scorecardresearch
 

Narendra Modi : স্বাধীনতা দিবসেই টাকা দেওয়ার ঘোষণা মোদীর, কারা পাবেন ?

স্বাধীনতা দিবসে সুখবর দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানালেন, টাকা দেওয়া হবে সাধারণ মানুষকে। প্রধানমন্ত্রী মোদী মঙ্গলবার লালকেল্লাতে জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর জাতির উদ্দেশে ভাষণ দেন।

Advertisement
প্রধানমন্ত্রী মোদী প্রধানমন্ত্রী মোদী
হাইলাইটস
  • স্বাধীনতা দিবসে  সুখবর দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • জানালেন, টাকা দেওয়া হবে সাধারণ মানুষকে

স্বাধীনতা দিবসে  সুখবর দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানালেন, টাকা দেওয়া হবে সাধারণ মানুষকে। প্রধানমন্ত্রী মোদী মঙ্গলবার লালকেল্লাতে জাতীয় পতাকা উত্তোলন করেন।  এরপর জাতির উদ্দেশে ভাষণ দেন। ভাষণে প্রধানমন্ত্রী মোদী তাঁর ১০ বছরের মেয়াদে কী কী কাজ করেছেন তার খতিয়ান তুলে ধরেন। তিনি আরও জানান, নানা ,প্রকল্প এমন আছে যেগুলো দেশের মানুষের কাছে পৌঁচ্ছছে। 

এই ভাষণ থেকেই তিনি বিশ্বকর্মা জয়ন্তীতে একটি নতুন স্কিম চালু করার ঘোষণা করেন।  কারা কারা এই প্রকল্পে কী সুবিধা পাবেন তাও জানান প্রধানমন্ত্রী। বলেন, আগামী মাসে বিশ্বকর্মা জয়ন্তীতে ১৩ থেকে ১৫ হাজার কোটি টাকা দিয়ে নতুন প্রকল্প তৈরি হয়েছে। যার নাম 'বিশ্বকর্মা যোজনা'। জানান, ওবিসি শিল্পীদের উন্নতিতে প্রায় ১৪ হাজার কোটির বিনিয়োগ করবে সরকার। কলোনি,ঝুপড়ি,ভাড়াবাড়িতে থাকেন এমন ব্যক্তিদের জন্য সহজ শর্তে ঋণ দেবে কেন্দ্র। এই শ্রেণির মানুষজন যাতে সহজ শর্তে ঋণ পান, সেই ব্যবস্থা করবে সরকার। আগামী মাসেই শুরু হবে এই যোজনা। সব মিলিয়ে ১৩,০০০ কোটি থেকে ১৫,০০০ কোটি টাকা সাহায্য় করবে সরকার।  

প্রধানমন্ত্রী জানান, সরকার এই প্রকল্পের মাধ্যমে ঐতিহ্যগত দক্ষতা সম্পন্ন লোকদের সাহায্য করবে। এই তালিকাতে থাকবেন স্বর্ণকার, কামার, নাপিত ও চর্মশিল্পিরাও। 

স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী মোদী জানান, মুদ্রা যোজনার মাধ্যমে যুবক-যুবতীরা ব্যবসা শুরু করার জন্য সরকারের কাছ থেকে ২০ লক্ষ কোটি টাকা পেয়েছে। এই প্রকল্পের মাধ্যমে আট কোটি মানুষ ব্যবসা শুরু করেছে। প্রতিটি ব্যবসায় ১ থেকে ২ জনের কর্মসংস্থান হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, 'আমরা লক্ষ কোটি টাকার কেলেঙ্কারি বন্ধ করেছি এবং দরিদ্রদের কল্যাণে আরও বেশি অর্থ ব্যয় করেছি। এর আগে কেন্দ্র সরকার রাজ্যকে ৩০ লক্ষ কোটি টাকার তহবিল দিয়েছে। সেখানে গত ১০ বছরে, ১০০ লক্। কোটি করা হয়েছে। নতুন নতুন প্রকল্পের মাধ্যমে, যুবশক্তিকে আরও শক্তিশালী করা এই সরকারের কাজ।' 

Advertisement

 

Advertisement