুদের আয় ৪০ থেকে ৫০ হাজার টাকা হবে। এই স্কিমের আর একটি বিশেষ বিষয় হল, ১০ বছর বা তার কম বয়সী মেয়েদের জন্য অ্যাকাউন্ট খোলা যেতে পারে। 

কীভাবে আবেদন? দুই বছরের জন্য বিনিয়োগের উপর মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিমে প্রাপ্ত সুদের হার ৭.৫ শতাংশ। যদি কোনও মহিলা বিনিয়োগকারী এতে ২ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে এই সময়ের মধ্যে খুব ভালো রির্টার্ন পাবেন। পোস্ট অফিস বা ব্যাঙ্কের মাধ্যমে এই স্কিম খোলা যেতে পারে। একটি অ্যাকাউন্ট খুলতে হলে আপনার আধার কার্ড, প্যান কার্ড, কেওয়াইসি এবং একটি চেক থাকলেই হবে। 

Advertisement

Advertisement