scorecardresearch
 

Budget Announcement for Employment: নতুন চাকরি পেলেই ১৫ হাজার টাকা দেবে সরকার, বাজেটে বড় ঘোষণা

কর্মসংস্থান নিয়ে বাজেট বক্তৃতায় বড়সড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কর্মসংস্থান প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে সরকারি সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছে মোদী সরকার। ১০ লক্ষ যুবককে EPFO ​​সুবিধা দেওয়ার কথাও ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। এর মাধ্যমে কর্মীরা আর্থিক সহায়তা পেতে সক্ষম হবেন।

Advertisement
চাকরি পেলেই প্রথম বেতন দেবে সরকার! চাকরি পেলেই প্রথম বেতন দেবে সরকার!

কর্মসংস্থান নিয়ে বাজেট বক্তৃতায় বড়সড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কর্মসংস্থান প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে সরকারি সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছে সরকার। ১০ লক্ষ যুবককে EPFO ​​সুবিধা দেওয়ার কথাও ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। এর মাধ্যমে কর্মীরা আর্থিক সহায়তা পেতে সক্ষম হবেন। শুধু তাই নয়, সরকার ঘোষণা করেছে যে কোনো কোম্পানি যদি যুবকদের চাকরি দেয়, তাহলে প্রথম বেতন সরকার দেবে। সরকারের এই পদক্ষেপ লক্ষাধিক নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে।

 প্রথম বার চাকরিতে ঢুকছেন যাঁরা, তাঁরা বিশেষ সুযোগ-সুবিধা পাবেন বলে ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন । তিনি জানালেন, EPFO-তে প্রথম বার যাঁদের নাম নথিভুক্ত হবে, তাঁদের একমাসের বেতন দেওয়া হবে। তিনটি ইনস্টলমেন্টে প্রভিডেন্ট ফান্ড মারফত এই টাকা দেবে সরকার। অতিরিক্ত কর্মসংস্থান তৈরি করবে যে সব সংস্থা, EPFO ভর্তুকি বাবদ মাসিক ৩ হাজার টাকা ভর্তুকি পাবেন তাঁরা, দু'বছরের জন্য। 

টাকা সরাসরি EPFO ​​অ্যাকাউন্টে আসবে
সরকার জানিয়েছে যে প্রথম চাকরিতে, সরকার কর্তৃক সরাসরি EPFO ​​অ্যাকাউন্টে ১৫,০০০ টাকা জমা করা হবে। শুধু তাই নয়, কর্মসংস্থান বাড়াতে সরকার ৩টি প্রণোদনা প্রকল্প শুরু করবে। শুধু তাই নয়, বড় কোম্পানিতে তরুণদের দক্ষতা বাড়াতে ১ কোটি তরুণকে ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হবে বলেও জানিয়েছে সরকার। এই ইন্টার্নশিপ হবে ১২ মাসের জন্য। ইন্টার্ন প্রতি মাসে ৫,০০০ টাকা পাবেন। এরপর দেশের শীর্ষ ৫০০ কোম্পানিতে চাকরির সুযোগ পাবে ওই তরুণরা।

আরও পড়ুন

সরকার বলেছে যে আগামী ৫ বছরে কর্মসংস্থান ও দক্ষতা দিতে ১ লাখ কোটি টাকা খরচ করবে। এর বাইরে সরকার শুধু কর্মসংস্থানের জন্য ২ লাখ কোটি টাকা খরচ করবে। আগামী ৫ বছরে ৪ কোটি কর্মসংস্থানের লক্ষ্য সরকারের।

উদ্ভাবনের দিকে সরকারের নজর
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট ২০২৪-২৫-এ অর্থনীতিতে পর্যাপ্ত সুযোগ তৈরির জন্য নয়টি অগ্রাধিকার ঘোষণা করেছেন। এই ৯টি অগ্রাধিকারের মধ্যে রয়েছে উৎপাদনশীলতা, কর্মসংস্থান, সামাজিক ন্যায়বিচার, নগর উন্নয়ন, জ্বালানি নিরাপত্তা, অবকাঠামো, উদ্ভাবন এবং সংস্কার।  টানা সপ্তম বাজেট পেশ করার সময়, সীতারামন বলেন যে সরকার জলবায়ু-বান্ধব বীজ বিকাশের জন্য একটি বিস্তৃত গবেষণা পর্যালোচনা পরিচালনা করছে।

Advertisement

তিনি বলেন, আগামী দুই বছরে এক কোটি কৃষক প্রাকৃতিক চাষে ঝুঁকবেন। মন্ত্রী বলেন, উৎপাদন বাড়াতে সবজি উৎপাদন কমপ্লেক্সগুলোকে ব্যাপকভাবে প্রচার করা হবে। সরকার ৩২টি কৃষি ও উদ্যান ফসলের জন্য ১০৯টি নতুন উচ্চ-ফলনশীল, জলবায়ু-সহনশীল বীজ প্রকাশ করবে।

 তিনটি প্রকল্পের ঘোষণা করেন নির্মলা-
প্রথম প্রকল্পে, সরাসরি একমাসের বেতন পৌঁছে দেওয়া হবে। EPFO-তে নাম নথিভুক্ত হলে তিনটি কিস্তিতে ১৫ হাজার টাকা পর্যন্ত মিলবে। তবে বেতন হতে হবে ১ লক্ষ টাকা। ২ কোটি ১০ লক্ষ যুবক যুবতী এতে উপকৃত হবেন।
দ্বিতীয় প্রকল্পে, উৎপাদন ক্ষেত্রে নবনিযুক্ত কর্মী এবং নিয়োগকারী সংস্থার ভাগের EPFO-র টাকা, প্রথম চার বছরের জন্য সরকারই দেবে। এতে ৩০ লক্ষ ছেলেমেয়ে উপকৃত হবেন। 
তৃতীয় প্রকল্পে, প্রতি অতিরিক্ত কর্মী নিয়োগের ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থা প্রথম দু'বছর EPFO বাবদ মাসে যে ৩০০০ টাকা জমা দেবে, তা ফিরিয়ে দেওয়া হবে তাদের। এক্ষেত্রে ১ লক্ষের মধ্যে বেতন হতে হবে নবনিযুক্ত কর্মীদের। এতে ৫০ লক্ষ ছেলেমেয়ে উপকৃত হবেন।

Advertisement