scorecardresearch
 

Narayana Murthy : সপ্তাহে ৭০ ঘণ্টা কাজ করা সম্ভব ? তাহলে বিয়ে-প্রেম...

দেশের অগ্রগতির জন্য সপ্তাহে ৭০ ঘণ্টা কাজ করা প্রয়োজন। ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির এই বিবৃতি এখন দেশজুড়ে তোলপাড় ফেলে দিয়েছে। দেশের অর্থনীতিকে চাঙ্গা করার জন্য ৭০ ঘণ্টা কাজ করা প্রয়োজন। এতে অন্য দেশের সঙ্গে ভারত প্রতিযোগিতায় নামতে পারবে।

Advertisement
নারায়ণমূর্তি (ফাইল ছবি) নারায়ণমূর্তি (ফাইল ছবি)
হাইলাইটস
  • দেশের অগ্রগতির জন্য সপ্তাহে ৭০ ঘণ্টা কাজ করা প্রয়োজন
  • তা নিয়ে কী বলছেন বাকি ব্যবসায়ীরা ?

দেশের অগ্রগতির জন্য সপ্তাহে ৭০ ঘণ্টা কাজ করা প্রয়োজন। ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির এই বিবৃতি এখন দেশজুড়ে তোলপাড় ফেলে দিয়েছে। দেশের অর্থনীতিকে চাঙ্গা করার জন্য ৭০ ঘণ্টা কাজ করা প্রয়োজন। এতে অন্য দেশের সঙ্গে ভারত প্রতিযোগিতায় নামতে পারবে। দেশের অর্থনীতি উন্নত হবে। ইনফোসিস কর্তার এই বক্তব্য নিয়ে দ্বিধাবিভক্ত ব্যবসায়ীরা। অনেকে ৭০ ঘণ্টা কাজের সঙ্গে সহমত পোষণ করেছেন আবার কেউ কেউ বিরোধিতাও করেছেন। 

যেমন ভারত পে-র প্রাক্তন ম্যানেজিং ডিরেক্টর আশনির গ্রোভার এবং শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার বিচারক, নারায়ণ মূর্তির মন্তব্যের প্রতিক্রিয়া দিয়েছেন। তাঁর মতে, নারায়ণ মূর্তি যা বলেছেন তা থেকে জনগণের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে। এটা সত্যি। এই বক্তব্য থেকে যেন মনে হচ্ছে, "ফলাফল" এর পরিবর্তে "ঘন্টা" টা বেশি প্রাধান্য পাচ্ছে। 

আবার ওলার সিইও ভবিশ আগরওয়াল নারায়ণ মূর্তির মতামতকে সমর্থন জানিয়েছেন। তিনি বলেন, 'এখন কম কাজ করার এবং নিজেদের বিনোদন করার সময় নয়।' পরিবর্তে, এই প্রজন্মের উচিত পরবর্তী প্রজন্মের ভবিষ্যৎকে সুরক্ষিত করা। 

আরও পড়ুন

JSW চেয়ারম্যান সজ্জন জিন্দালও মূর্তির বিবৃতিকে সমর্থন করেছেন, তাঁর মতে, ভারতকে অর্থনৈতিকভাবে শক্তিশালী করার জন্য নারায়ণমূর্তির এই প্রস্তাব অবশ্যই গ্রহণযোগ্য। 

আবার Shaadi.com এর প্রতিষ্ঠাতা অনুপম মিত্তল এমআর মূর্তি'র '৭০-ঘন্টা কাজের সপ্তাহ' পরামর্শকে সমর্থন করেছেন। তার এক্স পোস্টে অনুপম
মিত্তালের পরামর্শ, তিনি এখনও সপ্তাহে ৭০ ঘন্টা কাজ করেন।

এদিকে, কৌতুক অভিনেতা বীর দাস তার মন্তব্য ভাইরাল হওয়ার পরে ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতাকে কটাক্ষ করেছেন। তিনি লেখেন, 'জীবন কঠিন। আপনি একটি মেয়ের সঙ্গে দেখা করেন, প্রেমে পড়েন, বিয়ে করেন।  মেয়ের বাবা  চান আপনি সপ্তাহে ৭০ ঘন্টা কাজ করুন। আপনি এত কঠোর পরিশ্রম করতে পারেন না, আপনি বড়জোর ইংল্যান্ড পালাতে পারেন।' 
 

Advertisement

Advertisement